গুগল অ্যাডসেন্স থেকে সর্বোচ্চ কত টাকা আয় করা যায়?


গুগল অ্যাডসেন্স থেকে আপনি কত আয় করতে পারেন? গুগল অ্যাডসেন্স থেকে আমি সর্বোচ্চ কত টাকা আয় করতে পারি? আমরা কি সত্যিই অ্যাডসেন্স থেকে লাখ লাখ এমনকি কোটি টাকা আয় করতে পারি? প্রতিটি অ্যাডসেন্স প্রকাশক এই প্রশ্নের উত্তর জানতে চায়। কেউ বলে আপনি এডসেন্স থেকে বেশি টাকা আয় করতে পারবেন না, আবার কেউ বলেন আপনি অনেক আয় করতে পারবেন। বাস্তবতা কি? গুগল কি সত্যিই আমাদের ধনী করতে পারে? আজ আমরা এই বিষয়ে কথা বলব এবং জানব যে অ্যাডসেন্স থেকে আসলে কত আয় করা যায় এবং আমরা কতটা আয় করতে পারি।




আপনি যদি একজন অ্যাডসেন্স প্রকাশক হয়ে থাকেন, তাহলে আপনার মনে প্রশ্নটা নিশ্চয়ই এসেছে যে আপনি কি বাকিটা ছেড়ে এই কাজে মনোনিবেশ করবেন এবং আপনি কি এটাকে আপনার ক্যারিয়ার বানাতে পারবেন, আপনি কি সত্যিই অ্যাডসেন্স দিয়ে জীবন গড়তে পারবেন? শুধু আপনিই নন, প্রতিটি ব্লগারই এই বিষয়ে ভাবেন, কিন্তু ইন্টারনেটে এই সম্পর্কে খুবই কম তথ্য রয়েছে, যার কারণে সঠিক উত্তর পাওয়া যায় না।

গুগল অ্যাডসেন্স সম্পর্কে মানুষের বিভিন্ন মতামত রয়েছে। কেউ বলে যে আপনি অ্যাডসেন্স থেকে ভাল আয় করতে পারেন আবার কেউ বলছেন আপনি অ্যাডসেন্স থেকে বেশি আয় করতে পারবেন না। আমি গত 3 বছর ধরে 3টি সাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করে অনলাইনে আয় করছি এবং আজ আমি আমার অভিজ্ঞতার সাথে অ্যাডসেন্স সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় বলব।

গুগল অ্যাডসেন্স থেকে আপনি সর্বোচ্চ কত আয় করতে পারবেন?

গুগল অ্যাডসেন্স সম্পর্কে কিছু ভুল জিনিস ইন্টারনেটে জনপ্রিয়, তাই আপনি যদি অ্যাডসেন্স প্রকাশক হন বা ভবিষ্যতে অ্যাডসেন্স ব্যবহার করতে চান তবে এই বিষয়গুলি খুব ভাল করে জেনে নিন।

Google এডসেন্স আয়ের 68% AdSense প্রকাশকের সাথে ভাগ করে, বাকি 30% আয় Google-এর সাথে থাকে। উইকিপিডিয়া এবং অন্যান্য উৎস অনুসারে, গুগল 2014 সালে অ্যাডসেন্স থেকে 30% আয় করেছে, মোট US$3.4 বিলিয়ন। অর্থাৎ মোট আয় হয়েছে প্রায় $13.70 (85,000 কোটি) বিলিয়ন। যার 68% কমিশন অর্থাৎ প্রায় 9.30 বিলিয়ন মার্কিন ডলার (60,000 কোটি) গুগল এডসেন্স পাবলিশারের সাথে ভাগ করেছে।

এখন আপনি কল্পনা করতে পারেন এই 60,000 কোটিতে আপনার কত ভাগ থাকতে পারে। গুগল অ্যাডসেন্স কোটি টাকা আয় করতে পারে কিনা তা নিয়ে যদি কথা বলি, তাহলে আমার উত্তর হবে, হ্যাঁ, হিসেব করে Wikihow.com এবং Labnol.org ওয়েবসাইটের অ্যাডসেন্স আয় কোটি টাকা হতে পারে। এগুলি ছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্রে এরকম আরও অনেক সাইট রয়েছে।

এই তথ্যটি 2014 সালের এবং আজ 2022 চলছে। এই কয়েক বছরে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে অর্থাৎ গুগলের অ্যাডসেন্স আয় অনেক বেশি। অর্থাৎ 7 বছরের অগ্রগতির পরে, এটি 60,000 কোটি, 70,000 কোটি, 80,000 কোটি বা এমনকি 1,00,000 কোটিও হতে পারে।

কিন্তু এই উপার্জনের বেশিরভাগই USA তে বেশী এবং এখন সবচেয়ে বড় সমস্যা হল অ্যাডসেন্স AIDS অ্যাড সম্পর্কে জানেন এমন সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীরা ক্লিক করেন না। নিশ্চয়ই আপনি নিজেকে জিজ্ঞাসা করলে জানবেন যে আপনি অ্যাডসেন্স সম্পর্কে জানার পর থেকে কোনও বিজ্ঞাপনে ক্লিক করেছেন কিনা।

তাই এই মুহূর্তে গুগলের অ্যাডসেন্স কত আয় করছে, কেউ ধারণা রাখতে পারবে না। কিন্তু এটা নিশ্চিতভাবে প্রমাণিত যে আমরা গুগল অ্যাডসেন্স থেকে কোটি কোটি টাকা আয় করতে পারি। আপনি সর্বোচ্চ কতটা উপার্জন করতে পারেন তার কোন সীমা নেই, এটি আপনার ওয়েবসাইটের ট্রাফিক এবং প্রতি ক্লিকে আপনি যে কমিশন পান তার উপর নির্ভর করে।

22 সেপ্টেম্বর 2011-এ ইকোনমিক টাইমস ওয়েবসাইটে "Google Made Me Rich" শিরোনামে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছিল, যেখানে এটি বলা হয়েছিল যে কীভাবে গুগল আমাকে ধনী করেছে। তবে এটি আর পাওয়া যায় না।


অ্যাডসেন্স থেকে কোটি টাকা আয় করা যায়?

অবশ্যই, হ্যাঁ, কিন্তু না,

আপনি AdSense থেকে কতটা আয় করতে পারবেন তা নির্ভর করে আপনার সাইটের ট্রাফিক এবং আপনি AdSense থেকে যে RPM এবং CPC পাবেন তার উপর। আপনার যদি ভালো ট্রাফিক থাকে তাহলে আপনি 100,000 টাকা পর্যন্ত আয় করতে পারবেন। দ্বিতীয়ত, আপনার যদি নিম্নমানের ট্রাফিক থাকে, তাহলে আপনি 100,000 ট্রাফিক থেকে 50,000 উপার্জনও করতে পারবেন না। তবে এত খুশি হওয়ার দরকার নেই, খুশি হওয়ার আগে পড়ুন।

ধরুন আমরা মাসে লাখ লাখ টাকা আয় করতে পারি কিন্তু কখন আপনার AdSense অ্যাকাউন্ট সাসপেন্ড বা সাসপেন্ড হয়ে যাবে তার কোনো নিশ্চয়তা নেই। এর কোনো লিখিত প্রমাণও আপনার কাছে নেই। আপনার সামান্য ভুল দিয়ে আপনি নায়ক থেকে শূন্যে পরিণত হতে পারেন।

অর্থাৎ, এতে এতটাই ঝুঁকি রয়েছে যে আপনি যদি মাসিক 1 লাখ টাকা ইনকাম করেন এবং হঠাৎ করে আপনার অ্যাডসেন্স বন্ধ হয়ে যায়, তাহলে আপনার আয় অবিলম্বে 0 হয়ে যাবে। শুধু তাই নয়, অ্যাডসেন্স বিজ্ঞাপনে প্রাপ্ত সিপিসিও নির্দিষ্ট নয়। আজ আপনার সিপিসি $.50 এবং আগামীকাল এটি $0.05 হতে পারে।

এই কারণে, মানুষের মধ্যে সর্বদা বিভ্রান্তি থাকে যে অ্যাডসেন্স থেকে আসলে কতটা আয় করা যায়। আমার মতে, আমি বলব যে আপনি অনেক উপার্জন করতে পারেন তবে উপরে উল্লিখিত ঝুঁকি রয়েছে।

এখানে আমি অ্যাডসেন্স প্রকাশককে 2 ভাগে ভাগ করছি:

1. অ্যাডসেন্স প্রকাশক যারা অ্যাডসেন্স থেকে ভালো আয় করছেন:

এই ধরনের অ্যাডসেন্স প্রকাশক যারা শুরু থেকেই অ্যাডসেন্স থেকে ভালো আয় করছেন, যারা অ্যাডসেন্স থেকে ভালো সিপিসি পান এবং কম ট্রাফিকেও ভালো অর্থ উপার্জন করেন। তারা সবাই বিশ্বাস করে যে অ্যাডসেন্স থেকে লাখ লাখ টাকা আয় করা যায়। যেমন ধরুন, আপনি যদি এডসেন্স থেকে প্রতি মাসে ১ লাখ টাকা পান, তাহলে আপনিও একই কথা বলবেন।

তাদের মতে, আমরা অ্যাডসেন্স থেকে ভালো আয় করতে পারি কারণ তারা অ্যাডসেন্স থেকেই ভালো আয় করেছে বা করছে। এ কারণে তারা মনে করেন যে অ্যাডসেন্স থেকে সত্যিই অনেক টাকা আয় করা যায়। আপনি যদি কিছু ব্লগারের সাথে কথা বলেন তাহলে আপনি এরকম কিছু লোকের সন্ধান পাবেন।

2. যারা অ্যাডসেন্স থেকে আয় করতে পারছেন না তারা:

এই ধরনের ব্যবহারকারীরা যারা এখনও অ্যাডসেন্স অনুমোদন পাননি বা করেছেন, তাদের আয় খুবই কম। যারা এডসেন্স থেকে খুব কম সিপিসি পান, তাদের মতে এডসেন্স থেকে বেশি আয় করা খুবই কঠিন। আমাকে অনেক ব্লগার বলেছে যে আমার Adsense CPC সর্বদা $0.01 থেকে $0.05 এর মধ্যে থাকে।

আসলে, একই জিনিস একটি এডসেন্স প্রকাশকের মনে থাকবে এই ধরনের সিপিসি সহ যে তারা অ্যাডসেন্সের চেয়ে বেশি আয় করতে পারে না এবং তারা অন্য লোকেদের কাছে একই কথা বলে।

আসলে, অ্যাডসেন্স সম্পর্কে জানা এবং না জানা এই দুটির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। যে ব্যবহারকারীর অ্যাডসেন্স সম্পর্কে ভালো জ্ঞান আছে তারা অ্যাডসেন্স থেকে ভালো অর্থ উপার্জন করতে পারেন।

যে অ্যাডসেন্স ব্যবহারকারী অ্যাডসেন্স সম্পর্কে তেমন কিছু জানেন না তিনি এর চেয়ে বেশি আয় করতে পারবেন না। কিছুক্ষণ পর তার অ্যাডসেন্স ডিসএপ্রুভ হয়ে যায়।

এমনকি যদি আমরা উভয়কে সমান ট্রাফিক দেই তবে উভয়ের আয়ের মধ্যে 40% থেকে 50% এর পার্থক্য থাকবে। কারণ অ্যাডসেন্স থেকে আয় করতে কেবল কঠোর পরিশ্রম নয়, স্মার্ট পরিশ্রমেরও প্রয়োজন।

এখন আপনি খুব ভালো করেই জানেন আপনি কোন শ্রেণীর অন্তর্ভুক্ত। আপনি যদি সত্যিই অ্যাডসেন্স থেকে বেশি করে আয় করতে চান তবে আপনাকে এটি সম্পর্কে শিখতে হবে।

না, আপনার কোন প্রোগ্রামিং বা কোডিং ভাষা শেখার দরকার নেই। শুধু গুগল অ্যাডসেন্সের সকল টার্মস এবং পলিসি ভালভাবে পড়ুন এবং জানুন, তাহলে আপনি অনেক কিছু শিখতে পারবেন।

যদি এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক বলে প্রমাণিত হয়, তাহলে অবশ্যই এটি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন যাতে অন্য অনেক ব্লগাররাও এটি পড়তে পারেন।

 

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads