এসইও কি? Search Engine Optimization কিভাবে করতে হয়?

 
what is seo




এসইও কি: যেকোন ওয়েবসাইটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলোর মধ্যে একটি হচ্ছে তার Organic Traffic এবং Organic Traffic পাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎস হল সার্চ ইঞ্জিন। আর এ সার্চ ইঞ্জিনে যেকোন ওয়েবসাইটকে র‌্যাঙ্ক করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসইও।

অনেকেই নিজের ব্লগ বা ওয়েবসাইট তৈরি করেন। কিন্তু তাদের SEO সম্পর্কে সঠিক তথ্য নেই। SEO কি এবং কিভাবে SEO করতে হয়? অনেকে শুধু ব্যাকলিংক তৈরি করাকেই এসইও হিসেবে বিবেচনা করেন, যা অর্ধেক-অসম্পূর্ণ তথ্য।

এসইও কি সে সম্পর্কে আমাদের সম্পূর্ণ জ্ঞান না থাকা পর্যন্ত  আমরা কেবল অর্ধেক অসম্পূর্ণ SEO কৌশল নিয়ে কাজ করতে থাকি এবং আমরা আমাদের কাঙ্খিত ফলাফল পাই না। ফলে তখন আমরা হতাশ হয়ে যায়।

আরও পড়ুনঃ

ব্ল্যাক হ্যাট এসইও এবং হোয়াইট হ্যাট এসইও কি?

SEO Trends 2022 : Google র‍্যাঙ্কিং-এ বেশি প্রভাব ফেলে এমন 5টি ফ্যাক্টর

কিভাবে আপনার ব্লগ/ওয়েবসাইটকে গুগলের প্রথম পেজ-এ নিয়ে আসবেন?


আপনি কি জানেন ইন্টারনেটে দিনে কতগুলি ব্লগ প্রকাশিত হয়? আপনি জেনে অবাক হবেন যে, প্রতিদিন 20 লক্ষেরও বেশি ব্লগ প্রকাশিত হয় শুধুমাত্র ওয়ার্ডপ্রেসে এবং আমরা যদি অন্য ব্লগিং প্ল্যাটফর্মের কথা বলি তবে এই সংখ্যাটি অনুমান করা খুব কঠিন।

যদি আমরা শুধুমাত্র একটি আর্টিকেল এর নিয়ে বলি, তাহলে লক্ষ লক্ষ ব্লগে একটি করে আর্টিকেল লেখা হয়। যার মধ্যে গুগল সার্চে মাত্র কয়েকটি ব্লগ আসে। যা দিনে একটি আর্টিকেল প্রকাশিত মোট ব্লগের মাত্র 0.0005%। 

অর্থাৎ 99.99% ব্লগ গুগলের সেরা 100 ব্লগের তালিকায়ও আসে না। আর এর একমাত্র কারণ হলো এসইও।

আপনি যদি ব্লগিংয়ে ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে এই বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে পড়তে হবে। কারণ এসইও সম্পর্কে আপনার সম্পূর্ণ জ্ঞান না থাকলে আপনি এই লাইনে টিকে থাকতে পারবেন না।

আজ আমরা এই নিবন্ধে জানবো SEO কাকে বলে? SEO কি এবং কিভাবে SEO করবেন? তাই সবার আগে আমরা এসইও এর পূর্ণরূপ কি তা জানব। তারপর আমরা Seo সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

এসইও পূর্ণরূপ এবং এসইও অর্থ 

SEO-এর পূর্ণরূপ - “Search Engine Optimization”। যার অর্থ হল "যেকোন ইন্টারনেট সামগ্রীকে সার্চ ইঞ্জিনের উপযোগী করা "।

এসইও কি?

SEO সংজ্ঞা : এটি এমন একটি কৌশল যার মাধ্যমে আমরা সার্চ ইঞ্জিনে উচ্চতর র‌্যাঙ্কের জন্য যেকোনো নিবন্ধ বা ওয়েবসাইটকে অপ্টিমাইজ করি। অর্থাৎ এই কৌশলটির মাধ্যমে আমরা যেকোন ব্লগ পোস্টকে সার্চ ইঞ্জিনের অ্যালগরিদমের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলি। যাতে আমাদের লেখা পোস্টটি যে কোন ব্লগ বা ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের শীর্ষে থাকে।

অথবা

এসইও কি: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এমন একটি অনুশীলন যার মাধ্যমে আমরা যেকোনো ওয়েবসাইটের ট্রাফিকের গুণমান এবং পরিমাণ দু’ই বাড়াতে পারি। এটিকে আমরা ব্যায়াম করা হিসেবে ধরে নিতে পারি। কারণ এটি এমন কিছু নয় যা আপনি একবার করেছেন এবং এটি হয়ে গেছে। যেকোন ওয়েবসাইট GOOGLE SEARCH-এ HIGHER RANK-এ আনতে হলে অবশ্যই নিয়মিত এসইও করাতে হবে।

এবং আমরা সকলেই জানি যে, যে ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনের ১ম অবস্থানে থাকে সেই ওয়েবসাইটে সার্চ ইঞ্জিনের মোট সার্চ ট্রাফিকের 50% একাই পেয়ে থাকে। যা যেকোনো ওয়েবসাইটকে জনপ্রিয় করার জন্য যথেষ্ট।

আরও পড়ুনঃ

ডোমেইন অথরিটি কি? কিভাবে ডোমেইন অথরিটি বাড়ানো যায়?

গুগল অ্যাডসেন্স থেকে সর্বোচ্চ কত টাকা আয় করা যায়?

SERP কি এবং এটি কিভাবে কাজ করে?

এই সার্চ ইঞ্জিন হতে পারে গুগল, ইয়াহু বা বিং। আমরা যখন ইন্টারনেট সার্চ ইঞ্জিনের কথা বলি তখন আমাদের মাথায় প্রথমেই আসে গুগলের নাম। কারণ এই সার্চ ইঞ্জিনটি সমগ্র বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

তাই সকল SEO EXPERT তাদের ব্লগের এসইও গুগল অ্যালগরিদম অনুযায়ী করে থাকে। এর পরে, আমরা এই অ্যালগরিদমিক ফ্যাক্টরগুলি সম্পর্কে কথা বলব, যা অপ্টিমাইজ করে আমরা জানব কীভাবে আমাদের ব্লগটিকে গুগলের প্রথম পৃষ্ঠায় আনতে হয়। সবার আগে এখন জেনে নিন এসইও কিভাবে কাজ করে?

এসইও কিভাবে কাজ করে?

এসইও কিভাবে কাজ করে তা জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ যতক্ষণ না আমরা এই বিষয়ে না জানব ততক্ষণ পর্যন্ত আমরা সঠিকভাবে SEO কি তা বুঝতে পারব না। এসইও কিভাবে কাজ করে তা জানতে, আমাদের প্রথমে বুঝতে হবে সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে। তবেই আমরা জানবো কিভাবে এসইও কাজ করে?

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

বন্ধুরা, সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে তা বোঝার জন্য আমাদের প্রথমে সার্চ ইঞ্জিনের বেসিক বুঝতে হবে। তাহলে আগে বুঝে নেওয়া যাক...

সার্চ ইঞ্জিন কি? আমরা সবাই জানি যে সার্চ ইঞ্জিন একটি সার্চ মেশিন। কিন্তু আমরা যখন SEO এর ফ্যাক্টরের সাথে কথা বলি তখন আমরা জানব যে সার্চ ইঞ্জিন হল একটি উত্তর দেওয়ার মেশিন (Answer Machine)। যা ইন্টারনেটে ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো ব্যবহারকারীর প্রশ্নের উত্তর ফলাফল আকারে দেখায়।

সার্চ ইঞ্জিনের তিনটি প্রাথমিক কাজ আছে:

ক্রল (Crawl) : প্রতিটি সার্চ ইঞ্জিনের নিজস্ব বট রয়েছে। যা অনুসন্ধান করা প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ইন্টারনেটে অনুসন্ধান-সম্পর্কিত তথ্য ধারণকারী পৃষ্ঠাগুলি ক্রল করে। পরবর্তীতে ইনডেক্স প্রক্রিয়ায় প্রেরণ করা হয়।

ইনডেক্স (Index) : ক্রলিং প্রক্রিয়া চলাকালীন পাওয়া সামগ্রী সংরক্ষণ বা ইনডেক্স করে এবং সংগঠিত করে। এর পরে পৃষ্ঠাটি ক্রমানুসারে রেন্ডার করার প্রক্রিয়া শুরু হয়।

র‍্যাঙ্ক (Rank) : ইনডেক্স পরবর্তী একটি Chronological পদ্ধতিতে সবচেয়ে সঠিক এবং সঠিক তথ্য সহ পৃষ্ঠাগুলি দেখায়। অ্যালগরিদমের ভিত্তিতে র‌্যাঙ্ক নির্ধারণ করা হয়।

উদাহরণস্বরূপ, যখন আমরা Google বা যেকোনো সার্চ ইঞ্জিনে কিছু অনুসন্ধান করি তখন সার্চ ইঞ্জিনের বট সেই তথ্য সম্পর্কিত ইন্টারনেটের সমস্ত ওয়েব পেজ ক্রল করে। তারপর সেগুলিকে সংগঠিত করে এবং সবচেয়ে নির্ভুল খুঁজে বের করে এবং ক্রমানুসারে সঠিক তথ্য সহ পৃষ্ঠাগুলি দেখায়। .

এই পৃষ্ঠাগুলির র‌্যাঙ্কিংয়ের জন্য অনেকগুলি কারণ বা র‌্যাঙ্কিং ফ্যাক্টর দায়ী। যেগুলিকে আমরা অ্যালগরিদম নামে চিনি। প্রতিটি সার্চ ইঞ্জিনের নিজস্ব আলাদা অ্যালগরিদম আছে। কিন্তু কিছু মৌলিক বিষয় রয়েছে যা প্রতিটি সার্চ ইঞ্জিনের জন্য একই।

একটি ওয়েবসাইট যত বেশি এই অ্যালগরিদমের সাথে সামঞ্জস্যপূর্ণ সার্চ ইঞ্জিনে সেই ওয়েবসাইট বা পৃষ্ঠার স্থান তত বেশি। এই র‌্যাঙ্কিং ফ্যাক্টরগুলো কি? আমরা সে সম্পর্কে সংক্ষেপে জানবো। তার আগে আমরা seo-এর কীওয়ার্ড সম্পর্কে জানব। তারপর আমরা র‌্যাঙ্কিং ফ্যাক্টর সম্পর্কে জানব।

SEO তে কীওয়ার্ড কি:

বন্ধুরা, আমরা যখন গুগলে কিছু সার্চ করি তখন তাকে SEO এর ভাষায় KEYWORD বলে। যেমন, কেউ যখন গুগলে সার্চ করে " What is SEO "। তাহলে SEO কি এখানে সাধারণ মানুষের কাছে এটি একটি প্রশ্ন কিন্তু SEO এর ভাষায় একটি শব্দ।

সবসময় লং টেইল কীওয়ার্ড ব্যবহার করুন। কারণ লোকেরা অনুসন্ধান করার সময় শুধুমাত্র শর্ট টার্ম কীওয়ার্ড ব্যবহার করে। সার্চ করার সময় লোকেরা ব্যাকরণ ব্যবহার করে না। তাই একটি কীওয়ার্ডে বেশি বেশি কীওয়ার্ড ব্যবহার করা উচিত এবং কীওয়ার্ডগুলি সর্বদা নেওয়া উচিত যা আপনার কন্টেন্ট এর সাথে সামঞ্জস্য থাকে।

সার্চ ইঞ্জিনে উচ্চ র‌্যাঙ্কিং পাওয়ার 10টি Google অ্যালগরিদম ফ্যাক্টর 

একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের শীর্ষে আনার জন্য অনেকগুলি ফ্যাক্টর কাজ করে। তবে আমি আপনাকে এখানে যে কোনও ওয়েবসাইটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলিক বিষয়গুলি সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করবো। যেকোনো ওয়েবসাইটের এসইও-এর জন্য নিম্নোক্ত বিষয়গুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাহলে আসুন বেসিক এই এসইও ফ্যাক্টরগুলো সম্পর্কে আমরা জেনে নিই।

বিষয়বস্তু (Content) : যেকোনো ওয়েবসাইট বা ব্লগের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এর বিষয়বস্তু। বিষয়বস্তু সম্পর্কে তথ্য পূর্ণ এবং গভীরতাপূর্ণ হতে হবে এবং লেখার পদ্ধতিও হতে হবে সহজ ও আকর্ষণীয়। গুণগত মানের কন্টেন্ট লিখুন এবং কন্টেন্ট এর দৈর্ঘ্য কমপক্ষে 1000 শব্দ হওয়া উচিত।

সতেজতা (Freshness) : আপনি যাই লিখুন না কেন সময়মতো লিখুন। পুরানো তথ্য আপডেট করতে থাকুন। কারণ সময়ের সাথে সাথে সবকিছুর পরিবর্তন হতে থাকে। অতএব, আপনার ব্লগ বা নিবন্ধে নতুনত্ব রাখুন এবং ব্লগগুলি নিয়মিত আপডেট রাখার চেষ্টা করুন।

ব্যাকলিংক (Backlink) : ব্যাকলিংক হল যেকোনো ওয়েবসাইটের মেরুদণ্ডের মতো। মানসম্মত এবং প্রাসঙ্গিক ব্যাকলিংক সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রাসঙ্গিক মানে আপনার সাইটে নিশ এর অনুরূপ। অতএব, আপনার ওয়েবসাইটের অনুরূপ একটি ওয়েবসাইট থেকে একটি ব্যাকলিংক তৈরি করার চেষ্টা করুন। ব্যাকলিংক কি  এখান থেকে পড়ুন।

মোবাইল ফ্রেণ্ডলি (Mobile First): ইন্টারনেট আজকাল মোবাইলের মাধ্যমে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। তাই আপনার ওয়েবসাইট মোবাইল ফ্রেন্ডলি হওয়া উচিত। যেন ওয়েবসাইটের ইন্টারফেস থেকে ব্যবহারকারীকে কোনো ধরনের সমস্যার সম্মুখীন হতে না হয়। এটি র‍্যাঙ্কিংয়ের অন্যতম প্রধান কারণ হিসেবে কাজ করে।

পেজ স্পিড (Page Speed): যদি আপনার ওয়েবসাইট লোডিং সময় বেশি হয়, তাহলে যে কোনো ব্যবহারকারী আপনার ওয়েবসাইট থেকে বেরিয়ে যাবে। ব্যবহারকারীরা দ্রুত বেরিয়ে গেলে আপনার সাইটের বাউন্স রেটও বাড়বে, যা যেকোনো ওয়েবসাইটের জন্য একটি নেতিবাচক পয়েন্ট। তাই পেজ স্পিড ভাল হওয়া উচিত এবং পেজ লোড করার সময় কমপক্ষে 3 সেকেন্ড হওয়া উচিত।

আরও পড়ুনঃ

অ্যাডসেন্স অ্যাকাউন্ট সাসপেন্ড এড়ানোর উপায়-2022

Google Adsense CPC এবং CTR বাড়ানোর 7 টি প্রমাণিত টিপস



স্কিমা কোড (Schema code) : লোকাল এসইও এর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। লোকাল এসইও কি এটা নিয়ে আমরা নিচে এসইও এর প্রকারভেদে জানব। কিভাবে গুগলে উচ্চ র‌্যাঙ্ক করা যায় তা নিয়ে আপনি যদি চিন্তা করেন তাহলে লোকাল এসইও সম্পর্কে জানা থাকা আপনার জন্য গুরুত্বপূর্ণ। স্কিমা মার্কআপ কোড সার্চ ইঞ্জিনের জন্য বিশেষ করে লোকাল এসইও তে ফোন নম্বর, ঠিকানা ইত্যাদি সহজ করে তোলে।

সামাজিক সিগন্যাল (Social Signals): যেকোন ওয়েবসাইটের সুনাম বাড়াতে খুবই সহায়ক এবং এটি আপনার ওয়েবসাইটের র‌্যাঙ্কও বাড়ায়। Facebook, Twitter, Pinterest ইত্যাদিতে সক্রিয় থাকুন এবং আপনার পণ্য বা বিষয়বস্তু মানুষের সাথে শেয়ার করতে থাকুন।

ডোমেইন পাওয়ার (Domain Power): এখানে ডোমেইন পাওয়ার মানে ডোমেইন অটরিটির পাশাপাশি ডোমেইন নিশকে বুঝায়। আপনার পণ্য বা ব্লগের সাথে সম্পর্কিত একটি ডোমেন চয়ন করুন। উদাহরণস্বরূপ, ধরুন আপনি বীমার উপর একটি ব্লগ তৈরি করতে চান, তাহলে আপনাকে এটি সম্পর্কিত কীওয়ার্ডটির ডোমেইনও নিতে হবে। এটি একটি প্লাস পয়েন্ট হিসাবে কাজ করে।

HTTPS: গুগল ওয়েবমাস্টার সেন্ট্রাল ব্লগ অনুসারে, HTTPS হল অফিসিয়াল র‌্যাঙ্কিং ফ্যাক্টরগুলির মধ্যে একটি। অতএব, যেকোনো ওয়েবসাইটে SSL ব্যবহার করতে ভুলবেন না। এটি ব্যবহারকারীর উপর একটি বিশ্বস্থতার প্রভাব ফেলে এবং অ্যালগরিদমিক নিয়মগুলির সাথেও সামঞ্জস্যপূর্ণ।

User Experience: এর অর্থ খুবই পরিষ্কার। আপনি যখন একটি ওয়েবসাইট দেখেন তখন ঐ সাইট সম্পর্কে আপনার সামগ্রিক অভিজ্ঞতা কেমন।  এজন্য আপনার সাইটের ইউজার এক্সপেরিয়েন্স টিক রাখা অনেক গুরুত্বপূর্ণ। ওয়েবসাইটটি যদি আপনার মনের মতো বা আপনার সুবিধা অনুযায়ী না হয়, তাহলে আপনি আর সেই সাইটটিতে যেতে চাইবেন না। এমন অনেক বিষয় রয়েছে যা ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর নির্ভর করে।

সার্চ ইঞ্জিনে উচ্চতর র‍্যাঙ্ক করার জন্য এখানে শীর্ষ 10টি Google অ্যালগরিদম ফ্যাক্টর সম্পর্কে জানা হলো ৷ এখন চলুন Seo এর প্রকারগুলি জেনে নিই।


এসইও কত প্রকার? এসইও কিভাবে করতে হয়?

এখন পর্যন্ত আপনারা জানেন SEO কি এবং কিভাবে কাজ করে? এখন আসুন এসইওর প্রকারগুলি সম্পর্কে কথা বলি অর্থাৎ কত প্রকারের এসইও রয়েছে বা এসইও কত প্রকার?

অনেক ধরনের এসইও রয়েছে। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে আপনি এখন পর্যন্ত অন পেজ এবং অফপেজ এসইও সম্পর্কে পড়েছেন বা শুনেছেন, তাহলে আমি কিভাবে এসইও এর অনেক ধরনের কথা বলছি।

ইন্টারনেটের বিজনেস মডিউল অনুসারে বর্তমানে এসইও সেক্টর অনেক প্রসারিত হয়ে গেছে। যেখানে অন পেজ এবং অফপেজ বেসিক এসইও ক্যাটাগরির  অধীনে ছিল, সেখানে লোকাল এসইও এবং ভয়েস সার্চ এসইও আজকের বাজারে খুব প্রতিযোগিতামূলক হয়ে উঠছে।

আজ এখানে আমরা 4 ধরনের SEO সম্পর্কে জানব। সেগুলি হলো:

1. অন পেজ এসইও

2. অপ পেজ এসইও

3. লোকাল এসইও এবং

4. ভয়েস সার্চ এসইও


তাই প্রথম জানতে হবে...

অন পেজ এসইও

অন ​​পেজ এসইও টেকনিক যেকোনো ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই কৌশলের মাধ্যমে আমরা আমাদের ওয়েবসাইট বা ব্লগের বিষয়বস্তু এবং কীওয়ার্ড অপ্টিমাইজ করি এবং সার্চ ইঞ্জিনকে বলি যে ব্যবহারকারীর অনুসন্ধান করা প্রশ্নের উত্তর এখানে দেওয়া হয়েছে। সহজভাবে বলতে গেলে অন-পেজ এসইও বলতে আপনি আপনার সাইটে যে পরিবর্তনগুলি করেন তা ইতিবাচকভাবে এর কার্যকারিতাকে প্রভাবিত করে।

আরও পড়ুনঃ

ইন্টারনেট ব্যাংকিং কী? ইন্টারনেট ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং এর সুবিধা এবং অসুবিধা

How to repeat YouTube videos automatically



অন ​​পেজ এসইও-তে আমরা আমাদের ব্লগ অনুসন্ধানকে বন্ধুত্বপূর্ণ করে তুলি এবং যে কোনো সার্চ ইঞ্জিনের সেই সমস্ত বিষয়গুলি অনুসরণ করি যেগুলো উচ্চতর র‌্যাঙ্কিং এর জন্য অগ্রাধিকার পায়। উপরে আমি আপনাকে সার্চ ইঞ্জিনে উচ্চতর র‌্যাঙ্ক করার জন্য শীর্ষ 10টি গুগল অ্যালগরিদম ফ্যাক্টর সম্পর্কে বলেছি।

যার মধ্যে অনেকগুলি ফ্যাক্টর শুধুমাত্র অন পেজে এসইওতে আসে যেমন- বিষয়বস্তু, পেজ স্পিড, ব্যবহারকারীর অভিজ্ঞতা, মোবাইল ফার্স্ট এবং SSL ইত্যাদি। এছাড়াও অন-পেজ এসইও-এর অধীনে আরও কিছু বিষয় আছে। আমরা সেগুলো অন-পেজ এসইও করতে হয় সেখানে জানব।

অন-পেজ এসইও কিভাবে করবেন?

আমরা এইমাত্র শিখেছি যে অন পেজ এসইও কি? এবং যখন অন-পেজ এসইওর কথা আসে আমাদের প্রথমে অন-পেজ এসইওর জন্য দায়ী সমস্ত ফ্যাক্টর সম্পর্কে অবশ্যই জানতে হবে। আর সেই ফ্যাক্টরগুলো হল- শিরোনাম ট্যাগ, পোস্ট ইউআরএল, ইন্টারনাল লিংকিং, ALT ট্যাগ, কন্টেন্ট হেডিং, কন্টেন্ট এবং কীওয়ার্ড। .

আমি ইতিমধ্যেই আপনাকে বিষয়বস্তু, পেজ স্পিড, ব্যবহারকারীর অভিজ্ঞতা, মোবাইল ফার্স্ট এবং SSL সহ শীর্ষ 10টি Google অ্যালগরিদম ফ্যাক্টর সম্পর্কে বলেছি। তাই এখানে আবার উল্লেখ করা প্রাসঙ্গিক হবে না। এখন উক্ত 10টি ছাড়া বাকি ON PAGE ফ্যাক্টর সম্পর্কে জানুন।

বিষয়বস্তু শিরোনাম: যখনই আমরা একটি নিবন্ধ লিখি তখন প্রথমে যে জিনিসটি ব্যবহার করা হয় তা হল বিষয়বস্তুর শিরোনাম। শিরোনামটি এমন হওয়া উচিত যাতে ব্যবহারকারী নিবন্ধটি পড়ার জন্য আকর্ষিত হয় এবং আপনার নির্বাচিত কীওয়ার্ডগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়৷

POST URL: তারপর আসে URL। URLটি SEO ফ্রেন্ডলি হওয়া উচিত এবং এতে আপনার কীওয়ার্ড এবং বিষয়বস্তুর শিরোণাম মিল রাখা উচিত। যাতে সার্চ ইঞ্জিনও দ্রুত আপনার পেজ বুঝতে পারে।

বিষয়বস্তু সম্পূর্ণরূপে ইউনিক হতে হবে এবং কোন কপি-পেস্ট করা যাবে না। সম্পূর্ণ তথ্য সহজ ভাষায় লিখতে হবে, যাতে ব্যবহারকারীর পক্ষে বুঝতে সহজ হয়। এছাড়া বিষয়বস্তু এমন হওয়া উচিত যেন লোকেরা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে। এতে আপনি একটি সামাজিক সিগন্যালও পেতে পারেন।

কীওয়ার্ডস : এটি এসইও-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ এবং যেকোনো সার্চ ইঞ্জিনকে আকর্ষণ করার জন্য এটি একটি বন্ধুত্বপূর্ণ উপায়। আমরা একে সমগ্র বিষয়বস্তুর ছাকনি বলতে পারি। অর্থাৎ, একটি কীওয়ার্ড এমন একটি জিনিস যা পুরো নিবন্ধটির কঠোর পরিশ্রমকে সফল করে তোলে।

আপনার কীওয়ার্ডগুলি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করুন এবং একটি সুষম অনুপাতে নিবন্ধে কীওয়ার্ডগুলি ব্যবহার করুন। খুব বেশি বা খুব কম মূল শব্দ বিকল্প এড়িয়ে চলুন। বিষয়বস্তু এমনভাবে লিখতে হবে যাতে ব্যবহৃত শব্দগুলো নিবন্ধের মতো হয়। এখানে আমি আপনাকে SEO কি  সে সম্পর্কে তথ্য দিচ্ছি ।

ইন্টারনাল লিংকিং: অন-পেজ এসইও-এর জন্য ইন্টারনাল লিংকিং খুবই গুরুত্বপূর্ণ। এর সাহায্যে আমরা আমাদের কীওয়ার্ড অপ্টিমাইজ করি এবং অন্যান্য পৃষ্ঠাগুলি লিংক করে তাদের হাইলাইট করি। অভ্যন্তরীণ লিংকিং-এ সেই পৃষ্ঠাগুলিকে লিংক করা খুবই কার্যকর, যা আমাদের লেখা বিষয়বস্তুকে আরও সঠিকভাবে নির্ধারণ করে।

ALT TAG: আমরা বিষয়বস্তুর ছবিতে ALT TAG ব্যবহার করি। ALT TAG এর মাধ্যমে আমরা যেকোন ছবিকে সংজ্ঞায়িত করি এবং সার্চ ইঞ্জিনকে বলি যে উপরের ছবিটি প্রেক্ষাপটে রয়েছে। এটি আপনার বিষয়বস্তু নির্ধারন করতে সাহায্য করে এবং সার্চ ইঞ্জিনগুলিকে আপনার কন্টেন্ট এর প্রসঙ্গ বুঝতে সাহায্য করে৷

আপনি যত ভালো অন-পেজ এসইও করবেন সার্চ ইঞ্জিন আপনাকে তত বেশি অগ্রাধিকার দেবে। আপনি আপনার ব্যবসা বাড়াতে অন পেজ এসইও ব্যবহার করতে পারেন। এখন জেনে নিন অফ-পেজ এসইও কি এবং কিভাবে অফ-পেজ এসইও করতে হয়?


অফ পেজ এসইও কি?

অফ পেজ এসইও বাহ্যিক কারণের উপর নির্ভর করে যা আপনার সাইটের কর্মক্ষমতাকে প্রভাবিত করে। আপনি অন-পেজ এসইও নিয়ন্ত্রণ করতে পারেন কিন্তু অফ এসইও থেকে আপনি যে প্রতিক্রিয়া পান তা নিয়ন্ত্রণ করতে পারবেন না। এটি আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং বাড়ানোর দ্বিতীয় প্রধান কারণ।

আর এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল সোশ্যাল মিডিয়া শেয়ারিং। আপনি এর অনেক সুবিধা পাবেন যেমন আপনি ফেসবুকে আপনার ওয়েবসাইট শেয়ার করেছেন। সোশ্যাল শেয়ার করা আপনার হাতে কিন্তু আপনি এতে যে প্রতিক্রিয়া পাবেন তা নিয়ন্ত্রণ করতে পারবেন না। এ পদ্ধতিতে শুধুমাত্র আপনার ওয়েবসাইট প্রচার হয় না, এর মাধ্যমে কিন্তু ট্রাফিকও বেশী পাওয়া যায়।

আরও পড়ুনঃ

কিভাবে ছবি থেকে সরাসরি বাংলা অথবা ইংরেজি লেখা কপি করবেন?

অনলাইনে কিভাবে ই-টিন রেজিস্ট্রেশন করবেন? ই-টিন (E-TIN) সার্টিফিকেট তৈরি করার নিয়ম (২০২২)

What is an action camera? Best Quality Action Camera price in Bangladesh 2021.


এরকম আরো অনেক বিষয় আছে যেগুলো অফ পেজ এসইও এর আওতায় আসে। যা নিচে সংক্ষেপে বর্ণনা করা হলো। যেটি অনুসরণ করে আপনি আপনার সাইটের সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং বাড়াতে পারেন।

অফ পেজ এসইও কিভাবে করবেন?

অফ পেজ এসইও-তে অনেক অনুশীলন রয়েছে যার মাধ্যমে আপনি ওয়েবসাইটের ট্রাফিক বাড়াতে পারেন। এটি পেজ এর চেয়ে বেশি অনুশীলনের বিষয়। কারণ এতে অনেক কিছুই আপনার নিয়ন্ত্রণে থাকে না।

সাইট সাবমিশন: সঠিক উপায়ে সমস্ত সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইট জমা দিন।

সামাজিক শেয়ারিং: যতটা সম্ভব সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইটে আপনার ওয়েবসাইট বা নিবন্ধ শেয়ার করুন।

সোশ্যাল বুকমার্কিং : সোশ্যাল বুকমার্কিং সহ ওয়েবসাইটে আপনার ওয়েবসাইট বা ব্লগ জমা দিন৷

ডাইরেক্টরি সাবমিশন : হাই অথরিটি ডিরেক্টরীতে আপনার ওয়েবসাইট জমা দিন।

প্রশ্ন ও উত্তর : প্রশ্নের উত্তর দেয় এমন একটি ওয়েবসাইটে সক্রিয় থাকুন। প্রশ্ন জিজ্ঞাসা বা উত্তর দেওয়ার সময় আপনার ওয়েবসাইটের একটি রেফারেন্স দিন।

মন্তব্য: অনুগ্রহ করে আপনার NICHE সম্পর্কিত অন্যান্য ওয়েবসাইটের মন্তব্যে আপনার লিংক দিন।

প্রোফাইল ব্যাকলিংক: প্রোফাইল ব্যাকলিংকগুলি তৈরি করা নিশ্চিত করুন এবং উচ্চ DA ওয়েবসাইটকে আরও গুরুত্ব দিন।

গেস্ট পোস্টিং: গেস্ট পোস্টিং অফ পেজ SEO এর জন্য একটি ভাল কৌশল। ওয়েবসাইটে গেস্ট পোস্টের মাধ্যমে আপনার জিনিস ব্যাকলিংক করতে ভুলবেন না।

ফোরাম পোস্টিং: ফোরামে যোগ দিন  এবং আপনার পণ্য বা পরিষেবা সম্পর্কে লোকেদের বলুন।

লোকাল এসইও কি:

আপনি যদি ইন্টারনেটের মাধ্যমে আপনার ব্যবসা লোকালভাবে ছড়িয়ে দিতে চান, তাহলে আপনার উচিত লোকাল এসইও-তে ফোকাস করা। পরিস্থিতির উপর নির্ভর করে এটি সহজ বা খুব কঠিন হতে পারে। এটা নির্ভর করে লোকাল পর্যায়ে প্রতিযোগিতার উপর।

এই এসইও কৌশলটি আপনাকে লোকাল গ্রাহকদের কাছে পৌঁছাতে সহায়তা করে এমন কৌশলগুলি ব্যবহার করার উপর ফোকাস করতে সহায়তা করে। আপনার ব্যবসার জন্য বেশী ট্রাফিক এবং গ্রাহক পাওয়ার জন্য এটি একটি দুর্দান্ত উপায়।


লোকাল এসইও কিভাবে করবেন?

আপনাকে আগেই বলেছি এটি মূলত প্রতিযোগিতার উপর নির্ভর করে। আপনার পণ্যের গুণগতমান চমৎকার রাখতে হবে।

BUSINESS DIRECTORY-তে আপনার ব্যবসার পেজ তৈরি করুন এবং আপনার ওয়েবসাইটের একটি লিংক দিন।

সোশ্যাল মিডিয়াতে আপনার পেজ তৈরি করে আপনার পণ্য এবং এর বিষয়ের তথ্য শেয়ার করুন।

বিনামূল্যে শ্রেণীবদ্ধ ওয়েবসাইটে আপনার ওয়েবসাইট প্রচার করুন।

এছাড়াও, আরও অনেক কৌশল রয়েছে যা লোকাল এসইও-তে কার্যকর। অধ্যয়ন চালিয়ে যান এবং একসাথে অনুশীলন করুন।

ভয়েস সার্চ এসইও

ভয়েস এসইও হল এসইও অপ্টিমাইজেশানের একটি নতুন কৌশল। যা ভয়েসের ভিত্তিতে বিষয়বস্তু অনুসন্ধান করতে ব্যবহৃত হয়। জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে ভবিষ্যতে এই প্রযুক্তিটি আরও উন্নত হবে বলে আশা করা হচ্ছে। অ্যালেক্সা এবং গুগল সহকারী সাম্প্রতিক উদাহরণগুলির মধ্যে একটি।

ভয়েস সার্চ এসইও কিভাবে করবেন?

ভয়েস এসইও-তে সেই সমস্ত ফ্যাক্টর ব্যবহার করা হয় যা যেকোনো বিষয়বস্তুর জন্য ব্যবহার করা হয়। আপনি যে বিষয়ে ভয়েস কন্টেন্ট তৈরি করবেন তার শিরোনাম, বিবরণ এসইও ফরম্যাটে হওয়া উচিত যাতে সেই অডিওর বিষয়বস্তু কী তা জানা যায়।

হোয়াইট হ্যাট বনাম ব্ল্যাক হ্যাট এসইও

এতক্ষণ যে এসইও টেকনিকের কথা বলেছি তা হল হোয়াইট হ্যাট এসইও। এখন আমি আপনাকে Black hat SEO সম্পর্কে জানাব।

আরও পড়ুনঃ

আন-অফিসিয়াল স্মার্টফোন রেজিষ্টার করার পদ্ধতি.


ব্ল্যাক হ্যাট এসইও কি?

"ব্ল্যাক হ্যাট এসইও" বলতে সেই কৌশল এবং কৌশলগুলি বোঝায়, যা সার্চ ইঞ্জিনকে স্প্যামিং বা প্রতারণার মাধ্যমে যেকোন ওয়েবসাইট বা নিবন্ধকে র‌্যাঙ্ক করে। এই কৌশলের মাধ্যমে যে কোনও নিবন্ধ বা ওয়েবসাইটকে হোয়াইট হ্যাট এসইও থেকে দ্রুত র‌্যাঙ্ক করা যায়।

এটি একটি ঝুঁকিপূর্ণ কৌশল। শনাক্ত করা হলে, আপনার ওয়েবসাইট ডি-ইনডেক্স করা যেতে পারে বা যেকোনো সার্চ ইঞ্জিন থেকে স্প্যাম ওয়েবসাইটের তালিকায় থাকতে পারে। যা কারো জন্য খুবই বেদনাদায়ক হতে পারে।

যে কোনো বুদ্ধিমান ব্যক্তি এই ধরনের প্রযুক্তি থেকে দূরে থাকতে চাইবে। আপনি যদি অল্প সময়ের জন্য আপনার কোনো বিষয়বস্তু প্রচার করতে চান তবেই এ প্রযুক্তি ব্যবহার করুন।

শেষ কথা:

আশা করি বন্ধুরা, এসইও কি এবং কিভাবে করতে হয় এই তথ্যটি আপনাদের অবশ্যই ভালো লেগেছে। এই নিবন্ধে আমি SEO কিভাবে করতে হয় সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আপনার যদি SEO সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে মন্তব্যে জিজ্ঞাসা করতে পারেন। ধন্যবাদ।


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads