Google One কি? এবং এটি কিভাবে কাজ করে?

  

গুগল ওয়ান কি? (What is Google One?)



গুগল ওয়ানের নামটা আমরা সবাই শুনেছি। কিন্তু আমরা সবাই কি জানি গুগল ওয়ান  কি, কিভাবে ব্যবহার করতে হয়আজ আমরা এই নিবন্ধে এই সমস্ত প্রশ্নের উত্তর জানব। প্রথমত, এই নামে google রাখা হয়েছে যেখান থেকে এটা স্পষ্ট যে এটি গুগলেরই একটি পণ্য। তবে এটি কী কাজ করে এবং কীভাবে কাজ করে তা জানাও গুরুত্বপূর্ণ। তো চলুন আজ আপনাদের জানাই গুগল ওয়ান কি।

Google One হল Google ক্লাউডের মতোই একটি অর্থপ্রদানের বিনিময়ে পরিষেবা। যা উচ্চ মানের ভিডিও এবং ফটো সংরক্ষণ করতে ব্যবহার করা যাবে। গুগলের মতে, এখন গুগল ফটোতে উচ্চ মানের ফটো এবং ভিডিওর জন্য আলাদা স্টোরেজ থাকবে না। যা Google 1 জুন, 2021 তারিখ হতে চালু করেছে।

 

 

Google One কি?

"Google One হল Google-এর একটি চার্জযোগ্য ক্লাউড পরিষেবা, যা অনলাইনে উচ্চ মানের ভিডিও এবং ফটো সংরক্ষণ করতে ব্যবহার করা হয়৷ এই পরিষেবাটি মোবাইল এবং ওয়েবসাইট উভয়ের মাধ্যমেই অ্যাক্সেস করা যেতে পারে৷"


এখন একটু বিস্তারিতভাবে ব্যাখ্যা করি। এখন পর্যন্ত আমরা আমাদের মোবাইলে ফটো এবং ভিডিও গুগল ফটোতে সেভ করতাম এবং এখনও করতে পারি। কিন্তু গুগল ওয়ান যা পরিবর্তন এনেছে তা নিম্নরূপ। 

আপনারা সকলেই জানেন যে যখন আমরা গুগলের একটি আইডি বা অ্যাকাউন্ট তৈরি করি তখন আমরা গুগলের থেকে বিনামূল্যে 15 জিবি স্টোরেজ পাই। যা গুগল ড্রাইভে অনলাইন ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। তবে এখন গুগল ওয়ান অনুসারে, আপনার পার্সোনাল ভিডিও বা ফটো, ফোন নম্বর, ডাটা যেগুলি একান্তই আপনার এবং যেগুলি আপনি কারোর সাথে শেয়ার করতে চান না সেগুলির জন্য তাঁদের এ পরিষেবা। যেটি নির্দিষ্ট ফি এর বিনিময়ে আপনাকে ব্যবহার করতে হবে। আর আপনি আপনার আইডিগুলির একটির স্টোরেজ 5 জনের সাথে ভাগ করতে পারেন, অর্থাৎ, আপনি আপনার স্টোরেজ ব্যবহার করে বাকিগুলি লগ করতে পারেন যাদের সাথে আপনি শেয়ার করতে চান।

 

গুগল বলেছে যে, এই  ক্লাউড স্টোরেজটি  বেশ নিরাপদ এবং আপনি এতে আপনার উচ্চ মানের ভিডিও এবং ফটো সংরক্ষণ করতে পারেন। 

 

Google One কীভাবে ব্যবহার করবেন।

Google One ব্যবহার করতে আপনাকে Google-এ একটি আইডি তৈরি করতে হবে। যেখান থেকে আপনি আপনার স্টোরেজ অ্যাক্সেস করতে পারবেন। এর জন্য আপনাকে গুগলে কিছু নির্দিষ্ট ফি দিতে হবে। আপনার একটি আইডি পাসওয়ার্ড দিয়ে 5 জন একসাথে এই পরিষেবাটির সুবিধা নিতে পারবে। এটি Google ড্রাইভের মতো একইভাবে কাজ করবে, শুধুমাত্র পার্থক্য হল এটির জন্য আপনাকে চার্জ দিতে হবে।

Google One-এর সদস্যতা। (Google One-এর চার্জ কত?)

আপনি যদি Google One-এ 100 GB স্টোরেজ নেন, তাহলে এর জন্য আপনাকে মাসে 130 টাকা দিতে হবে এবং যদি আপনি এর বার্ষিক প্ল্যান নেন তাহলে 1300 টাকা দিতে হবে। একইভাবে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী অন্যান্য প্যাকেজগুলি নিতে পারেন।

 

শেষ কথা-

আমি আশা করি আজকের নিবন্ধে Google one কি? কিভাবে এবং কেন ব্যবহার করবেন তা জানাতে পেরেছি। আর হ্যাঁ আপনার পার্সোনাল তথ্য রাখার জন্য গুগল ওয়ান সেরা বলে প্রমাণিত হয়েছে। আশা রাখি, What is Google One নিবন্ধ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আর্টিকেলের কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন।





*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads