ওয়েব 3.0 কি? কিভাবে এটি ইন্টারনেট পরিবর্তন করবে?

web 3.0


ওয়েব 3.0 কি :- ইন্টারনেটের দুনিয়ায় আসলে কী কী পরিবর্তন হতে চলেছে? কেনই বা আগামী প্রজন্মের ওয়েব 2.0-কে ওয়েব 3.0 বলা হচ্ছে।

সম্প্রতি এর মেটাভার্সের আলোচনা শুনেছি এবং এখন ওয়েব 3.0 নিয়ে আলোচনা হচ্ছে যাকে ইন্টারনেট জগতে নতুন প্রজন্ম বলা হচ্ছে। চলুন জেনে নিই Web 3.0 (What Is Web 3.0) কি?

ওয়েব 3.0 আজকাল আলোচনায় রয়েছে। ওয়েব 3.0 কি? আজ আমরা এই নিবন্ধটি থেকে বিস্তারিত জানব। 

ওয়েব 3.0 হল পরবর্তী প্রজন্মের শব্দ যা আগামী কয়েক বছরে ওয়েব 2.0 কে প্রতিস্থাপন করতে পারে। বলা হচ্ছে, এর তথ্যের নিয়ন্ত্রণ কোনো কর্পোরেট বা সরকারের হাতে না থেকে জনগণের হাতেই থাকবে। একই অ্যাকাউন্টের মাধ্যমে মানুষ ইন্টারনেট, ইমেইল, শপিং সাইট ইত্যাদি অ্যাক্সেস করতে পারবে।

বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাকে জানাব যে ওয়েব 3.0 কি বা ওয়েব 3.0 কি? এটি আপনার জীবনকে কীভাবে প্রভাবিত করবে? আজ আমরা আপনাকে এমনভাবে তথ্য দেব যে, ভবিষ্যতে ওয়েব 3.0 কী তা নিয়ে আপনাকে বেশি ভাবতে হবে না।


Web কি?

Web-কে বলা হয় World Wide Web অর্থাৎ www এবং এটি 1989 সালে শুরু হয়েছিল। এর উদ্ভাবক হলেন টিম বার্নার্স লি এবং রবার্ট ক্যালিয়াউ। ওয়েব হল একটি তথ্য ব্যবস্থা যেখানে নথি এবং অন্যান্য ওয়েব রিসোর্স আন্তঃলিঙ্কিং এবং হাইপারলিঙ্কিং দ্বারা লিঙ্ক করা হয়।


what is web 3.0


ওয়েব 3.0 কি? ওয়েব 3.0 অর্থ

যখনই আমরা কোন খবর পড়ি তখন আমরা ওয়েব 3.0 সম্পর্কে কিছু না কিছু দেখতে পাই কারণ এটি ইন্টারনেট জগতে একটি বিপ্লবী প্রযুক্তি।

ওয়েব 3.0 জানার আগে আমাদের পূর্বের সংস্করণটি জানতে হবে। ওয়েব 1.0 কী এবং ওয়েব 2.0 কী এবং এতে কী কী সমস্যা ছিল যার জন্য ওয়েব 3.0-কে নিয়ে আসতে হয়েছিল।

ওয়েব 1.0, ওয়েব 2.0 এবং ওয়েব 3.0-এর মধ্যে পার্থক্য জানতে, প্রথমে আমাদের এই তিনটি সম্পর্কে জানতে হবে। এই তিনটির কাজ করার উপায় কী? তাহলে আসুন আমরা এই তিনটি সম্পর্কে একটি একটি করে বিস্তারিত জেনে নিই।


আরও পড়ুন...

ডোমেইন অথরিটি কি? কিভাবে ডোমেইন অথরিটি বাড়ানো যায়?



Web 1.0 কি?

Web 1.0 হল www (World Wide Web) এর প্রথম সংস্করণ। Web 1.0 হল ইন্টারনেট জগতের প্রথম ধাপ। তবে ইন্টারনেটের ব্যবহার সেভাবে বেড়েছে বলে বিশ্বাস করার কোনো কারণ নেই। এটি HTML এর উপর ভিত্তি করে।


ওয়েব 1.0 ত্রুটি

ওয়েব 1.0 শুধুমাত্র পাঠ করার যোগ্য ছিল। যার অর্থ ওয়েব ব্যবহারকারীরা শুধুমাত্র নিবন্ধগুলো পড়তে পারত কিন্তু তাদের মতামত জানাতে পারত না। এর কিছু ত্রুটিও ছিল, যেমন নেট স্পিড ছিল খুবই কম। সেই সময় খুব কম লোকই জানত কিভাবে কম্পিউটার চালাতে হয়। সেজন্য এটা ঠিক করা দরকার ছিল।


ওয়েব 2.0 কি?

ওয়েব 1.0-এর ত্রুটিগুলি কাটিয়ে উঠার জন্য ওয়েব 2.0 ব্যবহার করা হয়েছিল। কারণ ওয়েব 1.0-এ আমরা কেবল তথ্য নিতে পারি। তবে ওয়েব 2.0 তে আমরা যে কোনও সফ্টওয়্যার ব্যবহার করার মতো আরও অনেক কিছু করতে পারি। এছাড়া আপনি সহজেই আপনার ডেটা ইন্টারনেটে রাখতে পারেন। আপনি যদি ওয়েব 2.0-এ কোনও তথ্য পেতে চান তবে আমরা একটি শব্দের মাধ্যমে সহজেই তা খুঁজে পেতে পারেন।

বর্তমান সময়ে অনেক বিশ্ববিদ্যালয় এই প্রযুক্তি ব্যবহার করছে এবং আমরা যে সমস্ত সোশ্যাল সাইটগুলো দেখি তা এই ওয়েব 2.0 এর উপর ভিত্তি করে তৈরি। আজকের সময়ে মানুষ ইন্টারনেটে তাদের পোস্ট রাখার পাশাপাশি তাদের মতামতও দিতে পারে। যদিও দেখা যায় ব্যবহারকারীরা এর দেওয়া সুবিধা নিয়ে সন্তুষ্ট। তবুও এর কিছু ত্রুটিও রয়েছে, এটি জাভা, পিএইচএস, এসএসপি-এর উপর ভিত্তি করে তৈরি।

দৈনন্দিন জীবনে আমরা যে সমস্ত ইন্টারনেট পরিষেবা ব্যবহার করছি তার সবই ক্লাউডে চলে। যেমন ইমেইল, সোশ্যাল মিডিয়া, শপিং সাইট ইত্যাদি। এতে দূরবর্তী ডেটা, স্টোরেজ এবং প্রক্রিয়াকরণ পরিষেবাগুলি শুধুমাত্র ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যায়। অ্যামাজন ওয়েব সার্ভিস, গুগল ক্লাউড, মাইক্রোসফট সবই ক্লাউড সার্ভিস প্রদান করে। অর্থাৎ ইন্টারনেটে যে কোনো সার্ভিস ব্যবহার করা হচ্ছে তার সব ডাটা ক্লাউড প্রোভাইডারের কাছে সংরক্ষিত থাকে। আর ইন্টারনেটের এই সংস্করণটিকে বলা হয় ওয়েব 2.0। যা আমরা এখনও ব্যবহার করছি। যেমন কিছু উদাহরণ নিচে দেওয়া হল।

ব্লগ - এটিকে ওয়েব লগও বলা হয়। যা ব্যবহারকারীদের ওয়েবে তাদের চিন্তাভাবনা এবং জ্ঞান শেয়ার করার সুবিধা দেয় এবং এটি ওয়েব 2.0 এর একটি উদাহরণ।

উইকি – উইকিপিডিয়া এবং বিশ্বজুড়ে অন্যান্য ওয়েবসাইটগুলি, তারা ব্যবহারকারীদের তাদের বিষয়বস্তু আপডেট বা যোগ করার অনুমতি দেয়।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট - সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলি ব্যবহারকারীদের তাদের প্রোফাইল তৈরি এবং কাস্টমাইজ করার পাশাপাশি তাদের বন্ধুদের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়।

ওয়েব অ্যাপ্লিকেশন - এটি একটি বিস্তৃত নতুন অ্যাপ্লিকেশন। যেকোনো প্রোগ্রাম চালানোর জন্য একটি ওয়েব অ্যাপ্লিকেশন প্রয়োজন। যা সরাসরি ওয়েব ব্রাউজারে চলতে পারে।


ওয়েব 2.0 ত্রুটি

যদিও ওয়েব 2.0 আমাদের ফেসবুক, গুগল, ইনস্টাগ্রামের মতো মানুষের সাথে সংযোগ স্থাপনের জন্য অনেক সুবিধা প্রদান করেছে, আমরা সারা বিশ্বের সাথে সংযোগ স্থাপন করতে পারি, তবে ত্রুটিগুলির কথা বলতে গেলে, এর মধ্যে মানুষের সবচেয়ে বড় ভয় তাদের নিরাপত্তা নিয়ে। বড় কোম্পানিগুলো তাদের সুবিধার জন্য আমাদের ডেটা ব্যবহার করছে, এই কোম্পানিগুলোই সবচেয়ে বেশি লাভবান হয়েছে।

যেখানে এই সংস্থাগুলি তাদের প্ল্যাটফর্মগুলি বিনামূল্যে ব্যবহার করার অনুমতি দেয় তবে আমাদেরকে প্রচুর ডেটা অ্যাক্সেস করতে বলে এবং আমাদের সমস্ত ডেটা এতে চলে যায়, তারা তাদের বিজ্ঞাপনগুলি চালানোর জন্য এই ডেটা ব্যবহার করে, আমরা এটিও দেখতে পাব যে যখন আমরা কিছু অনুসন্ধান করি, আমরা এটি সম্পর্কিত বিজ্ঞাপন পেতে শুরু করুন।


ওয়েব 3.0 অর্থ

ওয়েব 3.0 সম্পূর্ণরূপে ব্লকচেইনের উপর ভিত্তি করে তৈরী। যেখানে ব্যবহারকারীর ডেটা সার্ভারে সংরক্ষণ করা হবে না তবে ব্যবহারকারীর কম্পিউটারে সংরক্ষণ করা হবে। এনক্রিপ্ট প্রোটেকশনের সুবিধা থাকার কারণে ব্যবহারকারীর ডেটা চুরি থেকে রক্ষা করা হবে।

ওয়েব 3.0 একটি প্রস্তাবিত শব্দ। এটি বুদ্ধিমত্তা ব্রাউজিংয়ে ব্যবহার করা হবে। এছাড়া ব্রাউজিংয়েও অনেক পরিবর্তন আসবে। যদিও ওয়েব 3.0 সম্পর্কে এখনও কিছু সংজ্ঞায়িত করা হয়নি তবে বর্তমানে অনেক কোম্পানি ওয়েব 3.0-এ কাজ করছে। আপনি নিশ্চয়ই দেখেছেন যে ফেসবুক তার নাম পরিবর্তন করে মেটা করেছে, একইভাবে গুগলও 3.0 নিয়ে কাজ করছে।

আরও পড়ুন...

সেরা 10 ফটো এডিটিং অ্যাপস

মেটাভার্স কি? জেনে নিন এই ভবিষ্যৎ প্রযুক্তির সব তথ্য।

ওয়েব 3.0 সম্পূর্ণরূপে কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে তৈরী হবে। ব্যবহারকারী যা পাবেন তা AI এর উপর নির্ভর করবে। যদিও ওয়েব 3.0 সম্পূর্ণরূপে সংজ্ঞায়িত করা হয়নি, তবে যে প্রতিষ্ঠানগুলি এটি ব্যবহার করছে বা ডেভেলপ করছে তাদের দিকে তাকালে আমরা এর কিছু উদাহরণ দিতে পারি। 

ওয়েব 3.0 উদাহরণ

উদাহরণস্বরূপ, যদি একজন ব্যবহারকারী ওয়েবি কিছু সার্চ করেন তাহলে কৃত্রিম বুদ্ধিমত্তা সেই ব্যবহারকারীকে একই তথ্য দেবে- যা সে দেখতে চায়। যেমন একজন ব্যবহারকারী যদি সরকারী কোন চালু প্রকল্পের মতো একটি প্রকল্প সম্পর্কে জানার জন্য সার্চ করেন তাহলে তিনি শুধুমাত্র উক্ত প্রকল্পটি দেখতে পাবেন। অন্য কেউ যদি শুধুমাত্র PM লিখেন তবে AI শুধুমাত্র PM সম্পর্কে ফলাফল দেবে। 

এখন 3.0 এর সবচেয়ে বড় সুবিধা হল ইন্টারনেট থেকে কেউ আপনার তথ্য মুছে ফেলতে পারবে না এবং এর উপর কারো নিয়ন্ত্রণ থাকবে না। বর্তমানে গুগল এবং ফেসবুক এই প্রযুক্তি ব্যবহার করছে তবে এখনও অনেক উন্নতি করা বাকি আছে এবং নিকট ভবিষ্যতে আমরা এই প্রযুক্তিটি আরও ভালভাবে দেখতে পাব ।


diference of web 1.0, web 2.0 and web 3.0

ওয়েব 1.0, ওয়েব 2.0 এবং ওয়েব 3.0 এর মধ্যে পার্থক্য

ওয়েব 1.0 ইন্টারনেটের সংস্করণে প্রথম এসেছিল যখন ইন্টারনেটে স্ট্যাটিকস এবং স্ট্যাটিক পৃষ্ঠাগুলি উপলব্ধ ছিল। অর্থাৎ ব্যক্তিগত পৃষ্ঠার লোগো সম্পর্কে কথা বলার কোনও সুযোগ ছিল না। কিন্তু তারপর 2000 এর পরে ওয়েব 2.0 আসে এবং এর অংশীদার যেমন Facebook, Amazon ও আসে। তারপরে এটি ব্যবহারকারীর তৈরি সামগ্রীর যুগে পরিণত হয় যা এখনও চলমান রয়েছে।


ওয়েব 3.0 এর সুবিধা:

1. শব্দার্থক ওয়েবের চেয়ে বেশি ডেটা সংযোগ করে অনলাইন ডেটার নেটওয়ার্কে সাহায্য করে৷

2. এটা অনুমান করা হচ্ছে যে এটি বাকি ওয়েব সংস্করণের চেয়ে বেশি নির্ভরযোগ্য। এই সংস্করণটি সব ধরনের ব্যবহারকারীদের জন্য সহজলব্য হবে।

3. এতে ব্যবহারকারীর ডেটার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখা হবে।

4. এই ওয়েব 3.0 সংস্করণটি বাকি সংস্করণের তুলনায় খুব পেশাদার দেখাবে৷

5. এটি ইন্টারনেটের জগতে অনেক পরিবর্তন আনবে।

6. এই সংস্করণটি আপনার ব্রাউজার অভিজ্ঞতা উন্নত করবে। আপনি যখন ব্রাউজারে কাজ করছেন তখন এটি আপনাকে আরও কার্যক্ষম হতে সহায়তা করবে।

7. ওয়েব 3.0 আপনাকে ইন্টারনেটে পণ্য বিপণনের জন্য আরও ভাল পরামর্শ দেবে।

8. ইন্টারনেটে কাজ করার সময় আপনি আপনার আগ্রহ অনুযায়ী পণ্য দেখতে পাবেন, যা আপনার কাছে মূল্যবান হবে।

9. এটা সব মানুষের জন্য উপকারী হবে।


ওয়েব 3.0 এর অসুবিধা:

1. আপনি ওয়েব 3.0-এ পুরানো গ্যাজেটগুলি ব্যবহার করতে পারবেন না৷

2. ওয়েব 3.0 আসার পর আপনি ওয়েব 1.0 এবং ওয়েব 2.0 খুব পুরানো সংস্করণ পাবেন।

3. এই সংস্করণ আসার পরে এটি নিয়ন্ত্রণ করা কঠিন হবে। যার কারণে সাইবার অপরাধ এবং ইন্টারনেটের অপব্যবহার বৃদ্ধি পেতে পারে।

4. নতুন ব্যবহারকারীর পক্ষে এটি ব্যবহার করা কঠিন হবে।

5. এটি আসার পরে, আপনি যেকোনো ব্যবহারকারীর সাধারণ তথ্য পেতে পারেন।

6. ইন্টারনেটের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

7. ওয়েব 3.0-এ আপনার ব্যক্তিগত নীতি থাকা খুবই গুরুত্বপূর্ণ।

8. ওয়েব 3.0 ব্যবহার করার জন্য আপনার একটি ভাল এবং ভাল CPU লাগবে।

9. এই সংস্করণটি আসার পরে, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য এবং রাজনৈতিক ডেটা খুব সহজেই খুঁজে পাওয়া যাবে।


ওয়েব 3.0 ক্রিপ্টো

ওয়েব 3.0 ক্রিপ্টোতে যাওয়ার আগে আমাদের Kryoto সম্পর্কে জানতে হবে। ক্রিপ্টোকারেন্সি হল ব্লকচেইনের উপর ভিত্তি করে একটি প্রযুক্তি। সহজ ভাষায় এটি এমন একটি প্রযুক্তি যা কারও দ্বারা নিয়ন্ত্রিত হয় না। উদাহরণস্বরূপ কোনও সরকার এর নিয়ন্ত্রণ করতে পারে না।

আরও পড়ুন...

ব্যাকলিংক কি? ইহার গুরুত্ব ও কিভাবে ব্যাকলিংক তৈরি করবেন?


আজকের সময়ে ক্রিপ্টোকারেন্সি সারা বিশ্বে গৃহীত হচ্ছে। অনেক দেশে পণ্য কেনার জন্যও ক্রিপ্টো ব্যবহার করা হচ্ছে। ক্রিপ্টোকারেন্সি সময়ের সাথে সাথে তার প্রযুক্তিও উন্নত করছে এবং অনেক ক্রিপ্টো ওয়েবে আমরা ওয়েন 3.0 এর কাজও দেখতে পায়, যা ভবিষ্যতের প্রযুক্তি। তাই কিছু ওয়েব 3.0 ক্রিপ্টো উদাহরণ দেওয়া যাক।


ওয়েব 3.0 ক্রিপ্টো উদাহরণ

Helium (HNT)

Flow

Polkadot (dot)

FileCoin(ফিল)

Bit Torrent (বিটিটি) ইত্যাদি



FAQ

প্র: ওয়েব 1.0 কি?

ওয়েব 1.0 হল নরমাল স্ট্যাটিক ওয়েবসাইট এবং 1980 সালে প্রকাশিত হয়েছিল। এটিতে আপনি কেবল পাঠ্য পাঠাতে বা পড়তে পারেন এবং আপনার মতামত দিতে পারেন না।

প্র: ওয়েব 2.0 কি?

ওয়েব 2.0 হল একটি Java,Sap,Phs প্রোগ্রামিং সিস্টেম। যার মাধ্যমে আপনি আপনার ব্লগ, অ্যাপ তৈরি করতে এবং অন্যদের সাথে সংযোগ করতে পারেন। আমাদের সোশ্যাল মিডিয়া এটির একটি উদাহরণ।

প্র. ওয়েব 3.0 কি?

ওয়েব 3.0 একটি সম্পূর্ণ বিকেন্দ্রীভূত ওয়েব। এটি ব্লক চেইন প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি। তাই আপনার ডেটা চুরি হওয়ার কোনো ঝুঁকি নেই। ওয়েব 3.0 এর একটি ওয়েব রয়েছে যেখানে লোকেরা তাদের নিজস্ব ডেটা নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে এবং ক্রিপ্টোকারেন্সিও এই ওয়েব 3.0-এ কাজ করবে। কারণ এটি কোনও সার্ভারে নয় বরং তার নিজস্ব সার্ভারে থাকবে।

প্র. কেন ওয়েব 3.0 প্রয়োজন ছিল?

আজকাল, কোম্পানি যেভাবে লোভ দেখিয়ে তৃতীয় পক্ষের কাছে আমাদের ডেটা বিক্রি করে দেয়ার যে খবর আসছে সে সকল তথ্য অনুসারে আমাদের ডেটার নিরাপত্তা দেওয়ার প্রয়োজন ছিল।

প্র. ওয়েব 3.0 সম্পর্কে এলন মাস্ক এবং জ্যাক ডরসির মতামত কী?

ইলন মাস্ক এবং টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি ওয়েব 3.0-এর সমালোচনা করেছেন এবং এটিকে অকেজো এবং কোনও ভিত্তি ছাড়াই বলেছেন। এটি সম্পূর্ণরূপে বিপণন এবং বাস্তব বলে মনে হয় না।


শেষ কথা: ওয়েব 3.0 কি?

যদিও ওয়েব 3.0-তে উন্নয়নের কাজ চলছে, এটি সম্পূর্ণরূপে চালু হতে আরও 10 বছর মত সময় লাগতে পারে।

আপনি যদি আমাদের নিবন্ধটি সম্পূর্ণভাবে পড়ে থাকেন তবে এতক্ষণে আপনি অবশ্যই ওয়েব 3.0 কি সে সম্পর্কে তথ্য পেয়ে গেছেন যা আপনি অনুসন্ধান করতে করতে আমাদের ব্লগে এসেছেন।

তাহলে আজকের পোস্টটি আপনার কেমন লেগেছে কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেননা।


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads