মেটাভার্স কি? জেনে নিন এই ভবিষ্যৎ প্রযুক্তির সব তথ্য।


মেটাভার্স: ইন্টারনেটের ভবিষ্যৎ প্রযুক্তি যা ডিজিটাল বিশ্বকে বানাবে বাস্তব জগতের মতো, মেটাভার্স কী ও কীভাবে কাজ করে?


প্রযুক্তির জগতে প্রতিদিনই কিছু না কিছু নতুন উদ্ভাবন ঘটছে। সম্প্রতি প্রযুক্তি খাতে মেটাভার্স ( মেটাভার্স ) নামে আলোচনা হয়। সোশ্যাল মিডিয়াও এই প্ল্যাটফর্মের সাথে যুক্ত এবং কিছু সময় আগে আপনি নিশ্চয়ই দেখেছেন যে ফেসবুক তার নাম পরিবর্তন করে মেটা করেছে। কিন্তু, ফেসবুক কেন তার নাম পরিবর্তন করে মেটা করেছে এবং মেটাভার্স কি? এই প্রশ্ন আমাদের সবার মনেই জাগে।

ফেসবুক কোম্পানির মালিক মার্ক জাকারবার্গ ফেসবুককে সামাজিক যোগাযোগ মাধ্যমে সীমাবদ্ধ রাখতে চান না। তিনি চান যে একটি ভার্চুয়াল জগৎ তৈরি করা হোক এবং আমরা সবাই বাস্তব জগতে যেভাবে বাস করি সেভাবে আমরা সেখানে বসবাস করতে পারব। এই প্রকল্পটি সম্পূর্ণ করতে, ফেসবুক 10,000 জনকে নিয়োগের ঘোষণা দিয়েছে, এছাড়াও, ফেসবুক মেটাভার্স কোম্পানিতে $ 50 মিলিয়ন বিনিয়োগ করবে।

তাহলে আসুন এখন জেনে নিই মেটাভার্স কি, মেটাভার্সের জগৎ কেমন হবে এবং মেটাভার্সের সুবিধা ও অসুবিধাগুলো কি কি। এর সাথে, আমরা আপনাকে মেটাভার্স সম্পর্কিত অন্যান্য তথ্যও সরবরাহ করব। আপনি যদি নেটওয়ার্ক সম্পর্কে সমস্ত তথ্য পেতে চান তবে অবশ্যই শেষ পর্যন্ত নিবন্ধটি পড়ুন।

মেটাভার্স কি - Metaverse in Bengali?

মেটাভার্স এমন এক জগত যার কোন শেষ নেই। অর্থাৎ, এটি হবে একটি অন্তহীন, সীমানা ছাড়িয়ে ভার্চুয়াল বিশ্ব যা আমাদের মানুষকে বাস্তব জগতের মতো একটি ভার্চুয়াল জগতে বসবাস করার সুযোগ দেবে। মেটাভার্স হল ভার্চুয়াল রিয়েলিটি, অগমেন্টেড রিয়েলিটি, মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধিমত্তা, সোশ্যাল মিডিয়া, গেমিং, সোশ্যাল লাইফ, ডেইলি লাইফের মিশ্রণ।

 আরও পড়ুন...

SSD কি? জেনে নিন SSD সম্পর্কে সম্পূর্ণ তথ্য।

টাচ স্ক্রিন কি এবং এটি কিভাবে কাজ করে?


what-is-metaverse-find-out-all-the-information-about-this-future-technology

ফেসবুক কোম্পানির প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ একটি প্ল্যাটফর্ম তৈরি করছেন, যা একটি উন্নত স্তরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করার সুযোগ দেবে। যেখানে কোনও বস্তু থাকবে না এবং বাস্তবতা বলে কিছু থাকবে না কিন্তু সবকিছুই থাকবে। আমরা আমাদের বাস্তব জীবনে যেমন অনুভব করি আমরা সবাই এটি অনুভব করি।

সহজ ভাষায়, মেটাভার্সের মাধ্যমে, আমরা বাস্তব জগতে যে ভার্চুয়াল জগতে বাস করি সেই জীবন যাপন করতে পারব। মেটাভার্স হল এক ধরণের ভার্চুয়াল সম্প্রদায় যার মাধ্যমে আমরা সারা বিশ্বের মানুষের সাথে দেখা করতে পারি, একসাথে খেতে পারি, একসাথে খেলতে পারি এবং একসাথে কাজ করতে পারি। এটি এমন এক ধরনের প্রযুক্তি যা ভার্চুয়াল জগতের সাথে বাস্তব জগতের পার্থক্য অনেকটাই কমিয়ে দেবে। এই প্রযুক্তিটি ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির উপর ভিত্তি করে। 

মেটাভার্স স্বপ্নের জগৎ হতে পারে বললে ভুল হবে না।

 

 

Metaverse এর বাংলা অর্থ - Metaverse Meaning in Bangla

Metaverse দুটি শব্দ Meta+Verse নিয়ে গঠিত, যেখানে Meta মানে ' Beyond ' এবং Verse শব্দটি Universe শব্দ থেকে এসেছে। যার অর্থ ' মহাবিশ্ব '।

Metaverse এর বাংলা অর্থ “মহাবিশ্ব থেকে বহুদূরে” (Beyond Universe)। এই শব্দটি দেখায় যে ইন্টারনেট এবং এর সাথে সম্পর্কিত জিনিসগুলি ভবিষ্যতে কেমন হতে চলেছে।

Metaverse শব্দটি কোথা থেকে এসেছে? 

নিল স্টিফেনসন, একজন আমেরিকান বিজ্ঞান কথাসাহিত্যিক, তার Snow Crash উপন্যাসে প্রথমবারের মতো মেটাভার্স শব্দটি ব্যবহার করেছিলেন। এই উপন্যাসে তিনি দেখিয়েছেন কিভাবে মানুষ তাদের বাস্তব জগত থেকে ভার্চুয়াল জগতে প্রবেশ করে।

এই উপন্যাসটি 1992 সালে প্রকাশিত হয়েছিল। কল্পবিজ্ঞানের সাথে সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে জানতে, লোকেরা এখনও এই উপন্যাসটি পড়তে পছন্দ করে। এর সাথে, বিজ্ঞান ছাড়াও ক্রিপ্টোকারেন্সি, ধর্ম ও দর্শন এবং কম্পিউটার সম্পর্কিত বিষয়গুলিও এই উপন্যাসে বলা হয়েছে।

 

ফেসবুক কেন নাম পরিবর্তন করেছে?

মার্ক জুকারবার্গ 28 অক্টোবর 2021 তারিখে ফেসবুকের নামকরণ মেটা করেন। তিনি কয়েক মাস ধরে মেটাভার্সে তার বকৃতা এবং সাক্ষাৎকারে বলছিলেন যে তিনি ফেসবুককে রিব্র্যান্ড করতে চান। অর্থাৎ ফেসবুককে সামাজিক মিডিয়া নেটওয়ার্ক থেকে একটি ভিন্ন ধরণের কোম্পানি মেটাভার্স কোম্পানিতে পরিবর্তন করতে চান।

আপনি নিশ্চয়ই কিছু সময় আগে দেখেছেন যে গুগল তার মূল কোম্পানি Alphabet নামে তৈরি করেছে। একইভাবে ফেসবুক একটি মূল সংস্থা মেটা তৈরি করেছে এবং এর মধ্যে ফেসবুক, হোয়াটসঅ্যাপ , ইনস্টাগ্রামের মতো সমস্ত সংস্থাগুলো কাজ করবে।

মার্ক জুকারবার্গের এই কোম্পানি তৈরি করার একটাই উদ্দেশ্য যে তিনি শুধুমাত্র সোশ্যাল মিডিয়ার মধ্যে সীমাবদ্ধ থাকতে চান না। তিনি ভার্চুয়াল বাস্তবতার উপর ভিত্তি করে মেটাভার্সের প্রযুক্তি অন্বেষণ করতে চান।

আরও পড়ুন...

ডোমেইন অথরিটি কি? কিভাবে ডোমেইন অথরিটি বাড়ানো যায়?

ওয়েব 3.0 কি? কিভাবে এটি ইন্টারনেট পরিবর্তন করবে?


 

Metaverse এর নতুন পৃথিবী কখন প্রস্তুত হবে?

মেটাভার্স কখন আমাদের জীবনে আসবে তা এখনও নিশ্চিত করা হয়নি, এটি তৈরি হতে কয়েক বছর সময় লাগতে পারে বলে অনুমান করা হচ্ছে। তবে অনলাইনে খেলা গেমগুলোতে এই প্রযুক্তি কিছুটা এসেছে, যা যথেষ্ট নয়। মেটাভার্স আমাদের এখনও চিন্তার বাইরে।

ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ মেটাভার্সকে সম্ভব করতে $50 মিলিয়ন খরচ করার কথা বলেছেন এবং ফেসবুক কোম্পানি এই প্রকল্পের জন্য 10,000 প্রযুক্তিগত প্রকৌশলী নিয়োগ করেছে।

Metaverse দেখতে কেমন হবে

মেটাভার্সের 3D প্রযুক্তির একটি প্ল্যাটফর্ম হবে। এতে আমরা আমাদের নিজস্ব অবতার তৈরি করতে সক্ষম হবো। এটি দেখতে হুবহু আমাদের মতো এবং আমাদের মতো একই শারীরিক চেহারা হবে। আমরা আমাদের তৈরি করা অন্যান্য অবতারগুলির সাথে কার্যত যোগাযোগ করতে সক্ষম হব।

মেটাভার্সের ফর্মটি ভার্চুয়াল হবে। তবে এটি অনুভব হবে যেন আমরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নয় বাস্তব জগতে একই জায়গায় বসে কাজ করছি।

Metaverse এর 3D জগত কেমন হবে?

আমরা সবাই নিশ্চয়ই বলিউড মুভি Avatar দেখেছি, Avatar মুভিতে Metaverse এর 3D ওয়ার্ল্ড ভালোভাবে দেখানো হয়েছে। এই প্রযুক্তিকে বাস্তবে পরিণত করতে হসপিটালিটি, টেলিকম, ব্যাংকিং, হার্ডওয়্যার, সফটওয়্যার ইত্যাদির মতো অনেক সেক্টরের কোম্পানিগুলোকে একসঙ্গে একটি ইকো সিস্টেমে ডেভেলপ করতে হবে। তবেই এই প্রযুক্তি ব্যবহারযোগ্য হবে।

metaverse-game


 

কিভাবে Metaverse আমাদের জীবন পরিবর্তন করবে?

বর্তমান সময়ে প্রতিটি মানুষের জীবন বাস্তবসম্মতভাবে অতিবাহিত হচ্ছে। আজ মেটাভার্স প্রযুক্তি দিয়ে শুধু ভার্চুয়াল জগতকে কল্পনা করা হচ্ছে। এই প্রযুক্তি সম্পর্কে বলা হচ্ছে যে, মানুষ ঘরে বসে তার পছন্দের প্রতিটি জিনিস এবং বিশ্বের যে কোনও জায়গায় গিয়ে তার পছন্দের জিনিসগুলি দেখে লাইভ উপভোগ করতে পারবে। 

মেটাভার্সকে ভার্চুয়াল জগত হিসেবে বিবেচনা করা হচ্ছে কারণ এটি আসার পর মানুষের প্রিয় জিনিস চোখের পলকে তাদের সামনে উপস্থিত হয়ে যাবে। আজকের যুগে, আমরা ইন্টারনেটের মাধ্যমে ভিডিও কলের মাধ্যমে অনলাইন লাইভ শো উপভোগ করি। এই প্রযুক্তির আবির্ভাবের পর আমরা আমাদের জীবনকে অন্যভাবে যাপন করব।

এই প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল পোশাকের যুগও দেখা যাবে। অর্থাৎ আপনি শারীরিকভাবে আপনার ঘরে বসে থাকবেন কিন্তু ডিজিটাল ডিভাইসের সাহায্যে আপনাকে ভার্চুয়াল জগতে ঘুরিয়ে দেওয়া হবে।

বর্তমান সময়ে এই জিনিসগুলি সম্পর্কে কল্পনা করা কিছুটা অদ্ভুত মনে হবে তবে এটি সম্ভব হতে পারে। যখন আমাদের মধ্যে কোন ইন্টারনেট ছিল না তখন আমাদের পক্ষে কল্পনা করাও একটু কঠিন ছিল যে আমরা এক দেশে বসে অন্য দেশের একজন ব্যক্তির সাথে কথা বলতে পারি। কিন্তু আজ ইন্টারনেটের মাধ্যমে এই সমস্ত কিছুই সম্ভব। তাই একইভাবে Metaverse আমাদের জীবনে অনেক পরিবর্তন আনবে।

Metaverse ব্যবহারের অনুভূতি কেমন হবে?

যদি দেখা যায়, মেটাভার্স সামাজিক মিডিয়ার একটি উন্নত রূপ ছাড়া আর কিছুই নয়। আমরা সকলেই ইনস্টাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপের মতো সমস্ত সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিং ওয়েবসাইটে কি করি? অবশ্যই আমরা একে অপরের সাথে চ্যাট করি, একে অপরকে ভিডিও কল করি। তাছাড়া আমরা অবশ্যই Zoom বা Google Meet-এ একটি মিটিং করেছি এবং সেখানে আমরা জানি যে সামনের ব্যক্তিটি ক্যামেরার বাইরে রয়েছে। এই কাছে অনুভূত না হওয়ার অনুভূতিটা Metaverse এর মাধ্যমে সমাধান হবে।

আমরা সবাই নিশ্চয়ই অনেক সায়েন্স ফিকশন মুভি দেখেছি যেখানে মেটাভার্সের ধারণা দেখা যায়। আগামী সময়ে যখন মেটাভার্স আমাদের সবার মধ্যে থাকবে, তখন আমরা কেবল একটি হেডফোন পরে ভার্চুয়াল জগতে যেতে সক্ষম হব।

এটা হবে একধরনের কম্পিউটার-জেনারেটেড জগত যেখানে আমরা আমাদের দৈনন্দিন কাজ করব। যদিও কাজের কিছু সীমাবদ্ধতা থাকবে।


মেটাভার্সের বাস্তব জীবনের উদাহরণ 

এখন আমরা মেটাভার্সের এমন কিছু উদাহরণের মধ্য দিয়ে যাব যেখানে আমরা এই কৌশলটি আগে ব্যবহার করতে দেখেছি। বর্তমানে এই প্রযুক্তিটি Epic এবং Fortnight গেমের মতো অনলাইন গেমগুলিতে ব্যবহার করা হচ্ছে। যেখানে গেমার ভার্চুয়াল জগতে গিয়ে গেমটি খেলেন। সম্প্রতি Epic গেমস একটি মিউজিক কনসার্টের আয়োজন করেছে যেখানে লোকেরা ভার্চুয়াল পদ্ধতিতে অংশ নিয়েছিল। যার অর্থ হল লোকেরা তাদের অফিস এবং বাসা থেকে কনসার্টগুলি দেখতে পেরেছিল।

Ready Player One যা খুবই জনপ্রিয় একটি উপন্যাস। এই উপন্যাসের গল্পে মেটাভার্সের জগৎও তুলে ধরা হয়েছে। এছাড়া এই উপন্যাসের ওপর হলিউডের একটি ছবিও নির্মিত হয়েছে।

Metaverse থেকে কোন বিপদ আছে কি?

গত 2021 সালে গোপনীয়তা নিয়ে কয়েকটি দেশের সরকার ও ফেসবুক/টুইটারের মধ্যে অনেক ইস্যু দেখা দেয়। এইভাবে ভার্চুয়াল জগতের কথা বললে, প্রথমত, গোপনীয়তা সম্পর্কিত অনেক প্রশ্ন মনে আসে। প্রত্যেক ব্যক্তি তার গোপনীয়তা রক্ষা করতে চায়। কেউই চাইবে না যে অন্য কোনও ব্যক্তি তার গোপনীয়তা লঙ্গন করুক।

মেটাভার্স হল সেই প্রযুক্তি যেখানে ভার্চুয়াল এবং বাস্তব জগতের মধ্যে কোন পার্থক্য থাকবে না। এমন পরিস্থিতিতে, এটি একটি সর্বজনবিদিত সত্য যে প্রযুক্তি যখন এত ব্যাপকভাবে ব্যবহার করা হয়, তখন গোপনীয়তার ঝুঁকি কেবল বাড়বে না, কোম্পানি আমাদের ব্যক্তিগত কথোপকথন এবং ব্যক্তিগত ডেটা নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে।


আরও পড়ুন...

ব্যাকলিংক কি? ইহার গুরুত্ব ও কিভাবে ব্যাকলিংক তৈরি করবেন?

 

Metaverse এর বৈশিষ্ট্য এবং সুবিধাসমূহ 

আমাদের জীবনে মেটাভার্স আসার সাথে সাথে আমরা এর কিছু সুবিধা পাব যা নিম্নরূপ:-

=> Metaverse এর মাধ্যমে, আমরা কার্যত আমাদের আত্মীয় এবং বন্ধুদের সাথে একত্রিত হতে সক্ষম হব।

=> এর সাহায্যে আমরা যেকোনো ভার্চুয়াল কনসার্টে যেতে পারি। যেকোনো ধরনের ভ্রমণ করতে পারি, আর্টওয়ার্ক দেখতে পারি এবং তৈরি করতে পারি, এ ছাড়া ব্যবসা করা এবং মিটিংয়ে অংশ নেওয়া অনেকাংশে সহজ হবে। মেটাভার্সের মাধ্যমে এটি সম্ভব হবে।

=> মেটাভার্স এর সাহায্যে আমরা ভার্চুয়াল জীবন এবং বাস্তব জীবনের মধ্যে আসল পার্থক্য বুঝতে পারব।

=> মেটাভার্স হল ইন্টারনেটের এক ধরণের আপডেটেড সংস্করণ। যার সাহায্যে আমরা একে অপরের থেকে দূরে থাকা সত্ত্বেও ভার্চুয়াল জগতে স্পর্শ করতে, অনুভব করতে, হাত মেলাতে পারব। যাতে ভার্চুয়াল জগতের দূরত্ব সম্পূর্ণরূপে দূর হয়ে বাস্তব পৃথিবী অনুভূত করবে।।

=> এই ভার্চুয়াল প্রযুক্তির মাধ্যমে একজন ব্যক্তি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে সব ধরনের ডিভাইস, এমনকি বাড়ি এবং গাড়ির মতো জিনিস কিনতে পারবেন।

Metaverse এর অসুবিধা

যখনই যে কোনো নতুন প্রযুক্তি উদ্ভাবিত হবে, যেখানে আমরা এর পূর্ণ সুফল পাব, সেখানে এর ক্ষতিকর প্রভাবও সামনে আসবে। এতে মানুষ দিনের বেশির ভাগ সময় কাটাবে, ব্যক্তিগত জীবনে মানুষের মধ্যে দূরত্ব থাকবে। এর বাইরে আরও অনেক বিপজ্জনক প্রভাব দেখা যাবে।

Metaverse এর চ্যালেঞ্জ

মেটাভার্স তৈরি করাটা একটি চ্যালেঞ্জে পূর্ণ হবে। বর্তমান সময়ে এই প্রযুক্তির জন্য যে ধরনের অবকাঠামো দরকার তা এখনও আমাদের কাছে নেই।

বর্তমান সময়ে ব্যবহৃত ইন্টারনেট একটি ডিজাইনের মধ্যে সীমাবদ্ধ। মেটাভার্সের জন্য আমাদের ইন্টারনেটের গতি বাড়াতে হবে। আজকের সময়ে বিশ্বের কিছু দেশ বাদে শুধুমাত্র 4G একটি দ্রুত নেটওয়ার্কের মধ্যে সীমাবদ্ধ। যখন মেটাভার্সের লক্ষ লক্ষ মানুষ অনলাইনে একসাথে মিলিত হবে বা গেম খেলবে তখন সবকিছু সামলানো একটু কঠিন হবে।

মেটাভার্স বাড়ানোর জন্য আমাদের 6G লাগবে। ইন্টারঅপারেবল মেটাভার্সের ব্যবহার ডেটা নিরাপত্তা সম্পর্কিত প্রশ্নও উত্থাপন করবে। ডেটা সুরক্ষার জন্য ব্যবহারকারীদের সম্মতিও প্রয়োজন হবে। মেটাভার্সের যোগাযোগ নিয়ন্ত্রণ, ট্যাক্স রিপোর্টিং, নিয়ন্ত্রক প্রয়োগ এবং অনলাইন র‌্যাডিক্যালাইজেশন রোধ করতে নতুন নিয়মের প্রয়োজন হবে।

কোন কোন কোম্পানি মেটাভার্সে কাজ করছে? 

মেটাভার্স হল একটি ভার্চুয়াল জগত, যা তৈরি করতে গুগল, মাইক্রোসফ্ট, এনভিআইডিএ, ফোর্টনাইট, রবলক্স ক্রপের মতো অনেক প্রযুক্তি সংস্থা এই প্রযুক্তিটি বিকাশের জন্য একসাথে কাজ করছে। এপিক গেমস মেটাভার্স প্রতিষ্ঠার জন্য অর্থায়নের জন্য $1 বিলিয়ন যোগ করেছে।

 

 

মেটাভার্স সম্পর্কিত কিছু সহজ প্রশ্ন ও উত্তর – FAQs

প্রশ্নঃ #1–ফেসবুকের নাম কবে পরিবর্তন করা হয়?

উত্তর - 28 অক্টোবর 2021 তারিখে ফেসবুকের নাম পরিবর্তন করা হয়েছিল।

প্রশ্ন: #2 - আমরা কি মেটাভার্সের মাধ্যমে একত্রিত হতে পারব?

উত্তর - হ্যাঁ, এই কৌশলের মাধ্যমে, আমরা একে অপরের থেকে দূরে থাকার পরেও একত্রিত হতে সক্ষম হব।

প্রশ্ন: #3 - মেটাভার্স কি 3D প্রযুক্তির মতো একইভাবে কাজ করবে?

উত্তর - হ্যাঁ, মেটাভার্স 3D প্রযুক্তির মতো কাজ করবে।

প্রশ্ন: #4 - আপনি কি মেটাভার্সে নিজের একটি অবতার তৈরি করতে সক্ষম হবেন?

উত্তর - হ্যাঁ, মেটাভার্সের মাধ্যমে নিজের একটি অবতার তৈরি করা সম্ভব হবে।

প্রশ্ন: #5–মেটাভার্স শব্দটি কোন উপন্যাস থেকে এসেছে?

উত্তর—“স্নো ক্র্যাশ” উপন্যাস থেকে নেওয়া হয়েছে।

 

শেষ কথা

এই নিবন্ধের মাধ্যমে আমরা আপনার সাথে মেটাভার্স কী সম্পর্কিত সমস্ত তথ্য শেয়ার করেছি। আশা করি আপনি আমাদের নিবন্ধটি পছন্দ করেছেন, তাই এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং মন্তব্য বক্সে আমাদের জানান যে এটি আপনার কেমন লেগেছে।


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads