ডোমেইন অথরিটি কি? কিভাবে ডোমেইন অথরিটি বাড়ানো যায়?

what-is-domain-authority


আজ আমি আপনাদের বলবো  ডোমেইন অথরিটি কি এবং সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কের সাথে ডোমেইন অথরিটির সম্পর্ক কি? প্রত্যেক ব্লগার এবং ওয়েবসাইটের মালিকদের একই উদ্দেশ্য থাকে এবং তা হলো কিভাবে সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক পাওয়া যায়। কিভাবে আমি আমার সাইট বা ব্লগ-কে টপ পেজ-এ নিয়ে আসতে পারি-- এমন অনেক প্রশ্ন।

ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন র‌্যাঙ্ক বাড়াতে শত শত ওয়েব মেট্রিক কাজ করে। কিন্তু এমন একটি ওয়েব মেট্রিকও রয়েছে যা সার্চ ইঞ্জিন র‌্যাঙ্ক বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং তা হল ডোমেইন অথরিটি (DA)। অনেক ব্লগার এই শব্দটির সাথে পরিচিত এবং অনেকেই জানেন না। যারা জানেন না এই নিবন্ধটি স্পেশালি সেই ব্লগারদের জন্য।

ডোমেইন অথরিটি কি? What is Domain Authority in Bangla

ডোমেন অথরিটি হল Moz (SaaS কোম্পানি) দ্বারা তৈরি একটি ওয়েব মেট্রিক। এর উদ্দেশ্য হল একটি ওয়েবসাইটের রেটিং নির্ধারণ করা। যা 1-100 গ্রেড বা স্কেলের মধ্যে। যেখানে 1 গ্রেড মানে নিম্ন পদ এবং 100 গ্রেড মানে উচ্চতর পদ। তাই যেকোনো ওয়েবসাইটের ডোমেইন অথরিটি গ্রেড যত বেশি হবে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্কিংও তত বেশি হবে ।

বিভিন্ন ওয়েবসাইটের DAও আলাদা। যে ব্লগটি তার নতুন ব্লগ শুরু করেছে তার ডিএ প্রায় তিন মাস পরে 10-20 এর মধ্যে থাকে। আপনার ডোমেইন যত বড় হবে, এর DA তত বাড়বে।

এখন আপনি যদি অন্য পদ্ধতি থেকে বুঝতে চান তবে আমি আপনাকে একটি উদাহরণ বলি। এটি করলে আপনি আরও ভালভাবে বুঝতে পারবেন। ব্লগাররা সাধারণত ব্যাকলিংক তৈরি করে অনপেজ এসইও করে এবং সোশ্যাল শেয়ারিং করে। প্রায় প্রত্যেক ব্লগার এবং ওয়েবসাইট মালিকরা একই কাজ করে। এমন পরিস্থিতিতে প্রতিযোগিতা সমান হয়ে যায় এবং যে সাইটটির বেশি ডোমেইন অথরিটি আছে তারা জয়ী হয়। যদিও এই সমস্ত ফ্যাক্টর ডোমেইন অথরিটি বাড়াতে কাজ করে। 

ডিএ যত বেশি হবে অর্গানিক ট্রাফিকের ক্ষেত্রে লাভ তত বেশি হবে। কিন্তু এখানে প্রশ্ন জাগে যে কিভাবে আমরা আমাদের ব্লগের ডিএ বের করতে পারি? তো চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কেও।


ডোমেইন অথরিটি (DA) কিভাবে চেক করবেন?

আমি উপরে উল্লেখ করেছি, ডোমেইন অথরিটি হল Moz এর একটি ওয়েব মেট্রিক। এজন্য আপনাকে Moz.com- এ যেতে হবে যেখানে আপনি আপনার সাইটের DA এবং পাশাপাশি আপনার প্রতিযোগী সাইটের DA সম্পর্কে বিস্তারিত রিসার্চ করতে পারবেন। 

ইন্টারনেটে অনেক টুল পাওয়া যায়, যেগুলো ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটের ডোমেইন অথরিটি জানতে পারবেন। কিন্তু আমরা সেরা ডোমেইন অথরিটি চেকার টুল ব্যবহার করব এবং Moz ওপেন সাইট এক্সপ্লোরার একটি খুব ভাল টুল যেখানে আপনি যখন আপনার সাইটের ডোমেন ঠিকানা লিখবেন, এই টুলটি আপনাকে আপনার সর্বশেষ DA স্কোর দেখাবে।

আরও পড়ুন...

ব্যাকলিংক কি? ইহার গুরুত্ব ও কিভাবে ব্যাকলিংক তৈরি করবেন?

ওয়েব 3.0 কি? কিভাবে এটি ইন্টারনেট পরিবর্তন করবে?


কোন ওয়েবসাইটের ডোমেইন অথরিটি র‍্যাঙ্ক কিসের ভিত্তিতে দেওয়া হয় তা কেউ জানে না। এটি শুধুমাত্র Moz কোম্পানি জানে যারা এটি উদ্ভাবন করেছে। Moz-এর সিস্টেম একটি নির্দিষ্ট ডোমেনকে র‍্যাঙ্ক করার জন্য 40টি বিভিন্ন বিষয় পরীক্ষা করে যেমন আপনার ডোমেনের বয়স কত, আপনার সাইটে কতগুলি লিঙ্ক লিঙ্ক করা আছে, কতগুলি উচ্চ DA ওয়েবসাইট থেকে আপনি লিঙ্ক পাচ্ছেন ইত্যাদি। একই কাজ করে, Moz টিম র‍্যাঙ্ক দেওয়ার জন্য 40টি ফ্যাক্টর পরীক্ষা করে।


একটি ওয়েবসাইটের ডিএ কখনই স্থির থাকে না, হয় বাড়ে বা কমে। যদি আপনার ওয়েবসাইটের ডিএ বাড়তে থাকে তবে এটি আপনার জন্য খুব উপকারী প্রমাণিত হবে, যদি ডিএ কমতে থাকে তবে এটি একটি খুব খারাপ লক্ষণ। এর জন্য আপনার ব্লগের ডিএ বাড়ানো আরও বেশি প্রয়োজন। কিন্তু কিভাবে? আসুন জেনে নিই:


কিভাবে ব্লগের ডোমেইন অথরিটি বাড়ানো যায়?

আপনার ব্লগের Domain Authority বাড়ানোর মানে হল সার্চ ইঞ্জিনে High Rank পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি করা। ডোমেইন অথরিটি বাড়ানোর জন্য যেটি সবচেয়ে বেশি উপকারী বলে প্রমাণিত হয় তা হলো, যে সকল সাইটের DA র‍্যাঙ্ক ভালো এবং বেশি সে সকল সাইটগুলো থেকে আপনার সাইটে লিংক করানো।

এই কারণেই একজন ব্লগারকে লিঙ্ক বিল্ডিংয়ে আরও মনোযোগ দেওয়া উচিত। আপনি নীচের পয়েন্টগুলি অনুসরণ করে আপনার ব্লগের DA উন্নত করতে পারেন।

1) Link building:

ডিএ বাড়ানোর পিছনে লিঙ্ক বিল্ডিং একটি বড় কারণ। যতটা সম্ভব ব্যাকলিংক পাওয়ার চেষ্টা করুন এবং একটি জিনিস মনে রাখবেন যে, আপনি সেই সমস্ত লিঙ্কগুলি অবশ্যই মানসম্পন্ন সাইট থেকে পাবেন। আপনি যদি নিম্ন-মানের ওয়েবসাইটগুলি থেকে সেই লিঙ্কগুলি পান, তবে আপনার ডিএ বাড়তে অনেক সময় লাগবে।

2) Interlinking শক্তিশালী করুন:

ইন্টারলিঙ্কিং মানে আপনার নিজের ব্লগের পেজটিকে অন্য পেজের সাথে লিঙ্ক করা। লোকেরাও, আপনি আপনার ব্লগে একটি নতুন নিবন্ধ পোস্ট করবেন, মনে রাখবেন যে প্রতিটি পোস্ট আপনার ব্লগের 2-3টি পুরানো পোস্টের সাথে লিঙ্ক করা উচিত যা গুগল সার্চ ইঞ্জিনের পৃষ্ঠায় উচ্চ স্থান পেয়েছে।

এতে করে পুরনো পোস্ট থেকে নতুন পোস্টে লিংক জুস চলে যায় এবং সেই পোস্টে বেশি ভিজিটর পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যার কারণে ডিএ বৃদ্ধির সম্ভাবনাও বেড়ে যায়।

আরও পড়ুন...

সেরা 10 ফটো এডিটিং অ্যাপস

মেটাভার্স কি? জেনে নিন এই ভবিষ্যৎ প্রযুক্তির সব তথ্য।


3) Comment করে:

আপনার ব্লগের নিশ এর সাথে সম্পর্কিত অন্যান্য ব্লগ বা ফোরামে মন্তব্য করুন। এটি করার মাধ্যমে আমরা ডু-ফলো লিঙ্ক পাই যাতে অন্যান্য ব্লগ এবং ফোরামে আসা পাঠকরাও আপনার ব্লগে আসতে শুরু করে। এটি ধীরে ধীরে আপনার ব্লগের জনপ্রিয়তা বাড়াবে এবং সেই সাথে ডিএও স্বয়ংক্রিয়ভাবে বাড়তে শুরু করবে।

4) Website Loading Speed বাড়ান:-

যত তাড়াতাড়ি আপনার ওয়েবসাইট ব্রাউজারে ওপেন হবে, তত বেশি দর্শক আপনার সাইটে আসতে পছন্দ করবে। একই ওয়েবসাইট গুগলের সার্চ ইঞ্জিন পেজে একটি উচ্চ র‍্যাঙ্কিং পায় যাদের সাইট লোড হতে বেশি সময় নেয় না। অতএব, একজন ব্লগারের জন্য তার সাইটের লোড সময়ের দিকে মনোযোগ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

5) Social media marketing:-

সোশ্যাল মিডিয়া আমাদের সাইটের বিষয়বস্তু র‌্যাঙ্ক করার জন্য খুবই উপকারী। আমরা সোশ্যাল মিডিয়া থেকে রেফারেল ট্রাফিক পাই এবং সাইটের ব্র্যান্ড ভ্যালুও বাড়াই।

Google-এর পৃষ্ঠায় আপনার ওয়েবসাইটকে র‌্যাঙ্ক করার এবং সর্বাধিক দর্শকদের কাছে আপনার জ্ঞান পৌঁছানোর এটাই সেরা উপায়। আপনার লেখা যত বেশি মানুষ পছন্দ করবে, আপনার ফ্যান ফলোয়ার তত বাড়বে। এবং এটি আপনার ডোমেইন কর্তৃপক্ষের উপর সরাসরি প্রভাব ফেলবে।

 

শেষকথাঃ

আমি আশা করি আপনি বুঝতে পেরেছেন যে ডোমেন অথরিটি কী (What is Domain Authority)? আমি এখানে যতগুলো পয়েন্ট বলেছি তার সবগুলোই একটি মানসম্পন্ন ব্লগে ব্যবহার করা হয়ে থাকে। আর যে ব্লগের মান যত ভালো হবে, তার ডোমেইন অথরিটি তত ভালো হবে। নিবন্ধটি পড়ে কেমন লেগেছে কমেন্ট করে অবশ্যই জানাবেন। ধন্যবাদ


2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন

ads

ads