SERP কি এবং এটি কিভাবে কাজ করে?


হ্যালো বন্ধুরা আজ আমরা আপনাদের বলতে যাচ্ছি SERP কি? আপনি যদি একজন ব্লগারও হন এবং আপনি SERP সম্পর্কে না জানেন তাহলে আপনি একটি খুব সঠিক পোস্ট পড়ছেন। কারণ আজ এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন SERP কি এবং এটি কিভাবে কাজ করে

আমরা জানি যে ইন্টারনেটে কোটি কোটি ওয়েব পেজ রয়েছে। কিন্তু এর মধ্যে আমাদের অনুসন্ধান অনুসারে আমাদের জন্য মাত্র কয়েকটি প্রয়োজন পড়ে। তাই যখনই আপনি ইন্টারনেটে কিছু সার্চ করেন তখনই সার্চ রেজাল্ট আপনাকে তা দেখায়।

অথবা আমরা বলতে পারি যে যখনই আপনি একটি কীওয়ার্ডের মাধ্যমে সার্চ ইঞ্জিনে কিছু অনুসন্ধান করেন তখন আপনার অনুসন্ধানের ফলাফলে অনুসন্ধান অনুযায়ী ফলাফলের তালিকা দেখতে পান। এই অনুসন্ধান পৃষ্ঠাগুলিকেই SERP বলা হয়।

এ কারণে SERP (Search Engine Results Pages) এর গুরুত্ব আরও বেড়ে যায়। কারণ আপনি যদি একজন ব্লগার হন এবং যদি আপনার কন্টেন্ট Google-এর SERP-এ দেখায় তাহলে স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্লগে অর্গানিক ট্রাফিক চলে আসবে। ফলে আপনি খুব ভালো ট্রাফিক পাবেন। তবে SERP এর আগে আসা এত সহজ নয়। কারণ এটির জন্য প্রচুর প্রতিযোগিতা রয়েছে।

SERP কীভাবে কাজ করে এবং কীভাবে আমরা আমাদের কন্টেন্টকে SERP- এর শীর্ষ পৃষ্ঠাগুলিতে র‌্যাঙ্ক করতে পারব তা জানা খুবই গুরুত্বপূর্ণ। যেন আমাদের সাইটের কন্টেন্ট সহজে সার্চ ইঞ্জিনের পৃষ্ঠায় নিয়ে আসতে পারি। তাই আজ এ নিবন্ধে আমরা SERP কী এবং এর গুরুত্ব কী সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানব। তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক SERP কি।

 

SERP কি

what-is-serp-how-it-works


সহজ ভাষায় SERP সেই ওয়েবপেজগুলিকে বলা হয় যেগুলি আপনি একটি কীওয়ার্ড অনুসন্ধান করার সময় সার্চ ইঞ্জিনগুলি দেখায়। প্রধান সার্চ ইঞ্জিনগুলি সাধারণত তাদের SERP-তে তিন ধরনের তালিকা প্রদর্শন করে:

1. সার্চ ইঞ্জিন স্পাইডার দ্বারা তালিকাভুক্ত করা হয়েছে যে তালিকা।

2. সার্চ ইঞ্জিনের ডিরেক্টরিতে একজন ব্যক্তির দ্বারা সূচিবদ্ধ করা তালিকা।

3. যে তালিকার জন্য সার্চ ইঞ্জিনে টাকা দেওয়া হয়েছে তা তালিকাভুক্ত করতে।

 

SERP এর পূর্ণরূপ হল " Search Engine Results Pages "। তাই যখনই আপনি Google-এ কিছু সার্চ করেন এবং সার্চ ফলাফলের পেজ-এ যে তালিকাগুলি দেখতে পান সেগুলিই হল SERP৷

SERP-এ আপনার পেজ র‍্যাঙ্ক যে নম্বরে আছে সেটাকে পেজ র‍্যাঙ্কও বলা হয়। সুতরাং এটা সুস্পষ্ট যে আপনার পেজ র‍্যাঙ্ক বেশি হলে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে সার্চ রেজাল্টের প্রথম পেজে দেখাবে। ফলে আপনার ওয়েবসাইটে স্বয়ংক্রিয়ভাবে ভিজিটর আসা বৃদ্ধি পাবে এবং আপনার সাইটের মান বাড়বে।

পরিসংখ্যান থেকে জানা যায় যে 75% এর বেশি মানুষ অনুসন্ধানের সময় প্রথম পৃষ্ঠার বাইরে যান না। সুতরাং এটা থেকে নিশ্চিত হতে পারেন যে, কেন সবার জন্য প্রথম পৃষ্ঠায় আসা এত গুরুত্বপূর্ণ।

Search Engine Results Pages: এটা কি এবং কিভাবে কাজ করে?

Search Engine Results Pages হল সেই ওয়েব পৃষ্ঠাগুলি যেগুলি ব্যবহারকারীদের কাছে উপস্থাপন করা হয় যখন তারা গুগলের মতো কোন একটি সার্চ ইঞ্জিনের সাহায্যে অনলাইনে কিছু অনুসন্ধান করে।

যখন ব্যবহারকারীরা তাদের অনুসন্ধান ক্যোয়ারী প্রবেশ করে (যেখানে তারা প্রধানত নির্দিষ্ট শব্দ বা বাক্যাংশ ব্যবহার করে যাকে কীওয়ার্ডও বলা হয়), তখন সার্চ ইঞ্জিন বিনিময়ে তাদের SERP প্রদান করে।


একই সার্চ ইঞ্জিনে একই কীওয়ার্ড এবং সার্চ ক্যোয়ারী ব্যবহার করলেও সমস্ত SERP সাধারণত একই হয়ে থাকে। কারণ প্রায় সব সার্চ ইঞ্জিন তাদের ব্যবহারকারীর অভিজ্ঞতা অনুযায়ী তাদের ফলাফল উপস্থাপন করে।

যা ব্যবহারকারীর অবস্থান, ব্রাউজিং ইতিহাস এবং সামাজিক সেটিংসের মতো অনেক কারণের উপর নির্ভর করে। দুটি SERPs অনুরূপ দেখতে পারে তবে তাদের পার্থক্যও রয়েছে।

সার্চ ইঞ্জিন যেমন Google, Bing এবং অন্যান্য সার্চ ইঞ্জিন প্রদানকারীরা তাদের ব্যবহারকারীদের আরও ভালো ফলাফল দেওয়ার চেষ্টা করার কারণে SERPs-এর চেহারা ক্রমাগত পরিবর্তিত হচ্ছে। তারা ক্রমাগত তাদের অনুসন্ধান প্রযুক্তি পরিবর্তন করছে তাই আজকের SERPs তাদের আগের SERPs থেকে অনেকাংশে আলাদা।

'অর্গানিক' রেজাল্ট

SERPs- এ প্রধানত দুই ধরনের কন্টেন্ট রয়েছে - "অর্গানিক" রেজাল্ট এবং পেইড রেজাল্ট। সার্চ ইঞ্জিনের অ্যালগরিদম অনুসারে প্রদর্শিত ওয়েব পৃষ্ঠাগুলিকে জৈব ফলাফল বলা হয়।

এসইও প্রফেশনালরা যারা ওয়েব কন্টেন্ট অপ্টিমাইজ করতে পারদর্শী এবং ওয়েবসাইট র‌্যাঙ্কিংয়ে যাদের দক্ষতা রয়েছে, তারা এই অর্গানিক ফলাফলের উপর বেশি কাজ করে।

কিছু SERPs অন্যদের তুলনায় বেশি অর্গানিক ফলাফল দেখায়। কারণ বিভিন্ন অনুসন্ধানের ভিন্ন ভিন্ন উদ্দেশ্য থাকে। ইন্টারনেট অনুসন্ধানের প্রধানত তিনটি প্রাথমিক প্রকার রয়েছে:

1. Informational-তথ্যমূলক
2. Navigational-নেভিগেশনাল
3. Transactional-লেনদেন মূলক

তথ্যগত অনুসন্ধান (Informational Searches) সেই অনুসন্ধানগুলিকে বলা হয় যেখানে ব্যবহারকারী মনে করেন যে তারা যে কোনও বিষয়ে তথ্য পাবেন। এই ধরনের SERP-এ বিজ্ঞাপন দেওয়ার কোনও মানে নেই কারণ সেগুলি নিম্ন বাণিজ্যিক উদ্দেশ্যের। মানুষ এখানে কিছু কিনতে আসবে না।

ন্যাভিগেশনাল কোয়েরি (Navigational Queries) সেগুলিকেই বলা হয় যেখানে ব্যবহারকারীরা তাদের অনুসন্ধানের মাধ্যমে একটি নির্দিষ্ট ওয়েবসাইট পেতে করতে চান। এই ক্ষেত্রে এমনও হতে পারে যে, ব্যবহারকারী একটি ওয়েবসাইটের URL সঠিকভাবে জানেন না এবং অনুসন্ধানের মাধ্যমে এটি খুঁজে বের করার চেষ্টা করছেন।

অবশেষে, তাদের লেনদেন অনুসন্ধান (Transactional Searches) বলা হয় যেখানে অর্থ প্রদানের ফলাফলগুলি প্রধানত SERP-এ প্রদর্শিত হয়। লেনদেন সংক্রান্ত অনুসন্ধানে উচ্চ বাণিজ্যিক অভিপ্রায় থাকে এবং অনুসন্ধান ক্যোয়ারীতে "Buy" এর মতো কিছু কীওয়ার্ড থাকা প্রায় নিশ্চিত। যার ফলে ব্যবহারকারীদের মনে কিছু কেনার ইচ্ছা তৈরি করে।

 

পেইড রেজল্ট

অর্গানিক ফলাফলের বিপরীতে, অনুসন্ধানে ফলাফল দেখানোর জন্য বিজ্ঞাপনদাতাদের কর্তৃক অর্থপ্রদান করা হয়। পেইড রেজাল্ট খুব ছোট হতো, প্রধানত টেক্সট ভিত্তিক বিজ্ঞাপন। যা অর্গানিক ফলাফল এর উপরে প্রদর্শিত করা হয়।

অতএব, পেইড ফলাফল শুধুমাত্র তারাই ব্যবহার করতে পারে যাদের বিনিয়োগের জন্য যথেষ্ট অর্থ রয়েছে। এগুলি অর্গানিক ফলাফলের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল।

 

SERPs পারফরম্যান্সের জন্য জনপ্রিয় টিপস

সার্চ ইঞ্জিন ওয়েবসাইটের স্ট্রাকচার্ড ডেটা পড়ার মাধ্যমে অতিরিক্ত ডেটা ফলাফল প্রদর্শন করে। আপনার ব্লগ বা ওয়েবসাইটের পেজটিকে সার্চ ইঞ্জিনে উচ্চ র‌্যাঙ্কে আনতে নীচে কিছু টিপস দেয়া হলো, যা আপনার অবশ্যই অনুসরণ করা উচিত।

 

ইন্টারলিঙ্কিং পোস্ট - (Interlinking Post)

আপনার সাইটের SERP পারফরম্যান্স ভালো থাকলে আপনার নতুন পোস্টে পুরানো পোস্ট যোগ করুন। এবং আপনি যে পোস্টটি যোগ করছেন সেটির সাথে সম্পর্কিত হওয়া উচিত।

অনেক ব্লগার আছেন যারা অন্য পোস্ট যোগ করার সময় সরাসরি তাদের শিরোনাম লিঙ্ক যোগ করেন। কিন্তু আরো কিছু উপায় আছে যার মাধ্যমে আপনি SERPs এ আপনার সাইটের জন্য একটি ভাল অবস্থান তৈরি করতে পারেন।

 

রেফারেল লিঙ্ক - (Referral Links)

আপনি যখন আপনার ওয়েবসাইটের জন্য একটি নতুন পোস্ট প্রকাশ করেন, তখন অবশ্যই তা সামাজিক প্ল্যাটফর্মে শেয়ার করুন। কারণ আপনি যদি এটি করেন তবে আপনার ব্লগের ট্রাফিক বাড়বে এবং SERP এ High Rank পাওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পাবে।

সেজন্য আপনি যখনই কোনো পোস্ট বা পেজ প্রকাশ করবেন, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, পিন্টারেস্ট, টাম্বলারের মতো সোশ্যাল সাইটে শেয়ার করতে ভুলবেন না।

 

এসইও ফ্রেন্ডলি ইমেজ তৈরি করা - (SEO Friendly Image)

আপনি যদি আপনার পোস্টে ইমেজ ব্যবহার করেন, তাহলে সেই ইমেজটিকে SEO ফ্রেন্ডলি করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ ইমেজ SEO না করলে আপনার সাইটের অর্গানিক ট্রাফিক বাড়বে না। তাই পোস্টের সাথে ইমেজ SEO করুন যাতে ব্লগের অর্গানিক ট্রাফিক বাড়ে।

আপনার পোস্ট SEO অপ্টিমাইজ করে আপনি 30% অনুসন্ধান র‌্যাঙ্ক উন্নত করতে পারেন।

 

Robot.Txt ফাইল

এই ফাইলটির অর্থ হল কোন্ বিষয়বস্তু আপনাকে সার্চ ইঞ্জিনে প্রদর্শন করতে হবে এবং কোনটি লুকাতে হবে। যদি ভুল করে ভুল কোড যোগ হয়ে যায় তাহলে সার্চ র‍্যাংকিং-এ এর ​​অনেক প্রভাব পড়ে। মানে র‍্যাংকিং ভালো হয় না এবং SERP রেজাল্টে সাইট কম দেখায়।

 

সঠিক মেটা বর্ণনা যোগ করুন - (Add Meta Description)

আপনি যদি SERP এ High Rank পেতে চান তবে আপনার পোস্টের মেটা বর্ণনা সঠিকভাবে যোগ করুন। কারণ SERP-এ প্রদর্শিত হওয়ার জন্য আপনার সাইটের মেটা বিবরণের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 

আপনি জানেন, আমরা যদি মেটা বর্ণনায় 160 শব্দ পর্যন্ত অক্ষর যোগ করি, তাহলে উক্ত বর্ননার মাধ্যমে Googlebot জানতে পারে যে পোস্টটি কী এবং কি বিষয়ের। অর্থাৎ এটি Googlebot কে পোস্ট সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দেয়। এবং আপনি নিশ্চয়ই দেখেছেন যে SERP ফলাফলে পোস্টের শিরোনামের সাথে বিবরণও দেখানো হয়েছে।

 

দ্রষ্টব্য:- পোস্টের মেটা বর্ণনায় সর্বদা পোস্টের প্রয়োজনীয় এবং সম্পর্কিত শব্দগুলি ব্যবহার করুন। কারণ মেটা ডেসক্রিপশন পড়ার পর ব্যবহারকারীরা ওই পোস্টে ক্লিক করেন ।

 

SERP-এর জনপ্রিয় বৈশিষ্ট্য

এখানে আমি আপনাদের সাথে SERP-এর কিছু জনপ্রিয় বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করতে যাচ্ছি, যেগুলো সম্পর্কে আপনি সম্ভবত এ পর্যন্ত অবগত ছিলেন না। তাহলে চলুন SERP সম্পর্কে আরও ভালোভাবে জেনে নেওয়া যাক।

বৈশিষ্ট্যযুক্ত স্নিপেট - (Featured Snippet)

এটি SERP-এর প্রথম পৃষ্ঠায় পাওয়া যায়। এখানে প্রদর্শিত বিষয়বস্তুগুলো সাধারণত মূল পৃষ্ঠা থেকে বের করা হয়। যা ব্যবহারকারীদের চাহিদা ‍অনুযায়ী সঠিকভাবে তথ্য দেয়। এটি যে সাইটগুলো আগে থেকেই র‌্যাঙ্ক করা আছে, সেগুলোকে বেশি গুরুত্ব দেয়।

 

ছবি - (Image)

নির্দিষ্ট অনুসন্ধানের জন্য এটি ব্যবহার করা হয়। এই পদ্ধতিতে ভিজ্যুয়াল বিষয়বস্তু সবচেয়ে মূল্যবান। 

আপনি যে ছবিগুলি ব্যবহার করেন তা সাইজে কম হওয়া উচিত। যাতে নিবন্ধটি দ্রুত লোড করা যায় এবং এছাড়াও High Quality হওয়া উচিত যাতে আপনার ব্লগটি খুব পেশাদার দেখায়।

 

ছবিকে light-weight করতে আপনি tinypng, compressjpeg, imageoptimizer ইত্যাদি ব্যবহার করতে পারেন ।

 

নলেজ কার্ড - (Knowledge Card)

নলেজ কার্ডের ফলাফল বেশিরভাগ মানুষের সম্পাদনা করা ডেটার উপর নির্ভর করে। এ রকম ডেটা সার্চ ইঞ্জিন কোম্পানীরা যথেষ্ট গভীরে রাখে। অথবা এই ডেটা অংশীদারদের সাথে চুক্তির ফলাফলের ভিত্তিতেও প্রদর্শিত হতে পারে। তাই কোন সাইটের জন্য Knowledge Graph উপস্থিত হওয়া একটি বড় ব্যাপার।

 

সম্পর্কিত প্রশ্নাবলী - (Related Questions)

সম্পর্কিত প্রশ্নগুলি এমনভাবে প্রদর্শিত হয় যেন বৈশিষ্ট্যযুক্ত স্নিপেটের সাথে সম্পর্কিত। Related প্রশ্নগুলিকে ফিচার্ড স্নিপেট কীওয়ার্ডও বলা হয়। রিলেটেড প্রশ্নে, আপনি কিছু ছোট  CTR Bumps  দেখতে পারেন। কিন্তু Related প্রশ্নগুলি আমাদের বৈশিষ্ট্যযুক্ত স্নিপেট কীওয়ার্ডের সুযোগ খুঁজে পেতে অনেক সাহায্য করে।

 

সাইট লিঙ্ক - (Site Links)

যখন একজন ব্যবহারকারী ডোমেন অনুসন্ধান করে, তখন Google সর্বদা 10টি সাইটের লিঙ্কের বর্ধিত প্যাকেজ প্রদর্শন করে। এই পূর্ণ প্যাকে 5টির অর্গানিক অবস্থান রয়েছে যা SERP-এ আধিপত্য বিস্তার করে। SERP-এ সাইটের লিঙ্ক দেখানোর জন্য নিম্নোক্ত কারণ থাকতে পারে। সেগুলি হলো:

সাইটের ট্রাফিক, কোয়েরির ধরন এবং আপনার সাইটে সার্চ অ্যাকশন অ্যাঙ্কর মার্কআপের প্রয়োগ।

শেষকথা: 

এতক্ষণে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে SERP কি এবং এটি কিভাবে কাজ করে? সুতরাং আপনার যদি একটি ওয়েবসাইট বা ব্লগ থাকে তবে অবশ্যই বুঝতে পেরেছেন যে, একটি ব্লগ বা ওয়েবসাইটকে SERP এর শীর্ষ পেজ-এ আসা কতটা গুরুত্বপূর্ণ। আশা করি আমি আপনাকে SERP কি এবং এটি কিভাবে কাজ করে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি। নিবন্ধটি সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেননা। ধন্যবাদ।

 


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads