গুগল অ্যাডসেন্স অটো বিজ্ঞাপনের সুবিধা এবং অসুবিধা

google-auto-ads


বন্ধুরা, আপনি কি একটি ওয়েবসাইট বা ব্লগ চালান? যদি আপনার উত্তর হ্যাঁ হয়, তাহলে আপনি অবশ্যই গুগল অ্যাডসেন্সের জন্য আবেদন করেছেন এবং আপনি যদি গুগল অ্যাডসেন্সের অনুমোদন নিয়ে থাকেন তবে এটি আপনার জন্য সবচেয়ে আনন্দের মুহূর্ত কারণ এখন আপনি গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন। 


গুগল অ্যাডসেন্সের অ্যাড প্রদর্শনের মাধ্যমে আমরা আমাদের ব্লগ বা ওয়েবসাইট থেকে অর্থ উপার্জন করতে পারি। গুগল অ্যাডসেন্সের অনুমোদন পাওয়ার সাথে সাথে আয় বাড়ানোর ধারণা আমাদের মাথায় আসতে শুরু করে। যার জন্য আমরা অনেক পরীক্ষা-নিরীক্ষা করি। যেমন ব্যানার বিজ্ঞাপন স্থাপন করা, বিজ্ঞাপনগুলি উপরে, নীচে, উপরে বা নীচে কোন জায়গায় রাখা উচিত যাতে আরও বেশি আয় হয় ইত্যাদি ইত্যাদি। 


ব্লগারদের এ সমস্ত সমস্যার পরিপ্রেক্ষিতে গুগল অ্যাডসেন্স অটো অ্যাডের সুবিধা আনে। কিন্তু এমন পরিস্থিতিতে আপনার মনে প্রশ্ন নিশ্চয়ই জেগেছে যে, গুগল অ্যাডসেন্স অটো অ্যাডের সুবিধা এবং অসুবিধা কী? এই প্রশ্নের উত্তর পেতে নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন। এই নিবন্ধটির মাধ্যমে আমরা গুগল অ্যাডসেন্স অটো অ্যাডস সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনার কাছে পৌঁছানোর চেষ্টা করেছি।



গুগল অ্যাডসেন্স অটো অ্যাডস কী

এটি গুগলের একটি স্বয়ংক্রিয় বিজ্ঞাপন প্রদর্শনের প্রক্রিয়া। যেটি গুগল নিজেই আপনার ব্লগ বা ওয়েবসাইটে আপনার বিষয়বস্তু এবং পৃষ্ঠা অনুসারে বিজ্ঞাপন দেখাবে। আগে এর একটি নিয়ম ছিল যে একটি পৃষ্ঠায় তিনটির বেশি গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন ইউনিট স্থাপন করা যাবে না। এখন এক পেজে পর্যাপ্ত কন্টেন্ট থাকলে ৩টির বেশি বিজ্ঞাপনও রাখা যাবে। যদি আপনার ব্লগ পোস্টে কন্টেন্ট কম থাকে এবং আপনি গুগল অ্যাডসেন্সের বিজ্ঞাপন বেশি রাখেন, তাহলে আপনার গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টও ডিজেবল হয়ে যেতে পারে। এই সমস্যা সমাধানের জন্য গুগল প্রায় 2 বছর আগে গুগল অ্যাডসেন্স অটো অ্যাডস নামে একটি নতুন ফিচার আপডেট করে।


আরও পড়ুন...

Google Adsense CPC এবং CTR বাড়ানোর 7 টি প্রমাণিত টিপস

Google One কি? এবং এটি কিভাবে কাজ করে?



গুগল অ্যাডসেন্স অটো বিজ্ঞাপনের সুবিধা এবং অসুবিধা

গুগল অ্যাডসেন্স অটো বিজ্ঞাপনের সুবিধা এবং অসুবিধাগুলি নীচে বিশদভাবে আলোচনা করা হলো। ভালো করে পয়েন্টগুলো দেখে নিন-


অটো বিজ্ঞাপনের সুবিধা-

1. আপনি যদি অ্যাডসেন্সের অটো বিজ্ঞাপনের সুবিধা ব্যবহার করেন, তাহলে আর্টিকেলগুলি প্রকাশ করার সময় আপনি বিজ্ঞাপন দেওয়ার ঝামেলা থেকে মুক্তি পাবেন।


2. আপনি যদি ম্যানুয়াল বিজ্ঞাপনগুলি কীভাবে রাখতে হয় তা না জানেন, তাহলে অটো বিজ্ঞাপনগুলি (Auto Ads System) আপনার জন্য সেরা বিকল্প থেকে যায়৷


3. অটো বিজ্ঞাপন ইউনিট ব্যবহার করে Google Adsense অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হওয়ার ঝুঁকি কম।


4. অটো বিজ্ঞাপন ইউনিটে অবৈধ ক্লিক পড়লে Google Adsense অতিদ্রুত বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দেয়।


5. Google Adsense CTR সবসময় অটো বিজ্ঞাপনগুলিতে কম থাকে, এটি CTR বজায় রাখার জন্য একটি খুব সহায়ক বৈশিষ্ট্য।


6. অটো বিজ্ঞাপন ইউনিটে পৃষ্ঠা অনুসারে বিজ্ঞাপনগুলি দেখায়, যার কারণে একটি ভাল CPC পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।


7. অটো বিজ্ঞাপনগুলিতে বেশী ক্লিক পাওয়ার সম্ভাবনা থাকে, কারণ পপআপ বিজ্ঞাপন এবং পরবর্তী পৃষ্ঠা খোলার সময় বিজ্ঞাপনগুলি দেখানো হয়। যা আমাদের জন্য খুব উপকারী।


8. অটো বিজ্ঞাপনগুলি চাইলে শুধুমাত্র একটি ক্লিকে নিষ্ক্রিয় করা যেতে পারে, যা আমাদের জন্য খুবই উপকারী। যখন সিপিসি স্বাভাবিক এর চেয়ে বৃদ্ধি পায়, তখন আমরা শুধুমাত্র একটি ক্লিকে বিজ্ঞাপন ইউনিট বন্ধ করতে পারি।


9. অটো বিজ্ঞাপনে সব ধরনের বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে দেখানো হয়। ম্যানুয়াল বিজ্ঞাপনের মতো সাইডবার, ফুটার, হেডারে পালাক্রমে কোড রাখার দরকার নেই।


10. Google AdSense Auto Ads সম্পূর্ণ মোবাইল ফ্রেন্ডলি, যার কারণে বিজ্ঞাপনের সাইজ স্ক্রীন সাইজ অনুযায়ী অ্যাডজাস্ট করা থাকে।


11. অটো বিজ্ঞাপনগুলির মধ্যে সমস্ত ধরণের বিজ্ঞাপন পদ্ধতি রয়েছে। যেমন টেক্সট এবং ডিসপ্লে বিজ্ঞাপন, ইন-ফিড বিজ্ঞাপন, অ্যাঙ্কর বিজ্ঞাপন, ভিননেট বিজ্ঞাপন, মিলিত সামগ্রী বিজ্ঞাপন ইত্যাদি। যা Google Adsense-এর এই বৈশিষ্ট্যটিকে বেশ আকর্ষণীয় করে তোলে।


12. অটো বিজ্ঞাপনগুলিতে শুধুমাত্র সেই বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হয় যাদের কার্যক্ষমতা খুব ভাল। যার ফলে আপনি বেশি লাভ পেতে পারেন।


13. অটো বিজ্ঞাপনে সঠিক উপায়ে ব্লগ স্ক্যান করার মাধ্যমে গুগল অ্যাডসেন্স অ্যাড দেখায়। যার কারণে কন্টেন্ট ম্যাচ বিজ্ঞাপনগুলি আরও ভাল দেখায় এবং তারা আরও ক্লিক পায়।



 অটো বিজ্ঞাপনের অসুবিধা-


1. অটো বিজ্ঞাপন ইউনিট ব্যবহার করা ব্লগের লোডিং গতি কমিয়ে দেয়।


বিজ্ঞাপনগুলি গুগল অ্যাডসেন্স অনুসারে অটো বিজ্ঞাপনগুলিতে স্থাপন করা হয়। আপনি নিজে সেগুলি পরিবর্তন করতে পারবেন না।


3. অনেক সময় অটো অ্যাডস প্রয়োগ করার পরেও ব্লগ পোস্টে বিজ্ঞাপন দেখানো হয় না। যা আমাদের জন্য খুবই ক্ষতিকর হয়ে দাঁড়ায়।


4. অটো বিজ্ঞাপনে আমরা কীভাবে বিজ্ঞাপন ইউনিট তৈরি করতে হয় তা শিখতে পারি না।


5. অটো বিজ্ঞাপনগুলিতে আমাদের ব্লগ পৃষ্ঠার সেটআপটি বিরক্ত হতে পারে কারণ বিজ্ঞাপনগুলি দেখানোর জন্য পর্যাপ্ত জায়গা প্রয়োজন। তাই যদি আপনার ব্লগে বিজ্ঞাপনের জন্য কোনও স্থান না থাকে তবে পৃষ্ঠা সেটআপটি বিরক্তিকর হতে পারে।


শেষ কথা-

বন্ধুরা, আপনি এইমাত্র গুগল অ্যাডসেন্স অটো অ্যাডস কি? এবং ইহার সুবিধা এবং অসুবিধা সম্পর্কে পড়েছেন। এই নিবন্ধটি পড়ে, আপনি উপসংহারে আসতে পারেন যে অটো বিজ্ঞাপনের সুবিধাগুলি বেশি এবং অসুবিধাগুলি খুব কম বা নগণ্য। এমন পরিস্থিতিতে, সঠিক তথ্যের জন্য আপনার অবশ্যই একবার অটো বিজ্ঞাপন ব্যবহার করার চেষ্টা করা উচিত।




4 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন

ads

ads