ব্ল্যাক হ্যাট এসইও এবং হোয়াইট হ্যাট এসইও কি?

what is black hat and white hat seo



আপনি কি Black Hat SEO এবং White Hat SEO সম্পর্কে জানেন? উত্তর যদি না হয় তবে চিন্তার কিছু নেই কারণ আজ আমরা সেগুলি সম্পর্কে জানব। বর্তমানে যারা ব্লগিং ফিল্ডে আছেন তাদের অবশ্যই ব্ল্যাক হ্যাট এসইও এবং হোয়াইট হ্যাট এসইও এই দুটি টার্ম সম্পর্কে জানা উচিত। কারণ আমরা জানি যে, একটি ব্লগের জন্য এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কতটা গুরুত্বপূর্ণ।


এসইও হল এমন একটি প্রক্রিয়া যার সাহায্যে আমরা আমাদের ব্লগ বা ওয়েবসাইটে ভলিউম এবং কোয়ালিটি ট্রাফিক উভয়ই বাড়াতে পারি। কিন্তু এসইও একটি দীর্ঘ প্রক্রিয়া। আর এ দীর্ঘ সময়ের ধৈর্যের অভাবে অনেক ব্লগার তাদের সাইটকে বিভিন্ন উপায়ে খুব তাড়াতাড়ি ভলিউম এবং কোয়ালিটি ট্রাফিক উভয়ই বাড়াতে চায়। 


তাই তারা সবসময় এমন কিছু কৌশল খুঁজতে থাকে যার সাহায্যে তারা যত তাড়াতাড়ি সম্ভব তাদের ব্লগের র‌্যাঙ্কিং বাড়াতে পারে। এমন অবস্থায় তাদের কাছে সেরা বিকল্প হচ্ছে ব্ল্যাক হ্যাট। কারণ এতে আপনি অবিলম্বে ফলাফল পাবেন এবং আপনাকে বেশি সময় অপেক্ষা করতে হবে না। এই কারণেই ব্ল্যাক হ্যাট এসইও নতুন ব্লগারদের সবচেয়ে বেশি আকর্ষণ করে।


আমরা ইতিমধ্যেই জানি যে কোন সাইটের জন্য এসইও করা কতটা গুরুত্বপূর্ণ। আর আপনার ব্লগে ভালো এসইও করা থাকলে আপনার সাইটের র‍্যাঙ্কিংও বাড়বে। কারণ আপনার সাইটের র‍্যাঙ্কিং যত ভালো হবে সাইটের ট্রাফিকও তত ভালো হবে। আর গুগলের মতো সার্চ ইঞ্জিনের চাহিদা যেমন বেড়েছে তেমনি একটি ভালো ইন্টারনেট মার্কেটিং কৌশল অনুযায়ী এসইও-এর চাহিদাও বেড়েছে।



এসইও এর প্রকারভেদ:

আমরা জানি যে সার্চ ইঞ্জিনগুলি সাধারণত অ্যালগরিদমের উপর ভিত্তি করে কাজ করে। তাই আপনার এসইও টেকনিক যত ভালো হবে আপনার সাইটের র‍্যাঙ্কিং তত ভালো হবে। এসইও সাধারণত তিন প্রকার। 

1. ব্ল্যাক হ্যাট

2. হোয়াইট হ্যাট এবং 

3. গ্রে হ্যাট এসইও 


এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল ব্ল্যাক হ্যাট এবং হোয়াইট হ্যাট। এই দুটির মধ্যে প্রধান পার্থক্য হল তাদের নির্দিষ্ট এসইও কৌশল। যার কারণে তারা একে অপরের থেকে এত আলাদা।


তাই আজকে শুধুমাত্র ব্ল্যাক হ্যাট এসইও কি এবং হোয়াইট হ্যাট এসইও কি সে সম্পর্কে কিছু তথ্য শেয়ার করব, যেন আপনিও তাদের সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে পারেন। তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক সেসব সম্পর্কে।



ব্ল্যাক হ্যাট এসইও বনাম হোয়াইট হ্যাট এসইও কি?

আমি আগেই বলেছি, এই দুটির মধ্যে প্রধান পার্থক্য হল তাদের বিভিন্ন এসইও কৌশলের মধ্যে। আমরা যদি ব্ল্যাক হ্যাট এসইও সম্পর্কে কথা বলি তাহলে ব্ল্যাক হ্যাট এসইও এমন একটি কৌশল যা সার্চ ইঞ্জিন দ্বারা অনুমোদিত নয়। কারণ তারা তাদের ব্যবহৃত সাধারণ কৌশলগুলি সার্চ ইঞ্জিন নির্দেশিকা অনুসরণ করে না৷


একইভাবে যদি আমি হোয়াইট হ্যাট এসইও সম্পর্কে কথা বলি, তাহলে এতে ব্যবহৃত কৌশলগুলি সার্চ ইঞ্জিন নির্দেশিকা অনুসরণ করে। ফলে হোয়াইট হ্যাট এসইও ব্যবহার করে আপনার কোনো সমস্যা হবে না। কিন্তু ব্ল্যাক হ্যাট এসইও ব্যবহার করে আপনার সাইট ব্যানও হতে পারে।


ব্ল্যাক হ্যাট এসইও কৌশলগুলির সাহায্যে আপনি আপনার ব্লগের র‌্যাঙ্কিংকে খুব দ্রুত বাড়াতে পারবেন। কারণ এটি সার্চ ইঞ্জিনের নিয়ম অনুসরণ করে না। এটি শুধুমাত্র সার্চ ইঞ্জিনকে গুরুত্ব দেয় এবং মানব শ্রোতাদের নয়। ব্ল্যাক হ্যাট এসইও মূলত তারাই ব্যবহার করে যারা খুব দ্রুত ফলাফল চায় এবং যারা তাদের ওয়েবসাইট বা ব্লগে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চায় না।


ব্ল্যাক হ্যাট এসইও-তে ব্যবহৃত কিছু কৌশল হল: 

1. কীওয়ার্ড স্টাফিং

2. লিঙ্ক ফার্মিং

3. হিডেন টেক্সট এবং 

4. লিঙ্ক ইত্যাদি। 

এগুলি ব্যবহার করে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিন থেকে ডি-ইনডেক্স করা যেতে পারে এবং আপনার ওয়েবসাইট নিষিদ্ধও করা যেতে পারে।


হোয়াইট হ্যাট এসইও কৌশল শুধুমাত্র মানুষের শ্রোতাদের লক্ষ্য করে করা হয়, সার্চ ইঞ্জিনকে নয়। আর আপনি হোয়াইট হ্যাট এসইও এর কৌশলগুলি ব্যবহার করে দ্রুত ফলাফল পাবেন না। তবে আপনি যদি দীর্ঘ সময় ধরে ব্যবহার করে খুব ভাল ফলাফল পাবেন।


হোয়াইট হ্যাট এসইও-তে ব্যবহৃত কিছু কৌশল হল:

1. কীওয়ার্ড এ্যানালাইসিস, 

2. কীওয়ার্ড রিসার্চ, 

3. এলএসআই কীওয়ার্ড, 

4. মেটা ট্যাগ রি-রাইটিং, 

5. লিঙ্ক বিল্ডিং ইত্যাদি। 

এগুলি ব্যবহার করে সার্চ ইঞ্জিন থেকে আপনার সাইটের কোনও বিপদ হওয়ার সম্ভাবনা নেই। তাই আপনি এগুলি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে পারেন।



কোনটি বেশী কার্যকরী - হোয়াইট হ্যাট বনাম ব্ল্যাক হ্যাট এসইও


ব্ল্যাক হ্যাট এসইও এবং হোয়াইট হ্যাট এসইওতে কোনটি বেশি কার্যকর তা আমরা সরাসরি বলতে পারি না। তবে আমি যদি কম সময়ের কথা বলি তাহলে ব্ল্যাক হ্যাট এসইও বেশি কার্যকরী। আর যদি একটু দীর্ঘ সময়ের কথা বলি, তাহলে হোয়াইট হ্যাট এসইও এক্ষেত্রে বেশি কার্যকর।


এর প্রধান কারণ হলো হোয়াইট হ্যাট এসইও প্রধানত মানব শ্রোতাদের অগ্রাধিকার দেয়। অন্যদিকে ব্ল্যাক হ্যাট এসইও সার্চ ইঞ্জিনকে বেশি অগ্রাধিকার দেয়। এ কারণেই তাদের কার্যকারিতায় এই পার্থক্য রয়েছে।



ব্ল্যাক হ্যাট এসইও-তে ব্যবহৃত বৈশিষ্ট্য এবং কৌশল

ব্ল্যাকহ্যাট এসইও সেই সমস্ত কৌশল ব্যবহার করে যা সার্চ ইঞ্জিনগুলির সাথে একমত নয় এবং সে কৌশলগুলি ব্যবহার করার অর্থ হল আপনি তাদের নিয়ম ও প্রবিধান অনুসরণ করেন না।


তাদের কৌশলগুলি খুব অনৈতিক এবং ভবিষ্যতে যদি কখনও ধরা পড়ে তবে এর জন্য আপনাকে জরিমানা দিতে হতে পারে। 


ব্ল্যাক হ্যাট এসইওর ব্যবহার দ্রুত সফলতা পাওয়ার মতো। তাই আমরা এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে পারি না। এখানে নীচে আমি ব্ল্যাক হ্যাট এসইওর কিছু বৈশিষ্ট্য এবং কৌশল নিয়ে আলোচনা করেছি। যেগুলি পড়লে আপনি আরও ভালভাবে জানতে পারবেন।


1. স্প্যামডেক্সিং (Spamdexing): - এটি এমন একটি কৌশল যেখানে ব্যবহারকারী বারবার unrelated phrases ব্যবহার করে যাতে তার পোস্ট যত তাড়াতাড়ি সম্ভব র‌্যাঙ্ক হয়। আর এ phrases গুলো দর্শকদের জন্য উপকার হোক বা না হোক পোস্টে তা ব্যবহার হবেই ।


2.  কীওয়ার্ড স্টাফিং (Keyword Stuffing): - এ কৌশলের সাহায্যে ব্যবহারকারী তার পোস্টের অনেক জায়গায় ইচ্ছাকৃতভাবে কিছু নির্দিষ্ট কীওয়ার্ড ব্যবহার করে। এর প্রধান উদ্দেশ্য হল কিভাবে নিবন্ধটি র‌্যাঙ্ক করা যায়। এজন্য এ ধরনের পোস্ট দর্শকরা পড়তে পছন্দ করেন না। কারণ কোনো কারণ ছাড়াই এতে বারবার নির্দিষ্ট কীওয়ার্ড ব্যবহার করা হয়।


3.  ইনভিজিবল টেক্সট (Invisible Text): - এমন একটি কৌশল যাতে কিছু কীওয়ার্ড সাদা রঙে লেখা হয়। এটি এমন একটি সাদা ব্যাকগ্রাউন্ডে এমনভাবে স্থাপন করা হয় যেন এটি আরও বেশি সংখ্যক গুগল স্পাইডারকে নিজের দিকে আকর্ষণ করে।


এটি সাধারণ দর্শকদের কাছে দৃশ্যমান নয় বিধায় এই টেক্সটটিকে ইনভিজিবল টেক্সট বলা হয়। এটি শুধুমাত্র Google Spiders বা সার্চ ইঞ্জিন স্পাইডারদের কাছে দৃশ্যমান হয়।


4.  ডোরওয়ে পেজ (Doorway Pages): - এগুলোকে ফেইক পেজ বলা হয়। এগুলিও সাধারন দর্শকরা দেখতে পায় না। এগুলি শুধুমাত্র সার্চ ইঞ্জিন স্পাইডার্সের কথা মাথায় রেখে তৈরি করা হয়। যেন সাইটের র‌্যাঙ্কিং সহজে বাড়ানো যায় এবং পেজগুলি দ্রুত ইনডেক্স করা যায়।


5. ইনভিজিবল আইফ্রেমস (Invisible iFrames):- এগুলি এমন কিছু পেজ যা শুধুমাত্র দর্শকরা দেখতে পায়। এমনকি সাইটের কর্তৃপক্ষ যে কোম্পানি থেকে হোস্টিং নিয়েছে সে হোস্টিং কর্তৃপক্ষও তা দেখতে পায় না। যখনই একজন ব্যবহারকারী এরকম একটি ওয়েবসাইটে আসে তখন ব্যবহারকারী এটি সম্পর্কে জানতে পারে না। ফলে সে সাইট থেকে অনেক ফাইল তার কম্পিউটারের ব্যাকগ্রাউন্ডে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়ে যায়।


6.  লিঙ্ক ফার্মিং (Link Farming): - উদাহরণস্বরূপ, আপনি যদি এমন জায়গায় আপনার বাড়ি তৈরি করেন যেখানে আশেপাশের লোকেরা ভালো নয়। আর এজন্য এটা স্পষ্ট যে, তাদের উপস্থিতির সাথে আপনার বাড়িতে অবশ্যই খারাপ প্রভাব পড়বে।


ভার্চুয়াল জগতেও ঠিক একই জিনিস ঘটে। লিঙ্ক ফার্মস বা FFA পেজগুলির একমাত্র উদ্দেশ্য হল একটি নতুন ওয়েবসাইট বা ব্লগকে অনেকগুলি সম্পর্কহীন পেইজ এর সাথে সংযুক্ত করা। এটি করে কিন্তু আপনি তাদের কাছ থেকে কোন ট্রাফিক পাবেন না। বরং এটির কারণে আপনার ওয়েবসাইট ব্যান হয়ে যাবে।


7. মেটা কিওয়ার্ডস (Meta Keywords): - Meta Keywords হল শব্দের সেই সংক্ষিপ্ত তালিকা যা দেখে ব্যবহারকারীরা জানতে পারে এই নিবন্ধটি কোন প্রসঙ্গে লেখা হয়েছে।


কিন্তু এখন এই মেটা কীওয়ার্ডগুলোও ভুলভাবে ব্যবহার করা হচ্ছে। এতে ইচ্ছাকৃতভাবে এমন কীওয়ার্ড ব্যবহার করা হচ্ছে যার মূল নিবন্ধের সাথে কোনো মিল নেই। পেজের র‌্যাঙ্ক বাড়ানোর জন্যই এটা করা হচ্ছে।



হোয়াইট হ্যাট এসইও-তে ব্যবহৃত বৈশিষ্ট্য এবং কৌশল

আপনি এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে হোয়াইট হ্যাট এসইও-এর উদ্দেশ্য হল ব্যবহারকারীদের লক্ষ্য করা সার্চ ইঞ্জিন নয়। হোয়াইট হ্যাট এসইও এর সাহায্যে সঠিক তথ্য ও প্রবন্ধ মানুষের কাছে পৌঁছে যায়।


হোয়াইট হ্যাট এসইও কেবল এসইও-এর সমস্ত নির্দেশিকা অনুসরণ করে না। বরং এটি নিশ্চিত করে যে, সার্চ ইঞ্জিন দ্বারা ইনডেক্স হওয়া সমস্ত নিবন্ধ ব্যবহারকারীরা পড়তে পারে।


হোয়াইট হ্যাট এসইও এর উদ্দেশ্য হলো ক্রস লিঙ্কিং এবং লিঙ্ক বিল্ডিং এর সাহায্যে মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছে দেওয়া। এখানে নীচে আমি হোয়াইট হ্যাট এসইও এর কিছু বৈশিষ্ট্য এবং কৌশল নিয়ে আলোচনা করেছি। যেগুলি পড়লে আপনি আরও ভালভাবে জানতে পারবেন।


1. ভালো কন্টেন্ট (Quality Content)

যখনই আমরা এসইও সম্পর্কে শুনি তখনই আমরা অবশ্যই একটি বাক্যাংশ সম্পর্কে শুনি। আর তা হলো-- " Content is the King "। আপনি যতই ভালো এসইও করুন না কেন যদি আপনার আর্টিকেলে শক্তি না থাকে তাহলে আপনি কখনই ভালো র‍্যাঙ্ক করতে পারবেন না। কারণ এসইও এর সাহায্যে আর্টিকেলকে শুধুমাত্র অনুসন্ধানযোগ্য করা যায় কিন্তু পাঠযোগ্য করা যায় না।


উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ভাল Smart টিভি কিনতে চান তাহলে আপনি অবশ্যই তথ্যের জন্য ইন্টারনেটে অনুসন্ধান করবেন। যার জন্য আপনি এটি দিয়ে " Best Smart TV " টাইপ করতে পারেন। আর ধরে নিন, আপনি এমন দুটি প্রধান ওয়েবসাইট খুঁজে পেয়েছেন যাতে এরকম কিছু লেখা আছে।


ওয়েবসাইট 1:  এটিতে শুধুমাত্র একটি পৃষ্ঠা আছে এবং এতে পাঠযোগ্য 3টি অনুচ্ছেদ রয়েছে। আর তাতে শুধু কয়েকটি কোম্পানির নাম উল্লেখ করা হয়েছে এবং কিছু ফোন নম্বর আছে।


ওয়েবসাইট 2:  এতে প্রায় 30টি পৃষ্ঠা রয়েছে। যেখানে বাজারে পাওয়া যায় এমন সব সেরা এলইডি টিভি সম্পর্কে লেখা হয়েছে এবং সাথে তাদের প্রযুক্তিগত তথ্যও দেওয়া হয়েছে। কিছু পৃষ্ঠায় তাদের একে অপরের সাথে তুলনা করা হয়েছে।


এখন বিষয়টি উঠে আসে যে আপনি কোন ওয়েবসাইট দেখতে চান। এটা স্পষ্ট যে আপনার উত্তর অবশ্যই দ্বিতীয়টি হবে। একইভাবে ভালো কন্টেন্টের কদর সর্বত্রই বিদ্যমান। তাই বলা হয় কন্টেন্ট ইজ দ্য কিং।


2. স্কিমা মার্কআপ 

স্ট্রাকচারাল মার্কআপ হল কোন ওয়েবপেইজে কোড যোগ করা যা ক্রলকে বুঝতে সাহায্য করে যে এই পেইজটি কি বিষয়ের। স্কিমা মার্কআপ কন্টেন্ট সার্চ ইঞ্জিনের সবসময়ই প্রথম পছন্দের। সঠিক শিরোনাম ব্যবহার করা থাকলে সার্চ ইঞ্জিনগুলিও নিবন্ধটি সহজে ইনডেক্স করে এবং ব্যবহারকারীদেরও পড়তে সহজ হয়।


যে কন্টেন্টগুলি ভাল  স্কিমা মার্কআপ ফর্ম্যাটে করা হয়েছে এবং যার মধ্যে বিষয়বস্তু ভালভাবে গঠন করা হয়েছে, সার্চ ইঞ্জিনগুলো সে ধরনের কন্টেন্টগুলোকে বেশি অগ্রাধিকার দেয়। 


3. শিরোনাম এবং মেটা ডেটা (Titles and Meta Data)

ওয়েবপেজগুলোতে সঠিক শিরোনাম এবং মেটা ডেটা ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ৷ ব্ল্যাক হ্যাট এসইওতে মেটা ডেটার ভুল ব্যবহার সম্পর্কে আগেই বলেছি। তবে এখানে লক্ষণীয় যে আমাদের আর্টিকেলগুলোতে তা অবশ্যই সঠিকভাবে ব্যবহার করা উচিত।


যখনই আপনি শিরোনাম এবং মেটা ডেটা ব্যবহার করবেন তখন মনে রাখবেন যে এটি যেন আপনার মূল আর্টিকেল এর বিষয়বস্তুর সঠিক উপস্থাপনা হয়।


4. কীওয়ার্ড রিসার্চ এবং ইফেক্টিভ কীওয়ার্ডের ব্যবহার

যেকোন আর্টিকেল লেখার আগে কিওয়ার্ড রিসার্চের দিকে বেশি মনোযোগ দিতে হবে। কারণ এটা করে আমরা আমাদের আর্টিকেলগুলোকে আরও ভালো র‍্যাঙ্ক করতে পারি।


কীওয়ার্ড রিসার্চ মানে শুধুমাত্র একক কীওয়ার্ড ব্যবহার করা নয়। কিওয়ার্ড হলো একাধিক শব্দের সংমিশ্রণ যা ব্যবহারকারীরা অনুসন্ধান করছেন এবং যার মধ্যে প্রতিযোগিতা কম কিন্তু বেশি অনুসন্ধান রয়েছে। এটি কৌশল ব্যবহার করার মাধ্যমে আমরা আরও বেশি ট্রাফিককে নিজেদের সাইটের দিকে আকৃষ্ট করতে পারি।


কীওয়ার্ডগুলো এমনভাবে ব্যবহার করুন যেন লোকেরা সহজেই অনুসন্ধান ফলাফলে আপনার নিবন্ধগুলি দেখতে পায়। কোন কোন পয়েন্টগুলোতে আপনার অবশ্যই কীওয়ার্ডগুলো ব্যবহার করা উচিত তা নিচে উল্লেখ করা হলো।

1. শিরোনাম (Title)

2. মেটা বর্ণনা (Meta Description)

3. মেটা কীওয়ার্ড (Meta Keywords)

4. শিরোনাম উপাদান (Heading Elements)

5. টেক্সট (Text)

6. শিরোনাম ট্যাগ (Title Tag)

7. লিঙ্ক (Links)


5. কোয়ালিটি লিংক বিল্ডিং

কোয়ালিটি ব্যাকলিংক মানে অন্য সাইট হতে আপনার সাইটের জন্য পাওয়া লিংকগুলো বলে যে আপনার বিষয়বস্তুতে প্রদত্ত তথ্যগুলো সঠিক। আর এর প্রমাণ হিসেবে তারা তাদের ওয়েবসাইটে আপনার লিঙ্কগুলি প্রদর্শন করবে।


এতে আপনার কন্টেন্টের গুরুত্ব বাড়ে। এজন্য ভালো ব্যাকলিংক খুবই গুরুত্বপূর্ণ। তাই সম্ভব হলে আপনার ডোমেইনের সাথে সম্পর্কিত এমন ওয়েবসাইটগুলি থেকে লিঙ্ক নিয়ে আসুন। অর্থাৎ, আপনি যদি প্রযুক্তি নিয়ে লেখেন তবে আপনাকে প্রযুক্তি সম্পর্কিত ওয়েবসাইট থেকে ব্যাকলিংক আনতে হবে।


এর পাশাপাশি আপনার মানসম্পন্ন ইনবাউন্ড লিংকও প্রয়োজন যাতে আপনার ব্লগ সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাঙ্কিং এ থাকে।



ব্ল্যাক হ্যাট বনাম হোয়াইট হ্যাট এসইও এর ফলাফল

বিশ্বাস করুন যে ব্ল্যাক হ্যাট এসইও ব্যবহার করে আপনি খুব শীঘ্রই আপনার ব্লগকে একটি ভাল র‌্যাঙ্কে নিতে পারবেন। কিন্তু আপনি যদি ধরা পড়েন তাহলে আপনার ব্লগকেও এই ধরনের unethical practices ব্যবহারের জন্য ভালো শাস্তির সম্মুখীন হতে হতে পারে ।


তাই ব্ল্যাক হ্যাট এসইও স্বল্প মেয়াদের জন্য ভালো এবং দীর্ঘমেয়াদে এটি আপনার ক্ষতি করতে পারে। যখনই গুগল তার নতুন অ্যালগরিটম প্রয়োগ করে তখন যারা ব্ল্যাক হ্যাট এসইও ব্যবহার করেছে তারা অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে।


পান্ডা

পান্ডা আপডেট ছিল গুগলের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট। সেখানে শুধুমাত্র উচ্চ-মানের কন্টেন্টকে স্থান দেওয়া হয়েছিল। এ কারণে অনেক নিম্নমানের কন্টেন্ট-এর র‌্যাঙ্কিং হঠাৎ করেই কমে গেছে।


পেঙ্গুইন

গুগলের পেঙ্গুইন আপডেট শুধুমাত্র যারা ব্ল্যাক হ্যাট এসইও কৌশল ব্যবহার করে তাদের জন্য আনা হয়েছে। যারা অনেক ‘link farms’ বানিয়েছিলেন এই আপডেটের পরে তাদের সাইটগুলোকে গুগল পেনাল্টি দিয়েছিল। এবং ওয়েবমাস্টারদেরকে খারাপ ব্যাকলিংকগুলি সরানোর জন্য পরামর্শ দেওয়া হয়েছিল।


নেতিবাচক SEO

কোন্ ওয়েবসাইটটি আপনার ওয়েবসাইটকে খারাপ ব্যাকলিংকের সাথে সংযুক্ত করছে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। কারণ এমন অনেক গল্প আছে, যেখানে প্রতিযোগীরা  লিঙ্ক ফার্ম করার জন্য অর্থ দেয় এবং আপনার ওয়েবসাইটকেও এই ধরনের লিঙ্ক ফার্মের সাথে সংযুক্ত করে দিতে পারে এবং এর ফলে আপনার ওয়েবসাইটের র‌্যাঙ্কিং হঠাৎ করে কমে যেতে পারে।


এজন্য আপনার ওয়েবসাইটটি অন্য কোনও খারাপ ব্যাকলিংকের সাথে সংযুক্ত আছে কিনা তার জন্য আপনার অবশ্যই ওয়েবসাইটটিকে সম্পূর্ণ এ্যানালাইসিস করা উচিত।



শেষকথা:

আশা করি এ নিবন্ধের মাধ্যমে আমরা আপনাকে ব্ল্যাক হ্যাট এসইও বনাম হোয়াইট হ্যাট এসইও কি সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে পেরেছি এবং আমরা বিশ্বাস করি আপনি ব্ল্যাক হ্যাট এবং হোয়াইট হ্যাট এসইও কৌশল সম্পর্কে বুঝতে পেরেছেন। তবুও যদি আপনার ব্ল্যাক হ্যাট এসইও এবং হোয়াইট হ্যাট এসইও সম্পর্কে জানার থাকে তবে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আমরা যথাশীঘ্রই আপনার প্রশ্নের উত্তর জানাতে চেষ্টা করব।





*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads