LiFi কি এবং কিভাবে LiFi (Light Fidelity) কাজ করে?

 

what-is-lifi-a-to-z



হ্যালো বন্ধুরা, আজ এই পোস্টে আমরা LiFi কি এবং LiFi কিভাবে কাজ করে সে সম্পর্কিত সম্পূর্ণ তথ্য আলোচনা করব। 

 

বন্ধুরা, আপনারা কি কখনো ভেবে দেখেছেন যে এমন একটি প্রযুক্তিও তৈরি হবে যা আলোর মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান করবে। অথবা দ্রুততম ইন্টারনেট সেবা প্রদানের জন্য আলোকে ব্যবহার করা হবে। 

 

হ্যাঁ বন্ধুরা, আমরা আজ তেমন একটি আগামী প্রযুক্তি সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। এটি LiFi প্রযুক্তি; যা শুধুমাত্র বাল্বের মাধ্যমে ইন্টারনেট চালানো যায়। লাইট ফিডেলিটি সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের এই LiFi পোস্টটি মনোযোগ সহকারে এবং বিশদভাবে পড়ার অনুরোধ করছি ৷ 

 

লাইফাই কি? (What is LiFi)

LiFi এর পুরো নাম লাইট ফিডেলিটি (Light Fidelity)। এটি একটি উচ্চ গতির অপটিক্যাল ওয়্যারলেস প্রযুক্তি। এই LiFi প্রযুক্তিতে ডিজিটাল তথ্য প্রেরণে দৃশ্যমান আলো (এলইডি বাল্ব থেকে নির্গত আলো) ব্যবহৃত হয়।

 

এই টেকনোলজিটি ওয়াইফাইয়ের মতো কাজ করে। যদিও ওয়াইফাই এবং লাইফাই উভয়ের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

 

ওয়াইফাই রেডিও তরঙ্গ থেকে ডেটা প্রেরণ করে, অন্যদিকে LiFi ডেটা আদান-প্রদানে Visible Light Communication (VLC) ব্যবহার করে। এই প্রযুক্তি এলইডি বাল্বের আলোর সাথে কাজ করে।

 

LiFi Visible Light Communication এর একটি অপটিক্যাল যোগাযোগ প্রযুক্তি। যেখানে দৃশ্যমান আলোক রশ্মিকে ব্যবহার করা হয়। এই রশ্মির পরিসীমা 400-800 thz.

 

আরও পড়ুন:

হোস্টিং কি? হোস্টিং এর প্রকারভেদ ও হোস্টিং এর দাম নিয়ে বিস্তারিত 

6G কি? ভবিষ্যতের এই নেটওয়ার্ক সম্পর্কে আপনার যা যা জানা দরকার

 

আলোর মাধ্যমে ডেটা স্থানান্তর করার কারণে এই প্রযুক্তিতে ডেটা স্থানান্তরের গতি প্রায় 224 Gbps। যা ওয়াইফাইয়ের চেয়ে প্রায় 1000 গুণ বেশি। কিন্তু এই প্রযুক্তিটি সব জায়গায় এভেইলেবল নয়। আপনি শুধুমাত্র একটি লাইফাই LED বাল্বের আলোর নীচে দাঁড়িয়ে তা ব্যবহার করতে পারবেন এবং এ প্রযুক্তির মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে সিনেমা, ভিডিও ডাউনলোড করতে পারবেন।

 

এর আরেকটি সুবিধা হল এই যে, ইন্টারনেট পরিষেবার সাথে আপনার ঘরে কখনই অন্ধকার থাকবে না। কারণ আপনি যখন LiFi বাল্বটি চালু করবেন তখন আলো বের হবে এবং ইন্টারনেটও বেরিয়ে আসবে।


 

কিভাবে LiFi কাজ করে?

LiFi অন্যান্ত সমস্ত ইন্টারনেট ডিভাইসগুলোর মতো কাজ করে। এটি কীভাবে কাজ করে তা জানার আগে এতে কোন কোন উপাদানগুলি ব্যবহার করা হচ্ছে তা আপনার জেনে নেওয়া উচিত। এই প্রযুক্তিতে প্রধানত 3টি উপাদান ব্যবহার করা হয়।

 

1. ল্যাম্প ড্রাইভার

2. LED ল্যাম্প

3. ফটো ডিটেক্টর

 

এই তিনটি উপাদানের সাথে আরেকটি সংযোগ প্রয়োজন হয়; যাকে আমরা ইন্টারনেট বলি। ইতিমধ্যে আমি আপনাকে একটি তথ্য দিয়েছি। তা হলো এটি আলোর মাধ্যমে ডেটা প্রেরণ করে।

 

এলইডি বাল্বের কিছু বৈশিষ্ট্য রয়েছে। LED বাল্ব লাইট এমিটিং ডায়োড এবং ফ্লুরোসেন্ট কম্পোনেন্ট (Fluorescent Component) থাকার কারণে এটি LiFi এর জন্য সঠিক উপাদান।

 

এছাড়া LED বাল্বে ডেটা আলোর গতিতে প্রেরিত হয় তাই LiFi এর জন্য উচ্চ-গতির ডেটা রেট প্রয়োজন। 

 

এই LED বাল্বের আলোর তীব্রতা খুব দ্রুত পরিবর্তিত হয়। আলো কখনো জ্বলছে আবার কখনো বন্ধ। মানুষের চোখ কখনই এই আলোগুলি অন এবং অফ দেখতে পায় না। কিন্তু ফটো ডিটেক্টর এসব দেখে। এই সব কারণে এলইডি বাল্ব সবচেয়ে ভালো। LiFi এর কার্যকারিতা বুঝতে আপনাকে LED বুঝতে হবে।

 

কার্যপ্রণালী

ইন্টারনেটের উৎস ল্যাম্প ড্রাইভারের সাথে সংযুক্ত থাকে এবং ল্যাম্প ড্রাইভার Led বাল্বের ভিতরে ইন্টারনেট তার থেকে আসা তথ্য প্রেরণ করে। তারপর এলইডি বাল্বে যে আলো আসবে সেটি নীচের ফটো ডিটেক্টরের সাথে এটি সংঘর্ষের সাথে সাথে ফটো ডিটেক্টরে আলোর পরিবর্তন সহজেই গৃহীত হয়।


how-does-lifi-works
 

এখন ফটো ডিটেক্টর লাইট সিগন্যালকে বাইনারি ডেটাতে রূপান্তর করে। এবং কম্পিউটার বা স্মার্টফোনে প্রসেস করার জন্য পাঠায়। পরে এটি অডিও, ভিডিও, ছবিতে রূপান্তরিত হয়। এর পরে আমরা সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশনে সেই ডেটা দেখতে পারি।

 

ল্যাম্প ড্রাইভারের মাধ্যমে এলইডি ল্যাম্পের মতো এবং তার পরে ফটো ডিটেক্টর থেকে ডেটা মোবাইলে আসে। একইভাবে মোবাইল থেকে ডেটা এলইডি ল্যাম্পের মাধ্যমে রিসিভারে ফিরে যেতে পারে। এটি দ্বিমুখী সিস্টেমেও কাজ করে। প্রেরক থেকে প্রাপক এবং প্রেরকের কাছে প্রাপক।

 

 

আরও পড়ুন:

1G থেকে 6G: মোবাইল টেলিফোনির বিবর্তনের একটি সংক্ষিপ্ত ইতিহাস

রাউটার কি? জেনে নিন রাউটার এর আদ্যপান্ত (A-Z)।



লাইফাই বনাম ওয়াইফাই

 

বৈশিষ্ট্য

লাইফাই

ওয়াইফাই

সম্পূর্ণ ফর্ম

লাইট ফিডেলিটি

ওয়ারলেস ফিডেলিটি

অপারেশন

ডাটা ট্রান্সমিশনের মাধ্যম হল আলো

ডেটা ট্রান্সমিশনের মাধ্যম হল রেডিও তরঙ্গ

ডিভাইস

এলইডি বাল্ব

ওয়্যারলেস রাউটার

Interference

এতে কোনো Interference সমস্যা নেই

রাউটারগুলির সাথে একটি Interference সমস্যা আছে

প্রযুক্তি

বর্তমান IrDA অনুগত ডিভাইস

WLAN 802.11a/b/g/n/ac/ad মানসম্মত ডিভাইস

অ্যাপ্লিকেশন

এটি সাধারণত এয়ারলাইন্স, সমুদ্রের তলদেশে অনুসন্ধান, হাসপাতাল, অপারেশন থিয়েটার, অফিস এবং বাড়িতে ইন্টারনেট ব্রাউজ করার জন্য ব্যবহৃত হয়

ইন্টারনেট অ্যাক্সেস ওয়াইফাই হটস্পটের মাধ্যমে করা হয়

সুবিধাদি

Interference কম থাকায় লবণাক্ত সমুদ্রের পানিতে কাজ করে এবং গভীর এলাকায়ও কাজ করে

Interference বেশি হওয়ায় লবণাক্ত সমুদ্রের পানিতে কাজ করে না এবং গভীর এলাকায়ও কম কাজ করে

গোপনীয়তা

আলো দেয়ালের অন্য দিকে যেতে পারেনা বিধায় ট্রান্সমিশন সুরক্ষিত থাকে 

এতে নেটওয়ার্ক খোলা থাকায় ডেটা ট্রান্সমিশন নিরাপদ থাকে না।

ডেটা স্থানান্তর গতি

1 জিবিপিএস

150 Mbps+

অপারেশন ফ্রিকোয়েন্সি

রেডিও তরঙ্গের কম্পাঙ্কের 10 গুণ

এতে রয়েছে 2.4GHz 4.9GHz এবং 5GHz

কভারেজ দূরত্ব

10 মিটার

32 মিটার (WLAN 802.11b/11g) ট্রান্সমিশন পাওয়ার এবং অ্যান্টেনার উপর নির্ভর করে

উপাদান

ল্যাম্প ড্রাইভার, LED ফটো ডিটেক্টর এবং LED বাল্ব

ওয়্যারলেস রাউটার

 

 

 

LiFi এর সংক্ষিপ্ত ইতিহাস

অধ্যাপক ড. হ্যারাল্ড হাস (Prof. Harald Haas), যাকে LiFi প্রযুক্তির প্রতিষ্ঠাতাও বলা হয়। তিনি যুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্ত ছিলেন। তিনি টেক টক-এ তার উদ্ভাবনের প্রতিনিধিত্ব করেছেন। হ্যারাল্ড হাস Purelifi-এর সহ-প্রতিষ্ঠাতা। যার চিন্তার ফলস্বরূপ আজ আমরা ভবিষ্যতে LiFi প্রযুক্তি ব্যবহার করতে পারব।


হ্যারাল্ড হাসের মতে, দৃশ্যমান আলোর অংশের মাধ্যমে যদি কোনো তথ্য পাঠানো হয় তাহলে তাকে ভিজিবল লাইট কমিউনিকেশন (VLC) বলা হয়। হ্যারাল্ড হাস একটি ডি-লাইট(D-Light) প্রকল্প শুরু করেন।


তিনি এডিনবার্গ ইনস্টিটিউটে থাকাকালীন 2010 থেকে 2012 সাল পর্যন্ত এই প্রকল্পে অনেক সময় দিয়েছিলেন। 


2011 সালে TED গ্লোবাল টকে LiFi প্রযুক্তি জনসাধারণের কাছে প্রদর্শন করা হয়েছিল। এরপর মানুষ এই প্রযুক্তি সম্পর্কে জানতে শুরু করে। সেই সাথে সময় নষ্ট না করে একটি কোম্পানি চালু করা হয়। যার নাম ছিল PureLiFi; যা এখনো আছে।


PureLiFi এর আগে Pure VLC নামে পরিচিত ছিল। যা একটি অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM) কোম্পানি ছিল। Purelifi এর ব্যবসা বাড়াতে এই কোম্পানিটি বিদ্যমান এলইডি লাইটিং নিয়ে কাজ শুরু করে।


এই কোম্পানিটি 2011 সালের অক্টোবরে অন্যান্য শিল্পের গ্রুপে যোগদান করে LiFi কনসোর্টিয়াম গঠন করে। উভয়েরই উদ্দেশ্য ছিল হাই স্পিড ওয়্যারলেস সিস্টেম গঠন করা।


রেডিও তরঙ্গের সীমাবদ্ধতা দূর করার জন্য অনেক এসি কোম্পানি ছিল যারা ইউনি-ডাইরেকশনাল ভিএলসি পণ্য তৈরি করতে শুরু করেছিল। কিন্তু এটি Li-Fi থেকে অনেক আলাদা ছিল।


আরও পড়ুন:

Google One কি? এবং এটি কিভাবে কাজ করে?

ইন্টারনেট ব্যাংকিং কী? ইন্টারনেট ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং এর সুবিধা এবং অসুবিধা



VLC প্রযুক্তি 2012 সালে LiFi এর সাথে প্রদর্শিত হয়েছিল। এটি আগস্ট 2013 সালে একটি পারফরম্যান্সে প্রমাণিত হয়েছিল। এ প্রযুক্তির সিঙ্গেল কালার এলইডি এর মাধ্যমে ১.৬ গিগাবাইট/সেকেন্ডের ডেটা ট্রান্সমিশন করা হয়েছিল।


2013 সালের সেপ্টেম্বরের একটি প্রেসে বলা হয়েছিল যে LiFi-এ লাইন অফ সাইট এর কোন প্রয়োজন নেই। অক্টোবর 2013 সালের একটি প্রতিবেদনে বলা হয়েছিল যে চীনা নির্মাতারা LiFi কিটগুলির বিকাশে কাজ করছে।


রাশিয়ান কোম্পানি Stins Common 2014 সালের এপ্রিল এর দিকে BeamCaster নামে একটি ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরি করেছে। বর্তমানে এতে ডেটার গতি সেকেন্ডে প্রায় 1.25 গিগাবাইট।


ভবিষ্যতে LiFi এর গতি হতে চলেছে 5 GB/sec. এটাই ছিল LiFi এর ছোট্ট ইতিহাস। আপনি এটা পছন্দ হতে পারে। এখন এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে কথা বলা যাক।


 

LiFi এর সুবিধা এবং অসুবিধা

প্রত্যেক প্রযুক্তির মত লাইফাই এরও সুবিধা এবং অসুবিধা দুটোই রয়েছে। নিম্নোক্ত সুবিধা এবং অসুবিধার তুলনা থেকে আপনি লাইফাই এ বিশেষ কিছু আছে কিনা তা খুঁজে বের করতে পারেন। চলুন তাহলে শুরু করি।


সুবিধাদি

  1. দক্ষতা : আপনি অবশ্যই জানেন যে এই প্রযুক্তিটি দৃশ্যমান আলো প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরী। এবং আপনি জানেন অফিসে এবং বাড়িতে ইতিমধ্যে এলইডি বাল্ব রয়েছে। এলইডি বাল্ব আলোর একটি ভালো উৎস। এই কারণে এগুলোকে ডেটা ট্রান্সমিশনের জন্য ব্যবহার করা যেতে পারে। তাছাড়া এটি খুবই সস্তা এবং শক্তির একটি ভালো উৎস। তবে ডেটা ট্রান্সমিশনের সময় এলইডি বাল্ব চালু রাখা বাধ্যতামূলক। আপনি যদি আলো নিয়ে সমস্যায় পড়েন তবে আপনি চাইলে LED বাল্বের আলো কমাতে পারেন এবং তারপরেও আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন।

  2. সহজলভ্যতা: যেখানে আলোর উৎস আছে সেখানে ইন্টারনেট রয়েছে। আপনি সর্বত্র আলোর বাল্ব দেখতে পাবেন। যেমন বাড়ি, অফিস, দোকান, শপিং মল এমনকি প্লেনেও। অর্থাৎ যেখানে আলোর ব্যবস্থা আছে সেখানে আপনি LiFi ব্যবহার করতে পারেন।

  3. নিরাপত্তা : এই প্রযুক্তির অন্যতম একটি সুবিধা হল নিরাপত্তা। আপনি জানেন যে আলো দেয়াল ভেদ করে যেতে পারে না। তেমনি LiFi এর সিগন্যালটিও LiFi সিকিউর। কারণ এক রুমের কোন সিগন্যাল অন্য রুমে যাচ্ছে না। তাই বাইরের কোনো ব্যবহারকারী আপনার ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবে না।

 

অসুবিধা

  1. আপনি আলোর উৎস ছাড়া ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন না। প্রতিবার আলো জ্বালাতে হবে।

  2. রেঞ্জ লিমিটেড হওয়ায় এটি শুধুমাত্র একটি রুমের ভিতরে ব্যবহার করা যেতে পারে।

  3. আলো হওয়ায় তা দেয়ালে প্রবেশ করতে পারে না। এই কারণে ইন্টারনেট সীমিত স্থানে সীমাবদ্ধ।

  4. সূর্যের আলোর কারণে ইন্টারনেটের গতি বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

  5. নতুন LiFi সংযোগের জন্য একটি পৃথক নেটওয়ার্ক তৈরি করতে হবে।

  6. এটি একটি অত্যন্ত ব্যয়বহুল প্রযুক্তি।


শেষ কথাঃ

সময়ের সাথে সাথে এমন প্রযুক্তি থাকাটাও ঠিক। যা আমাদের অনলাইন ভিত্তিক যাবতীয় কাজসমূহকে আরও সহজ ও দ্রুত করে তুলবে। এক্ষেত্রে আমাদের ইন্টারনেট সহজলভ্য এবং খুবই দ্রুত হওয়া প্রয়োজন।

 

আমার মতে, লাইফাই টেকনোলজি আরও এগিয়ে গেলে আমরা উপরে উল্লেখিত দ্রুত গতির ইন্টারনেট সুবিধার পাশাপাশি আরো অনেক সুবিধা পাব। 

 

বন্ধুরা, আজ আমরা আলোচনা করেছি LiFi কি এবং কিভাবে Li-Fi কাজ করে? আপনি যদি এই পোস্টটি আপনার জন্য সহায়ক হতে প্রমাণিত হয় তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না! ধন্যবাদ।




*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads