6G কি? ভবিষ্যতের এই নেটওয়ার্ক সম্পর্কে আপনার যা যা জানা দরকার


6G (ষষ্ঠ প্রজন্মের ওয়্যারলেস) হল 5G সেলুলার প্রযুক্তির উত্তরসূরি। 6G নেটওয়ার্ক 5G নেটওয়ার্কের চেয়ে উচ্চতর ফ্রিকোয়েন্সি ব্যবহার করতে সক্ষম হবে এবং যথেষ্ট উচ্চ ক্ষমতা এবং অনেক কম ল্যাটেন্সি প্রদান করবে। 6G ইন্টারনেটের অন্যতম লক্ষ্য হবে এক মাইক্রোসেকেন্ড-ল্যাটেন্সি যোগাযোগ করতে পারার সামর্থ্য অর্জন করা। অর্থাৎ এটি এক মিলিসেকেন্ড থ্রুপুটের চেয়ে 1000 গুণ দ্রুত - বা 1/1000 তম ল্যাটেন্সি প্রদানে সক্ষম হবে।


6G প্রযুক্তির বাজার ইমেজিং, Presence Technology, এবং Location Awareness এর ক্ষেত্রে বড় উন্নতি করবে বলে আশা করা হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) সাথে কাজ করে, 6G এর কম্পিউটেশনাল ইনফ্রাস্ট্রাকচার স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটিং করার জন্য সেরা অবস্থান নির্ধারণ করবে; এর মধ্যে রয়েছে Data Storage, Processing এবং Sharing সংক্রান্ত স্বয়ংক্রিয় কম্পিউটিং সিদ্ধান্ত।


5G এর চেয়ে 6G এর সুবিধা কি?


6G প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট ডেটার হার সমর্থন করবে বলে আশা করা হচ্ছে। অ্যাক্সেস পয়েন্টগুলি OFDMA (orthogonal frequency-division multiple access) এর মাধ্যমে একসাথে একাধিক ক্লায়েন্টকে সেবা দিতে সক্ষম হবে। এই স্তরের নেটওয়ার্কের ক্যাপাসিটি এবং ল্যাটেন্সি 5G অ্যাপ্লিকেশনগুলির কার্যকারিতা বাড়িয়ে দিবে এবং ওয়্যারলেস কানেক্টিভিটি, চেতনা, সেন্সিং এবং ইমেজিংয়ে উদ্ভাবনী অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করার সক্ষমতা বৃদ্ধি করবে। যা  কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ক্ষমতা উন্নয়নে সহায়ক হবে।

Image Source: Samsung


6G এর উচ্চতর ফ্রিকোয়েন্সিগুলি উল্লেখযোগ্যভাবে ভাল থ্রুপুট এবং উচ্চতর ডাটা রেট প্রদানে সক্ষম হবে। সাব-মিমি তরঙ্গের সংমিশ্রণ (যেমন, এক মিলিমিটারের চেয়ে ছোট তরঙ্গদৈর্ঘ্য) এবং আপেক্ষিক ইলেক্ট্রোম্যাগনেটিক শোষণের হার নির্ধারণের জন্য ফ্রিকোয়েন্সি সিলেক্টিভিটি ওয়্যারলেস সেন্সিং প্রযুক্তিতে উল্লেখযোগ্য অগ্রগতির দিকে নিয়ে যেতে পারে। 


Image Source: Samsung


মোবাইল এজ কম্পিউটিং (MEC) এর সবকিছু 6জি নেটওয়ার্কের মধ্যে নির্মিত হবে, যদিও এটি বিদ্যমান 5G নেটওয়ার্ক এর সাথেও যুক্ত থাকবে। 6G নেটওয়ার্ক স্থাপনের সময় একটি যৌথ যোগাযোগ/গণনা অবকাঠামো কাঠামোর অংশ হিসাবে EDGE এবং Core কম্পিউটিং আরও নির্বিঘ্নে সংহত হয়ে কাজ করবে। এই পদ্ধতিটি অনেক সম্ভাব্য সুবিধা প্রদান বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে কারণ 6G প্রযুক্তি নিকট ভবিষ্যতে দ্রুত সক্রিয় হয়ে উঠছে, যার মধ্যে রয়েছে AI এর ক্ষমতা উন্নত করা।


কখন 6G ইন্টারনেট পাওয়া যাবে?

Image Source: Samsung

২০৩০ সালে 6G ইন্টারনেট বাণিজ্যিকভাবে চালু হবে বলে আশা করা হচ্ছে। নেটওয়ার্কিং ক্ষমতা বৃদ্ধি, কম Latency এবং spectrum sharing উন্নত করতে প্রযুক্তিটি বিতরণকৃত রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক (RAN) এবং টেরাহার্টজ (THz) বর্ণালীর ব্যাপক ব্যবহার করে। যদিও 6G সংজ্ঞায়িত করার জন্য কিছু প্রাথমিক আলোচনা হয়েছে, এ বিষয়ে Research and Development (R&D) কার্যক্রম ২০২০ সালে শুরু হয়েছিল।


উদাহরণস্বরূপ, চীন টেরাহার্টজ (THz) সিস্টেমে সজ্জিত একটি 6G টেস্ট স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে, যখন প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে টেকনোলজিস এবং চায়না গ্লোবাল ২০২১ সালে একই ধরনের 6G স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে। এছাড়াও 5G এর জন্য মিলিমিটার-ওয়েভ রেডিও স্থাপনের সাথে যুক্ত অনেক সমস্যা নেটওয়ার্ক ডিজাইনারদের 6G এর চ্যালেঞ্জ মোকাবেলায় সময়মতো সমাধান করতে হবে।



6G কিভাবে কাজ করবে?


আশা করা যাচ্ছে যে 6G রেডিও সেন্সিং সমাধানগুলি শোষণ পরিমাপ করতে পারবে এবং সেই অনুযায়ী ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য রেখে বিভিন্ন ফ্রিকোয়েন্সি ব্যবহার করবে। এই পদ্ধতিটি সম্ভব হওয়ার কারণটি হচ্ছে পরমাণু এবং অণু বৈশিষ্ট্যগত ফ্রিকোয়েন্সিগুলিতে তড়িৎচুম্বকীয় বিকিরণ নির্গত করে এবং শোষণ করে এবং নির্গত ও শোষণের ফ্রিকোয়েন্সিগুলি যে কোনও পদার্থের জন্য একই থাকে।


6G জনসাধারণের নিরাপত্তা এবং সমালোচনামূলক সম্পদ সুরক্ষার জন্য অনেক সরকার এবং শিল্প পদ্ধতির জন্য বড় প্রভাব ফেলবে:

  • হুমকি সনাক্তকরণ;
  • স্বাস্থ্য পর্যবেক্ষণ;
  • বৈশিষ্ট্য এবং মুখের স্বীকৃতি;
  • আইন প্রয়োগ এবং সামাজিক ক্রেডিট সিস্টেমের মতো এলাকায় সিদ্ধান্ত গ্রহণ;
  • বায়ু মানের পরিমাপ; এবং
  • গ্যাস এবং বিষাক্ততা অনুভূতি।

এই ক্ষেত্রগুলির উন্নতির মাধ্যমে মোবাইল প্রযুক্তির পাশাপাশি স্মার্ট সিটি, স্বায়ত্তশাসিত যানবাহন, ভার্চুয়াল বাস্তবতা এবং বর্ধিত বাস্তবতার মতো উদীয়মান প্রযুক্তিগুলিকেও উন্নত করতে সহায়তা করবে।


6G নেটওয়ার্ক কত দ্রুত হবে?


6G এর গতি কেমন হবে তা এখনও সুস্পষ্ট নয়, কিন্তু অনুমান করা হচ্ছে যে এটি 5G এর চেয়ে 100 গুণ দ্রুত হবে। 6জি সংযোগ গতির চূড়ান্ত মানগুলি কী হবে তা নির্ধারণ করার জন্য আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (ITU) প্রদত্ত মানের উপর নির্ভর করবে। এই সংস্থাটি দীর্ঘ আট বছরেরও বেশি সময় ধরে কাজ করার পরে 5G (IMT-2020) এর মান নির্ধারণ করেছে এবং 6G এর জন্য একই ধরনের প্রক্রিয়া শীঘ্রই শুরু করবে বলে আশা করা হচ্ছে।


তবে এ সংস্থটি 6G কত দ্রুত হবে তা বের করার জন্য অন্যান্য বিশেষজ্ঞদেরও স্বাধীনতা দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য একজন স্বাধীন বিশেষজ্ঞ হলেন সিডনি বিশ্ববিদ্যালয়ের Mahyar Shirvanimoghaddam, যিনি দাবি করেন যে, এটি প্রতি সেকেন্ডে 1 টেরাবাইট বা প্রতি সেকেন্ডে 8,000 গিগাবিট গতি সরবরাহ করতে পারে। নেটফ্লিক্স থেকে 5G দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যে একটি মুভি ডাউনলোড করার কথা ভুলে যান, এই গতির সাহায্যে আপনি 142 ঘন্টার ভিডিও কয়েক সেকেন্ডের মধ্যে ডাউনলোড করতে পারবেন।


যদিও ITU 6G সম্পর্কে এখন পর্যন্ত খুব বেশি তথ্য প্রকাশ করেনি, তবুও 2019 সালের মে মাসে এটি IMT-2030 সম্পর্কে কথা বলেছিল, যাতে এটি একটি হাইব্রিড নেটওয়ার্ক এবং একটি নতুন নেটওয়ার্কের পরিবর্তে 5G এর আপগ্রেড হিসাবে বর্ণনা করেছে।


6G নেটওয়ার্ক ব্যবহারকারীদের জন্য কী বোঝাবে?


6জি হচ্ছে মূলত উচ্চ গতি এবং কম ল্যাটেন্সি; 5G এর মতো, তবে আরও ভাল। বিশেষজ্ঞরা ইঙ্গিত করেছেন যে 6G প্রযুক্তি এর মাধ্যমে বিশ্ব তারযুক্ত নেটওয়ার্কের বাইরে চলে যাবে, অর্থাৎ ৬জি হবে সম্পূর্ণ তারবিহীন নেটওয়ার্ক। এ প্রযুক্তিতে ডিভাইসগুলি একটি বিকেন্দ্রীভূত নেটওয়ার্ক ব্যবহার করে অ্যান্টেনা হিসাবে কাজ করবে, যা একক কোন অপারেটরের নিয়ন্ত্রণে থাকবে না।


যদিও আমরা আশা করি যে, এই প্রযুক্তি 5G থেকে উদ্ভূত হবে,  স্বায়ত্তশাসিত গাড়ি এবং ড্রোন থেকে স্মার্ট সিটিগুলিতে 6G এর ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পাবে। একই সাথে এটি আমাদের মস্তিষ্ককে কম্পিউটারের সাথে একীভূত করার মতো সাই-ফাই অ্যাপ্লিকেশন এবং ব্যাপকভাবে উন্নত স্পর্শ নিয়ন্ত্রণ ব্যবস্থারও জন্ম দিতে পারে। NTT DoCoMo বলছে 6G "মানবদেহে লাগানো হ্যান্ডহেল্ড ডিভাইস এবং মাইক্রো ডিভাইসের মাধ্যমে বাস্তব সময়ের মধ্যে সাইবার স্পেসকে মানুষ চিন্তার মাধ্যমে পরিচালনা করতে পারবে।" অনুরূপ কারণে এ প্রযুক্তিকে "ইন্দ্রিয়ের টেলিপোর্টেশন" হিসেবে অভিহিত করা হচ্ছে।


6G প্রযুক্তির লক্ষ্য হচ্ছে বিজ্ঞান কথাসাহিত্যের ক্ষেত্রকে বিজ্ঞান সত্যে পরিণত করা, বলা হচ্ছে যে, 100 gbps এর উপরে গতি সম্ভাব্য সংবেদনশীল ইন্টারফেস তৈরি করতে পারে যা বাস্তব জীবনের মতো মনে হয় এবং এটি স্মার্ট চশমা বা কন্টাক্ট লেন্সের মাধ্যমে বেশী ব্যবহার করা হবে। এটি ওভার-দ্য-এয়ার কার্গো এবং কভারেজের জন্য কম বিদ্যুত ব্যবহারকে অগ্রাধিকার দিবে যা সমুদ্র জুড়ে এবং এমনকি মহাকাশেও প্রসারিত হতে পারে।



আমাদের কি 6G দরকার?


সেলুলার নেটওয়ার্কের ষষ্ঠ প্রজন্ম গভীর শিক্ষা এবং বড় ডেটা বিশ্লেষণ সহ পূর্বের ভিন্ন প্রযুক্তির একটি সেটকে একীভূত করবে। 5G প্রবর্তনের কারনে এই অভিসারের পথ অনেকটা সুগম করেছে।


অতি-নির্ভরযোগ্য, কম-বিলম্বিত যোগাযোগের সমাধানগুলির জন্য সামগ্রিক থ্রুপুট এবং কম বিলম্ব নিশ্চিত করতে এজ কম্পিউটিং মোতায়েনের প্রয়োজন, যার জন্য 6G একটি গুরুত্বপূর্ণ চালক। ইন্টারনেট অব থিংস (IoT) এর মেশিন-টু-মেশিন যোগাযোগকে সমর্থন করার প্রয়োজনের মূল চালিকা শক্তিও হচ্ছে এ 6G প্রযুক্তি।


উপরন্তু, 6G এবং উচ্চ-কর্মক্ষমতা কম্পিউটিং (HPC) এর মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক চিহ্নিত করা হয়েছে। এজ কম্পিউটিং এর রিসোর্সগুলি IoT এবং মোবাইল ডিভাইসের কিছু ডেটা পরিচালনা করবে, তবে এর বেশিরভাগ প্রক্রিয়াকরণের জন্য আরও কেন্দ্রীয় উচ্চ-কর্মক্ষমতা কম্পিউটিং (HPC) রিসোর্সের প্রয়োজন হবে।


এই চার্টে এমন কিছু ক্ষমতার বিবরণ দেওয়া হয়েছে যা 6G প্রদান করবে বলে আশা করা হচ্ছে।ডায়াগ্রামটি এমন কিছু ক্ষমতা প্রদর্শন করে যা 6G প্রদান করবে বলে আশা করা হচ্ছে।


6G প্রযুক্তিতে কে কাজ করছে?


বর্তমানে চীন, জাপান, কোরিয়া, আমেরিকা ও অষ্ট্রেলিয়ার পাশাপাশি বেশ কিছু ইউরোপীয় দেশের সাধারণ মানুষ 5G ব‍্যবহার করছে। বাংলাদেশও 2021 সালের ডিসেম্বর মাসের মধ্যে পরীক্ষামূলকভাবে 5G চালানোর পরিকল্পনা করেছে।


বিশ্বের ইতিহাসে একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশক যেমন 5জি টেকনোলজি তৈরির জন্য লেখা থাকবে তেমনই তৃতীয় দশককে মনে করা হবে 6G ডেভেলপমেন্টের জন্য। চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, আমেরিকা ও ফিনল্যান্ডের মতো বেশ কিছু দেশ ইতিমধ্যে 6G এর পথে হাঁটা শুরু করে দিয়েছে। রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট থেকে শুরু করে আধুনিক সরঞ্জাম ও ইঞ্জিনিয়ার প্রভৃতি প্রয়োজনীয় ক্ষেত্রগুলিতে এইসব দেশ বিনিয়োগ করা শুরু করেছে।


এই মুহুর্তে প্রতিটি দেশ অন‍্য কোনো দেশের আগে নিজেদের হাতে 6জি টেকনোলজি তৈরি দেখতে চাইছে। উপরোক্ত দেশগুলি এই লিস্টে সবার থেকে এগিয়ে এবং শুধুমাত্র পৃথিবীতে নয় বরং মহাকাশেও এই নিয়ে কাজ হচ্ছে। রিপোর্ট অনুযায়ী কিছু দেশ 6জি কানেক্টিভিটির জন্য তাদের স‍্যাটেলাইটে মোডিফাই করেছে এবং প্রয়োজন হলে নতুন স‍্যাটেলাইট‌ও লঞ্চ করা হবে বলে জানা গেছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ চায় না তাদের আগে অন্য কোনো সরকারের হাতে 6জি টেকনোলজির ক্ষমতা পৌঁছে যাক, এর থেকেই এই টেকনোলজির শক্তি সম্পর্কে ধারণা করা যায়।



বিশ্বে 6জি বিকাশে চলমান প্রধান প্রধান প্রকল্পগুলি নিম্নে উল্লেখ করা হলো:


ফিনল্যান্ডের University of Oulu 2030 সালের জন্য 6G ভিশন তৈরির জন্য 6 Genesis গবেষণা প্রকল্প চালু করেছে। বিশ্ববিদ্যালয় 6G প্রযুক্তির উপর ফিনিশ 6G ফ্ল্যাগশিপ গবেষণার কাজের সমন্বয় সাধনের জন্য জাপানের “Beyond 5G Promotion Consortium”এর সাথে একটি সহযোগিতামূলক চুক্তি স্বাক্ষর করেছে।


দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশনস রিসার্চ ইনস্টিটিউট 6G এর জন্য টেরাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ড নিয়ে গবেষণা পরিচালনা করছে এবং 4G LTE নেটওয়ার্কের চেয়ে 100 গুণ দ্রুত এবং 5G নেটওয়ার্কের চেয়ে পাঁচগুণ দ্রুতগতির হবে বলে আশা করছে।


চীনের শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় দেশে 6G গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ ও পর্যবেক্ষণ করছে।


ইউএস ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) ২০২০ সালে 6জি ফ্রিকোয়েন্সি স্পেকট্রাম পরীক্ষার জন্য 95 গিগাহার্জ (GHz) থেকে 3 টেরাহার্জ (THz) পর্যন্ত বৃদ্ধি করছে।


কমিউনিকেশন কোম্পানি এরিকসন (সুইডেন) এবং নোকিয়া (ফিনল্যান্ড) Hexa-X-এর নেতৃত্ব দিচ্ছে, যা ইউরোপে একটি নতুন গঠিত কনসোর্টিয়াম, যা একাডেমিক এবং ইন্ডাস্ট্রির নেতাদের 6জি স্ট্যান্ডার্ড রিসার্চকে এগিয়ে নিতে কাজ করে।



6G নেটওয়ার্কের ভবিষ্যৎ সুযোগ


প্রায় 10 বছর আগে, "Beyond 4G (B4G)" বাক্যটি LTE স্ট্যান্ডার্ডের বাইরে 4জি এর বিবর্তনকে এগিয়ে নেওয়ার প্রয়োজনীয়তা বোঝানোর জন্য তৈরি করা হয়েছিল। 5G কী অন্তর্ভুক্ত করতে পারে তা তখন স্পষ্ট ছিল না এবং কেবলমাত্র প্রাক-মান R&D স্তরের প্রোটোটাইপগুলি সেই সময়ে কাজ করছিল। B4G শব্দটি কিছু সময়ের জন্য স্থায়ী হয়েছিল, যা 4G এর বাইরে কী সম্ভব এবং সম্ভাব্য উপযোগী হতে পারে তা উল্লেখ করে। হাস্যকরভাবে, LTE এর মান এখনও বিকশিত হচ্ছে এবং কিছু দিক 5জি-তে ব্যবহার করা হচ্ছে।


B4G এর মতো, Beyond 5G (B5G) কে 6G প্রযুক্তি অগ্রগতির প্রথম পথ হিসেবে দেখা হয়, যা পঞ্চম প্রজন্মের ক্ষমতা এবং 5G অ্যাপ্লিকেশনকে প্রতিস্থাপন করে উন্নত করা হবে। এন্টারপ্রাইজ এবং শিল্প গ্রাহকদের জন্য LTE, 5জি এবং এজ কম্পিউটিংয়ের সাথে জড়িত 5জি এর অনেক ব্যক্তিগত ওয়্যারলেস ব্যবস্থা 6G এর ভিত্তি স্থাপন প্রক্রিয়া বাস্তবায়নে ভূমিকা রাখবে।


পরবর্তী প্রজন্মের 6G বেতার নেটওয়ার্কগুলি এটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। তারা যোগাযোগ প্রদানকারীদের মধ্যে একটি ওয়েব তৈরি করবে-তাদের মধ্যে অনেকেই স্ব-সরবরাহকারী থাকবে। যেভাবে ফটোভোলটাইক সোলার পাওয়ার সিস্টেম ও স্মার্ট গ্রিডের মধ্যে সহ-উৎপাদন নিয়ে কাজ করে।


ডেটা সেন্টারগুলি ইতিমধ্যে 5G এর কারণে বড় ধরনের পরিবর্তনের সম্মুখীন হচ্ছে, যেমন Virtualization, Programmable Networks, EDGE Computing এবং পাবলিক ও প্রাইভেট নেটওয়ার্কগুলির মধ্যে একে অপরকে সাপোর্ট করতে পারার সমস্যা সমাধান করতে হচ্ছে। 


6G রেডিও নেটওয়ার্ক তথ্য সংগ্রহের জন্য প্রয়োজনীয় যোগাযোগ এবং তথ্য সংগ্রহ করবে। যাইহোক, 6G প্রযুক্তি বাজারের জন্য একটি সিস্টেম পদ্ধতির প্রয়োজন। এতে HPC এবং Quantum কম্পিউটিং ব্যবহার করে Data Analytics, AI এবং পরবর্তী প্রজন্মের গণনা ক্ষমতা অন্তর্ভুক্ত থাকবে।


RAN-এর মধ্যে গভীর পরিবর্তন ছাড়াও, মূল যোগাযোগ Network Fabric’ও রূপান্তরিত হবে। কারণ অনেক নতুন প্রযুক্তি 6G এর সাথে মিলিত হচ্ছে। উল্লেখযোগ্যভাবে, AI 6G এর সাথে কেন্দ্র পর্যায় গ্রহণ করবে। এছাড়াও, তথাকথিত Nano-Core একটি সাধারণ কম্পিউটিং কোর হিসাবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে যা HPC এবং AI-এর উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে। ধরে নিচ্ছি এই দৃষ্টিভঙ্গি বাস্তবায়িত হয়েছে, তবুও ন্যানো-কোর এর Physical Network উপাদান হওয়ার প্রয়োজন হবে না, বরং ইহা হবে অনেকগুলি নেটওয়ার্ক এবং সিস্টেম দ্বারা ভাগ করা কম্পিউটেশনাল রিসোর্সের একটি ওয়েবের যৌক্তিক সংগ্রহ।


6G নেটওয়ার্কগুলি 5G নেটওয়ার্কের তুলনায় যথেষ্ট বেশি ডেটা তৈরি করবে এবং EDGE এবং মূল প্ল্যাটফর্মগুলির মধ্যে সমন্বয় অন্তর্ভুক্ত করার জন্য কম্পিউটিং বিকশিত হবে। সেই দুটি পরিবর্তনের প্রতিক্রিয়ায়, ডেটা সেন্টারগুলিকে বিকশিত করতে হবে। সেন্সিং, ইমেজিং এবং লোকেশন নির্ধারণে 6G ক্ষমতা প্রচুর পরিমাণে ডেটা তৈরি করবে যা নেটওয়ার্ক মালিক, পরিষেবা প্রদানকারী এবং ডেটা মালিকদের পক্ষে পরিচালিত হতে হবে।



একটি 6G শীতল যুদ্ধ আছে?


হ্যাঁ, কিছুটা সেরকম। 3জি-এর পর থেকে, এমন একটি ধারণা রয়েছে যে একটি দেশ বা অঞ্চল যা পরবর্তী প্রজন্মের ওয়্যারলেস প্রযুক্তির উপর প্রথম দিকে ঝাঁপিয়ে পড়ে তার জন্য পণ্য এবং অ্যাপ্লিকেশনগুলি বিকাশ করে অর্থনৈতিক সুবিধা লাভ করে। যখন মার্কিন যুক্তরাষ্ট্র 4G এর প্রথম দিকে চলে গিয়েছিল এবং 4G যুগের বেশিরভাগ বিশ্বব্যাপী অ্যাপ্লিকেশনগুলি - যেমন অ্যান্ড্রয়েড, ইনস্টাগ্রাম এবং উবার - এর মার্কিন যুক্তরাষ্ট্রে বিকশিত হয়েছিল তখন এই ধারণাটি দৃঢ়ভাবে বিশ্বাস করা শুরু হয়েছিল।


প্রতিটি “জি” আজকাল একটি বৈশ্বিক মান হতে চায়, তাই প্রত্যেককে এটি কি তা নিয়ে একমত হতে হবে। কিন্তু ফিনল্যান্ডের ওলুতে 6G ফ্ল্যাগশিপটি মার্কিন যুক্তরাষ্ট্রের Next G Alliance ("Building the foundation for North American leadership in 6G") এর সাথে একটি সূক্ষ্ম উত্তেজনার মধ্যে বিদ্যমান, যা চীন 6G নিয়ে কী করছে তা বেশ সন্দেহজনকভাবে দেখছে। এখানে লাইন পরিষ্কারভাবে আঁকা হয় না। কিন্তু নিশ্চিতভাবেই প্রতিটি দেশ তার বুদ্ধিবৃত্তিক সম্পত্তিকে যতটা সম্ভব মানদণ্ডে আনার চেষ্টা করছে। 


7জি নেটওয়ার্ক কি এবং কেন এটি প্রয়োজন?

যদিও 6G নেটওয়ার্ক কমপক্ষে 2032 পর্যন্ত চালু হবে বলে আশা করা হচ্ছে না, সপ্তম প্রজন্মের (7G) ওয়্যারলেস প্রযুক্তি নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়েছে। ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (IEEE), তার অত্যন্ত উচ্চ থ্রুপুট ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে, 7G এর জন্য 802.11be স্পেসিফিকেশন এবং ওয়াই-ফাই অ্যালায়েন্সের সাথে একটি শিল্প সনদ তৈরি করছে।


IEEE এর সংশোধিত মান ২০২৪ সালের মে মাসে প্রত্যাশা করা হচ্ছে। এটি ডিভাইস নির্মাতাদের ইন্টারঅ্যাপারেবিলিটি এবং পারফরম্যান্স পরিচালনার জন্য ডিজাইন স্পেসিফিকেশন প্রদান করবে।


6জি নেটওয়ার্কগুলি বাণিজ্যিক এবং ভোক্তা ডিভাইসে দ্রুত গিগাবিট (জিবি) ইথারনেট সংযোগ বাড়ানোর চেষ্টা করছে। 6G যথেষ্ট উচ্চতর থ্রুপুট এবং ডেটা প্রবাহ প্রদান করবে বলে আশা করা হচ্ছে। যেমনটি কল্পনা করা হয়েছে, 6G নিম্নলিখিতগুলি সক্ষম করবে:

  • সর্বাধিক 9.6 জিবিপিএস ডেটা সরবরাহ করা - 5জি-তে 3.5 জিবিপিএস সরবরাহ করার জন্য রেট করা হয়েছে;
  • তিনটি 160-মেগাহার্টজ ব্যান্ডউইথ চ্যানেল পর্যন্ত স্থাপন করা; এবং
  • ৮টি স্থানিক স্ট্রিম পর্যন্ত মাল্টিপ্লেক্স।

6GE ("E" মানে এক্সটেনশন) হল 6G এবং 7G এর মধ্যে একটি অন্তর্বর্তী পদক্ষেপ। এই সংযোগগুলি একটি নতুন লাইসেন্সপ্রাপ্ত 6GHz চ্যানেল ব্যবহার করে যা 6G সংকেত প্রেরণের জন্য ব্যবহৃত ফ্রিকোয়েন্সি প্রসারিত করবে। 2020 সালে FCC 6GE ওয়াই-ফাই ডিভাইসের উদ্ভাবনকে উৎসাহিত করতে 6 গিগাহার্জ স্পেকট্রামকে সবুজ করার জন্য প্রথম নিয়ন্ত্রক সংস্থা হিসেবে ছিল।


7G প্রযুক্তি ব্যান্ডউইথের একটি কোয়ান্টাম লিপকে প্রতিনিধিত্ব করবে যা আল্ট্রাডেন্স কাজের চাপকে সমর্থন করতে পারবে। উদাহরণস্বরূপ, 7G এর আর্থ ইমেজিং, টেলিযোগাযোগ এবং নেভিগেশনের জন্য স্যাটেলাইট নেটওয়ার্কে ইন্টিগ্রেশনের মাধ্যমে অবিচ্ছিন্ন বৈশ্বিক বেতার সংযোগ সক্ষম করার সম্ভাবনা রয়েছে। এন্টারপ্রাইজ 7G প্রয়োগ করতে পারে উৎপাদন প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয় করার জন্য এবং উচ্চতর প্রাপ্যতা, অনুমানযোগ্য বিলম্ব বা সেবার গ্যারান্টিযুক্ত গুণমানের জন্য প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করে।


6G এর তুলনায়, 7G নিম্নলিখিত কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে:

  • 46 জিবিপিএস পর্যন্ত ডেটা সরবরাহ করা - 6জি প্রজেকশনের হারের প্রায় পাঁচগুণ;
  • চ্যানেলের আকার দ্বিগুণ 320 মেগাহার্টজ; এবং
  • 16G এ আটটি তুলনায় 16 টি স্থানিক স্ট্রিম বহন করে।


শেষ কথা:


যদিও 6G মোবাইল যোগাযোগ অনেক দূরে, গবেষণা এবং বিকাশের পাশাপাশি 6G কেমন হতে পারে তা নিয়ে কিছু চিন্তাভাবনা ইতিমধ্যেই শুরু হয়েছে, এবং এ কাজের গতি কেবল বাড়তে থাকবে। আমাদের এ আর্টিকেলটি পড়ে কেমন লাগলো তা কমেন্টে জানাতে ভুলবেন না।

তথ্য সূত্র:

  1. Samsung’s 6G White Paper Lays Out 
  2. Electronics Notes
  3. Wikipedia
  4. BBC
  5. IEEE Xplore

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads