টাচ স্ক্রিন কি এবং এটি কিভাবে কাজ করে?

 


টাচ স্ক্রিন হল একটি ইলেকট্রনিক ভিজ্যুয়াল ডিসপ্লে। যা একজন ব্যবহারকারী স্ক্রিনের উপরে তার আঙ্গুল স্পর্শ করে নিয়ন্ত্রণ করতে পারে। অর্থাৎ সে তার কাজ করতে পারে।

একটি টাচস্ক্রিন ব্যবহারকারীকে একটি মাউসের চেয়ে সিস্টেমের সাথে আরও সরাসরি যোগাযোগ করার সুবিধা দেয়।

ট্যাবলেট কম্পিউটার, স্মার্ট ফোন এবং অন্যান্য মোবাইল ডিভাইসে টাচস্ক্রিনের ব্যবহার এখন এতটাই সাধারণ হয়ে উঠেছে যে নির্মাতারা এখন নিয়মিত ব্যবহৃত স্ক্রিনের পরিবর্তে আরও বেশি সংখ্যক ডিভাইসে টাচস্ক্রিন ব্যবহার করছেন।

যেখানে আমরা আগে কম্পিউটার সিস্টেমে কীবোর্ড এবং মাউসকে ঐতিহ্যগত ইনপুট ডিভাইস হিসাবে ব্যবহার করতাম, সেখানে বিগত কয়েক বছর ধরে আমরা কম্পিউটার বা মোবাইল সিস্টেমের সাথে যোগাযোগ করার জন্য এই টাচস্ক্রিন প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহার করছি।

এর সাথে, নিয়মিত ল্যাপটপ এবং ডেস্কটপ কম্পিউটারগুলিও টাচস্ক্রিন ডিসপ্লে সহ ঐতিহ্যবাহী ইনপুট ডিভাইসগুলি ব্যবহার করার সুবিধা প্রদান করছে। যাতে ব্যবহারকারীদের ব্যবহারের জন্য আরও বিকল্প থাকে।

আমরা কম্পিউটার, ল্যাপটপ মনিটর, স্মার্টফোন, ট্যাবলেট, ক্যাশ রেজিস্টার এবং information kiosks এর মতো বিভিন্ন ডিভাইসে টাচস্ক্রিন ব্যবহার করি।

কিছু টাচস্ক্রিনে আঙ্গুলের উপস্থিতি বোঝার জন্য স্পর্শ-সংবেদনশীল ইনপুটের পরিবর্তে ইনফ্রারেড বিমের একটি গ্রিডও ব্যবহার করা হয়।


টাচ স্ক্রিনের ইতিহাস

টাচস্ক্রিনের ইতিহাস সম্পর্কে কথা বলতে গেলে, এটি সম্পর্কে প্রথম ধারণা আসে EA জনসন থেকে। যিনি তখন 1960 এর দশকের শেষের দিকে রয়্যাল রাডার এস্টাবলিশমেন্ট, ম্যালভার্ন, ইউকে-তে কাজ করেছিলেন। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে প্রথম টাচস্ক্রিনটি ক্যাপাসিটিভ ধরণের ছিল, যা আমরা বর্তমানে আমাদের স্মার্টফোনগুলিতে ব্যবহার করি।

এরপর টাচস্ক্রিন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয় এবং তারপরে 1970-এর দশকের গোড়ার দিকে প্রথম টাচস্ক্রিন তৈরি করেন ফ্রাঙ্ক বেক এবং বেন্ট স্টাম্প। যারা সেই সময়ে CERN-এর প্রকৌশলী ছিলেন। এই ভৌত পণ্যটি প্রথম 1973 সালে ব্যবহার করা হয়েছিল।

পরবর্তীতে 1971 সালে টাচস্ক্রিন প্রযুক্তিতে একটি নতুন রেকর্ড তৈরি করেছিলেন ডাক্তার জর্জ স্যামুয়েল হার্স্ট। তখন তিনি University of Kentucky Research Foundation এর একজন প্রশিক্ষক ছিলেন। তিনি একটি স্পর্শ সেন্সর আবিষ্কার করেন যার নাম দেন ‘Elograph’

1974 সালে হার্স্ট ও তার কোম্পানি ইলোগ্রাফিক্সের সাথে একসাথে বিশ্বের প্রথম বাস্তব টাচস্ক্রিন ডিজাইন করেছিলেন। যার বৈশিষ্ট্য ছিল স্বচ্ছ পৃষ্ঠের মতো।

ক্রমাগত প্রচেষ্টার পরে 1977 সালে ইলোগ্রাফিক্স-কে একটি resistive touchscreen এ তৈরি করে এবং এটি নিজের নামে patent করে। এটি একই resistive touchscreen technology ছিল, যা আজ টাচস্ক্রিন প্রযুক্তির ক্ষেত্রে খুব বিখ্যাত এবং আমরা আজ এটি ব্যবহার করছি।

একটি জিনিস যা অনেকেই জানেন না যে প্রথম resistive touchscreen টি 1975 সালে স্যামুয়েল হার্স্ট দ্বারা তৈরি করা হয়েছিল, তবে এটি 1982 সাল পর্যন্ত বিশ্বের সামনে উপস্থাপন বা ব্যবহার করা হয়নি।

টাচস্ক্রিনের প্রকারভেদ

টাচস্ক্রিন কত ধরনের এবং কোন ধরনের টাচস্ক্রিন আমাদের জন্য ভালো। যদিও বিভিন্ন ধরনের টাচস্ক্রিন পাওয়া যায়, এখানে আমি সবচেয়ে বেশি ব্যবহৃত টাচস্ক্রিন সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি।

1. প্রতিরোধক (Resistive)
2. ক্যাপাসিটিভ (Capacitive)
3. পৃষ্ঠ তরঙ্গ (Surface Wave)
4. ইনফ্রারেড (Infrared)

 

1. প্রতিরোধী (Resistive)

প্রতিরোধী টাচস্ক্রিন (যা বর্তমানে সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি) এবং যা "স্বচ্ছ কীবোর্ড" এর মতো, যা স্ক্রিনের উপরে ওভারলে করা হয়।

এই প্রতিরোধী টাচ স্ক্রিনটির প্যানেলের উপরে একটি পাতলা ধাতব বৈদ্যুতিক পরিবাহী আবরণ এবং একটি প্রতিরোধী স্তর রয়েছে। যা বৈদ্যুতিক প্রবাহে পরিবর্তন ঘটায় যখন একটি স্পর্শ করা হয়। অর্থাৎ, যখন কেউ এই স্ক্রীনটিকে তার আঙুল দিয়ে স্পর্শ করে তখন এতে একটি আন্দোলন তৈরি করে এবং তা কারেন্টের প্রভাবকে পরিবর্তন করে এবং এটি প্রক্রিয়াকরণের জন্য কন্ট্রোলারের কাছে তথ্য পাঠায়। এই ছিল এর প্রযুক্তিগত বিবরণ।

এখন সহজ ভাষায় বুঝুন।

এই প্রতিরোধী টাচস্ক্রিনের উপরে পলিয়েস্টার প্লাস্টিকের কন্ডাক্টিং দিয়ে তৈরি একটি নমনীয় স্তর রয়েছে। যা একটি কঠোর নিম্ন স্তরের সাথে আবদ্ধ থাকে। যা একটি পরিবাহী কাচ এবং একটি অন্তরক ঝিল্লি দ্বারা পৃথক করা হয়।

আপনি যখন স্ক্রিনে চাপ দেন, তখন আপনি সেই পলিয়েস্টারটিকে কাঁচে স্পর্শ করতে বাধ্য করেন এবং এর ফলে এই সার্কিটটি সম্পূর্ণ করেন - যেমন আপনি একটি কীবোর্ড কী টিপবেন। স্ক্রিনের ভিতরে অবস্থিত চিপটি আপনার স্থানাঙ্ক সনাক্ত করে যে, আপনি সেই স্ক্রীনটি কোন জায়গায় স্পর্শ করেছেন।

এই প্রতিরোধী টাচ স্ক্রিন প্যানেলগুলি অন্যদের তুলনায় বেশি সাশ্রয়ী কিন্তু তারা মাত্র 75% এর স্বচ্ছতা প্রদান করে এবং এই স্তরটি যেকোন ধারালো বস্তু দ্বারা সহজেই ক্ষতিগ্রস্ত হতে পারে। প্রতিরোধী টাচ স্ক্রিন প্যানেলগুলি অন্যান্য বাহ্যিক উপাদান যেমন ধুলো বা জল দ্বারা ক্ষতিগ্রস্ত হয় না।

2. ক্যাপাসিটিভ (Capacitive)

একটি ক্যাপাসিটিভ টাচ স্ক্রিন প্যানেল এমন একটি উপাদান দিয়ে প্রলিপ্ত করা হয় যা বৈদ্যুতিক চার্জ সঞ্চয় করে। যখনই প্যানেলটি স্পর্শ করা হয়, তখন যোগাযোগের সেই বিন্দুর দিকে অল্প পরিমাণ চার্জ ব্যবহৃত হয়।

প্যানেলের কোণে অবস্থিত সার্কিটগুলি সেই চার্জ পরিমাপ করে এবং প্রক্রিয়াকরণের জন্য কন্ট্রোলারের কাছে সমস্ত তথ্য পাঠায়। ক্যাপাসিটিভ টাচ স্ক্রীন প্যানেল শুধুমাত্র আঙ্গুল দিয়ে স্পর্শ করার কাজ করতে পারে। এটি প্লাস্টিক বা অন্য কোন বস্তুর স্পর্শ কাজ করে না।

এটির সাহায্যে, অন্যান্য বাইরের উপাদানগুলি এই ক্যাপাসিটিভ টাচ স্ক্রিনে খুব বেশি প্রবাহিত হতে পারে না এবং এগুলো খুবই স্বচ্ছ হয়ে থাকে।

এই পর্দাগুলো কাচের অনেক স্তর দিয়ে তৈরি। এর অভ্যন্তরীণ স্তরটি বিদ্যুৎ সঞ্চালন করে এবং একইভাবে বাইরের স্তরটিও। তাই কার্যকরভাবে এই পর্দাটি এমন আচরণ করে যেন দুটি বৈদ্যুতিক পরিবাহী ইনসুলেটরের কারণে আলাদা। তাই একে ক্যাপাসিটরও বলা হয়। 

আমরা যখন পর্দায় আঙুল রাখি, ঠিক একইভাবে আপনি এর বৈদ্যুতিক ক্ষেত্র পরিবর্তন করেন। আমরা এই ক্যাপাসিটিভ স্ক্রীনগুলিকে একাধিক জায়গায় স্পর্শ করতে পারি এবং এটি সেভাবে ভাল কাজও করে।

3. পৃষ্ঠ তরঙ্গ (Surface Wave)

সারফেস ওয়েভ প্রযুক্তি ultrasonic তরঙ্গ ব্যবহার করে যা টাচ স্ক্রিন প্যানেলের উপর দিয়ে যায়। আপনি যখন প্যানেল স্পর্শ করেন, এটি তরঙ্গের একটি ছোট অংশ শোষণ করে।

ultrasonic তরঙ্গের এই পরিবর্তনের কারণে এটি স্পর্শ করা স্থানটি সনাক্ত করে এবং প্রক্রিয়াকরণের জন্য কন্ট্রোলারের কাছে তথ্য পাঠায়। সারফেস ওয়েভ টাচ স্ক্রিন প্যানেলগুলি এখন পর্যন্ত সবচেয়ে উন্নত ধরণের প্যানেল, কিন্তু তারা সহজেই বাহ্যিক উপাদান দ্বারা ক্ষতিগ্রস্ত হয়।

4. ইনফ্রারেড (Infrared)

LEDs এবং লাইট-ডিটেক্টর ফটোসেলের গ্রিড প্যাটার্ন ইনফ্রারেড টাচস্ক্রিনে ব্যবহার করা হয়, ঠিক যেমন ম্যাজিক আই বিমগুলি একটি অনুপ্রবেশকারী অ্যালার্মে ব্যবহৃত হয়। তারা সাজানো থাকে এবং এগুলো পর্দার বিপরীত দিকে স্থাপন করা হয়। এই LED গুলি ইনফ্রারেড আলো নির্গত করে যা স্ক্রিনের সামনে থেকে আসে — যা একটি অদৃশ্য মাকড়সার জালের মতো৷

আপনি যখন স্ক্রিনের কোন স্থানে স্পর্শ করেন, তখন আপনি সেই বিমগুলির পথে এসে বাধা সৃষ্টি করেন। স্ক্রিনের ভিতরের মাইক্রোচিপ তখন হিসাব করে যে, আপনি সেই বিমগুলির কোথায় বাধা দিয়েছেন এবং সেই অনুযায়ী প্রক্রিয়াকরণের জন্য কন্ট্রোলারের কাছে তথ্য পাঠায়। এ ধরনের স্ক্রিনগুলি আঙ্গুল ছাড়াও আপনি যদি অন্য কোনও বস্তু দিয়ে স্ক্রীন স্পর্শ করেন তবুও এটি কাজ করবে।

এতক্ষণ আমরা সবচেয়ে বেশি ব্যবহৃত টাচস্ক্রিন সম্পর্কে তথ্য জানলাম। এখন, আমরা কিছু কম-সাধারণ টাচ স্ক্রিন প্রযুক্তি সম্পর্কে তথ্য জানব।


ডিসপারসিভ সিগন্যাল প্রযুক্তি:

এটি 3M কোম্পানি দ্বারা 2002 সালে চালু করা হয়েছিল। এতে ব্যবহৃত সেন্সরগুলি আপনার যান্ত্রিক শক্তি সনাক্ত করে যখন আপনি তাদের স্পর্শ করেন।

এর জটিল অ্যালগরিদমগুলি আপনার অবস্থান কোথায় তা খুঁজে বের করতে সেই ডেটাগুলিকে ব্যাখ্যা করে এবং তারপরে ডেটা কন্ট্রোলারদের কাছে তথ্য প্রেরণ করে।

সুবিধা : এগুলি অনেক টেকসই, বাইরের উপাদানগুলি থেকে খুব বেশি প্রভাব ফেলে না। এর স্বচ্ছতাও খুবই দুর্দান্ত এবং এটিতে আপনি আঙুল বা অন্য কোনও বস্তু স্পর্শ করে ব্যবহার করতে পারবেন।

কনস : প্রাথমিক স্পর্শের পরে, এটির জটিল সিস্টেমের জন্য আপনার গতিহীন আঙুল সনাক্ত করা কিছুটা কঠিন হয়।

অ্যাকোস্টিক পালস রিকগনিশন:

এই সিস্টেমটি 2006 সালে Tyco International এর Elo division দ্বারা প্রকাশিত হয়েছিল। এটি ট্রান্সডুসার ব্যবহার করে যা স্ক্রিনের চারপাশে অবস্থিত এবং যা অ্যালগরিদম দ্বারা কম্পনকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে এবং তারা একইভাবে অবস্থান অনুমান করে।

সুবিধা : এটির ভাল স্থায়িত্ব এবং স্বচ্ছতা রয়েছে। এটি বাহ্যিক উপাদান দ্বারা খুব বেশি প্রভাবিত হয় না এবং এগুলি বড় ডিসপ্লেতে আরও উপযুক্ত।

কনস : এটিও একটি গতিহীন আঙুল সনাক্ত করতে পারে না।


অপটিক্যাল ইমেজিং:

পর্দার প্রান্তে স্থাপন করা ইমেজ সেন্সর (ক্যামেরা) সহজেই পর্দার বিপরীত দিকে থাকা ইনফ্রারেড কালো আলোগুলোকে তুলতে পারে।

সুবিধা : এগুলি মাপযোগ্য, বহুমুখী, সাশ্রয়ী মূল্যের এবং বড় ডিসপ্লেতেও ব্যবহার করা হয়।

প্রতিরোধী এবং ক্যাপাসিটিভ টাচ স্ক্রিনের মধ্যে পার্থক্য কী?

টাচস্ক্রিনে প্রধানত দুই ধরনের টাচস্ক্রিন রয়েছে: রেজিস্টিভ এবং ক্যাপাসিটিভ। একটি সহজ উপায় যা এই দুটি টাচস্ক্রিনের মধ্যে পার্থক্য বলতে পারে তা হ'ল-

প্রতিরোধী টাচস্ক্রিন আপনার আঙ্গুলের স্পর্শকে "প্রতিরোধ করে" তাই এর পরিবর্তে আপনাকে স্ক্রিনের সাথে একটি স্টাইলাস বা ইলেকট্রনিক কলম ব্যবহার করতে হবে। যদিও তা ব্যবহারে সামান্য চাপ প্রয়োগ করতে হয়। 

আপনি সুপারমার্কেটগুলিতে এই প্রতিরোধী টাচস্ক্রিনগুলি দেখতে পারেন, যেখানে গ্রাহকেরা বিল পরিশোধের জন্য ইলেকট্রনিক স্বাক্ষর প্রদান করেন।

সেখানে একটি ক্যাপাসিটিভ টাচস্ক্রিন এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এটি শুধুমাত্র আপনার আঙুলের স্পর্শেই কাজ করে। তাই আপনি স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিতে এই ক্যাপাসিটিভ টাচস্ক্রিনগুলি ব্যবহার করেন৷ তাই এই ডিসপ্লেগুলি মূলত কনজিউমার ইলেকট্রনিক্সে ব্যবহৃত হয়।


টাচ স্ক্রিন কিভাবে কাজ করে?

একটি প্রতিরোধী টাচস্ক্রিন এমনভাবে কাজ করে যাতে আমরা আরও বুঝতে পারি যে ব্যবহারকারীকে পর্দার শীর্ষে স্পর্শ করতে হবে এবং এই স্ক্রীনের নীচে একটি বৈদ্যুতিক পরিবাহী স্তর রয়েছে। আপনি যখন এই ডিসপ্লেগুলি টিপবেন, আপনি অনুভব করবেন যে ডিসপ্লেটি কিছুটা বাঁকানো হয়েছে।

এটা কাজ করতে সাহায্য করে কি? 

স্পর্শ করলে নিচের দিকে বৈদ্যুতিক প্রবাহ পরিবর্তন হয়, যাতে স্পর্শ কোথায় হয়েছে তা দেখায়। এর পরে এই সমস্ত তথ্য প্রক্রিয়াকরণের জন্য কন্ট্রোলারের কাছে পাঠানো হয়।

অর্থাৎ যখন আমাদের হাতের আঙুল মোবাইল স্ক্রিনের ওপর স্পর্শ করে তখন স্ক্রিনে থাকা বৈদ্যুতিক স্তরগুলোর মধ্যে চার্জের আদান-প্রদান হয়। চার্জের সমতা রক্ষার জন্য চার্জের আদান-প্রদানের ক্ষেত্রে তৃতীয় মাধ্যম হিসেবে হাতের আঙুল কাজ করে। যখন স্ক্রিনে টাচ করা হয়, তখন ওই আঙুলকে একটি বৈদ্যুতিক ক্ষেত্রের একটি অংশ হিসেবে ব্যবহার করা হয়। এভাবেই টাচ স্ক্রিন কাজ করে।


আপনি কিভাবে টাচ স্ক্রিন ব্যবহার করবেন?

দ্রষ্টব্য: সব টাচস্ক্রিনের একই ফাংশন নেই, তবে আমি এখানে যে কাজগুলো বলেছি সেগুলো খুবই সাধারণ ফাংশন।

আলতো চাপুন - একটি একক স্পর্শ বা আলতো চাপ দিয়ে আপনি যেকোনো অ্যাপ খুলতে পারেন বা স্ক্রিনের উপরে আপনার আঙুল দিয়ে একটি বস্তু নির্বাচন করতে পারেন। যদি আমরা এটিকে একটি প্রচলিত কম্পিউটারের সাথে তুলনা করি, তাহলে একটি ট্যাপ মানে আপনার মাউস দিয়ে ক্লিক করা।

ডাবল-ট্যাপ - একটি ডাবল-ট্যাপের অনেকগুলি বিভিন্ন ফাংশন থাকতে পারে। এটি আপনি কীভাবে এটি ব্যবহার করতে চান তার উপরও নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি আমরা একটি ফটোতে ডবল ট্যাপ করি, তাহলে এটি জুম ইন করে।

স্পর্শ করুন এবং ধরে রাখুন - যদি আমরা আমাদের আঙুলের সাহায্যে টাচস্ক্রিন টিপ দিই বা ধরে রাখি, তাহলে সেটি কোনও পাঠ্য নির্বাচন করা হয় বা কোনও বস্তু হাইলাইট হয়ে যায়।

টেনে আনুন - আপনি যদি কোনো বস্তু বা আইকনে চেপে ধরে থাকেন, তাহলে এটির সাহায্যে আপনি এটিকে এক জায়গা থেকে অন্য জায়গায় টেনে আনতে পারবেন।

সোয়াইপ করুন - আপনি স্ক্রিনে সোয়াইপ করে সহজেই ফটো পরিবর্তন করতে পারেন। অথবা আপনি এটি দিয়ে যেকোন দিকে স্ক্রিন স্ক্রল করতে পারেন।

চিমটি - আপনি যদি আপনার দুটি আঙ্গুল স্ক্রিনের উপরে রাখেন এবং এটিকে চিমটি করেন, তাহলে আপনি এটির সাহায্যে যেকোনো জায়গা জুম ইন এবং জুম আউট করতে পারেন।


টাচস্ক্রিন এর সুবিধা

টাচস্ক্রিন উপস্থিতির কারণে, আপনার আর কোন ঐতিহ্যবাহী বোতাম বা বাটনের প্রয়োজন নেই। যা প্রায়শই দুই থেকে তিন বছরের মধ্যে ভেঙে যায়।

টাচস্ক্রিন ডিভাইসে ব্যবহৃত ইন্টারফেস ব্যবহার করা খুবই সহজ।

স্ক্রিনে কম বোতাম থাকার কারণে বা কোনও বোতাম না থাকার কারণে, স্ক্রিনের আকার বড় দেখায় এবং হার্ডওয়্যার বিকাশকারীরা এতে আরও ফাংশন রাখতে পারেন।

টাচস্ক্রিন পরিষ্কার করা খুব সহজ এবং তারা খুব নোংরা নয়।

টাচস্ক্রিন ব্যবহার করা এত সহজ যে এটি একটি শিশু বা এমনকি একজন বয়স্ক ব্যক্তিও ব্যবহার করতে পারে।


টাচস্ক্রীনের অসুবিধা

টাচস্ক্রিনের স্ক্রিনটি বড় হওয়া উচিত যাতে একজন ব্যবহারকারী সহজেই এটি স্পর্শ করতে এবং ব্যবহার করতে পারে।

একটি বড় এবং উজ্জ্বল স্ক্রিন থাকার কারণে এটির আরও কম্পিউটিং শক্তি প্রয়োজন, যা ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।

সরাসরি সূর্যের আলোতে এগুলি ব্যবহার করা সহজ নয় কারণ জিনিসগুলি সঠিকভাবে দেখা যায় না।

এই টাচস্ক্রিনগুলি প্রায়শই খুব হালকা এবং ভাঙ্গা যায় যাতে সেগুলি সঠিকভাবে যত্ন না নিলে সহজেই ভেঙে যায়।

এই পর্দাগুলি সহজেই নোংরা হয়ে যায়।

সাধারণ পর্দার তুলনায় এগুলোর দাম একটু বেশি।


টাচস্ক্রিন অ্যাপ্লিকেশন

উন্নত অভিজ্ঞতা থাকা - টাচস্ক্রিন ব্যবহার ব্যবহারকারীকে সিস্টেম ব্যবহার করা খুব সহজ করে দেয়। এর ব্যবহার মানব-কম্পিউটার ইন্টারফেসের উন্নতি দেখায় এবং যার কারণে ব্যবহারকারীর অভিজ্ঞতাও ভাল।

সহজ অ্যাক্সেস - টাচস্ক্রিনগুলি ব্যবহার করা খুব সহজ। যার কারণে আমাদের মস্তিষ্কের কাজগুলি বুঝতে কোনও অসুবিধা হয় না। স্পর্শ যা আমাদের সকলের জন্য ইতিমধ্যে একটি প্রাকৃতিক উপায়। তাই এটি টাচস্ক্রিন ব্যবহার করা খুব সহজ।

সময় বাঁচায় - মাউস এবং অন্যান্য বাহ্যিক ডিভাইস ব্যবহার করা কিছুটা ক্লান্তিকর এবং এটি সময়ও নষ্ট করে। এমন পরিস্থিতিতে টাচস্ক্রিন প্রযুক্তি আমাদের অনেক সময় বাঁচায় এবং এটি ব্যবহার করাও সমান সহজ।

বেশিরভাগ জীবাণু স্যানিটারি - বোতামগুলিতে পাওয়া যায় কারণ লোকেরা এটিকে বেশি স্পর্শ করে এবং সেগুলি পরিষ্কার করা এত সহজ নয়। একই সময়ে, টাচস্ক্রিন পরিষ্কার করা খুব সহজ, যার কারণে এখানে জীবাণুর বিকাশের সম্ভাবনা কম।

ডিভাইসের আকার - টাচস্ক্রিন ব্যবহার করে আমাদের অনেক ডিভাইসের প্রয়োজন নেই। এর মানে আমাদের আর কোন বোতাম, মাউস, কীবোর্ডের প্রয়োজন নেই। সমস্ত জিনিস এক জায়গায় একত্রিত করে একই স্থানে সংরক্ষণ করা যায়। আর এর একটি সুবিধা হল এখানে কর্ড এবং তারের অনুপস্থিতির কারণে এটি ব্যবহার করা সহজ।

স্থায়িত্ব এবং পরিষ্কার করা সহজ - অন্যান্য ঐতিহ্যবাহী পর্দার তুলনায় এই টাচস্ক্রিন খুবই টেকসই। আজকাল, গরিলা গ্লাসের মতো প্রতিরক্ষামূলক স্তরের উপস্থিতির কারণে, এই পর্দাটি খুব বেশি টেকসই হয়ে ওঠে না। এগুলি ছাড়াও, এটি প্রায়শই ডাস্ট প্রুফ, তাই এটি পরিষ্কার করা খুব সহজ।

অর্থ সাশ্রয়ের সম্ভাবনা - সম্পূর্ণ টাচস্ক্রিন প্রযুক্তির উপস্থিতির কারণে , কোন কীবোর্ড বা মাউসের প্রয়োজন নেই, এটি অর্থ সাশ্রয় করে।


টাচস্ক্রিন এর মৌলিক ফিক্স কি কি?

টাচ স্ক্রিনগুলি যখন সঠিকভাবে কাজ করে তখন দুর্দান্ত দেখায়। কিন্তু এই টাচ স্ক্রিনগুলি যখন কাজ করা বন্ধ করে, তখন আমাদের মধ্যে হতাশা বাড়ে এবং আমরা চাই যে যত তাড়াতাড়ি সম্ভব এটি কীভাবে ঠিক করা যায়। কিছু ডিভাইসে, শুধুমাত্র টাচস্ক্রিনই ডিভাইসের সাথে ইন্টারঅ্যাক্ট করার একমাত্র উপায়।

এবং যখন তারা কাজ করা বন্ধ করে দেয়, এমন পরিস্থিতিতে আমাদের ডিভাইসটি সম্পূর্ণ লক হয়ে যায়। এখানে আমি আপনাকে কিছু বেসিক ফিক্সের কথা বলতে যাচ্ছি যেগুলো আপনার জন্য খুবই উপকার হতে পারে।

টাচস্ক্রিন-এর মৌলিক সমাধান

1. প্রথমে একটি লিন্ট-মুক্ত কাপড়ের সাহায্যে পর্দা পরিষ্কার করুন। একটি লিন্ট-মুক্ত কাপড় দিয়ে পর্দা পরিষ্কার করুন।

2. এর পরে ডিভাইসটি পুনরায় চালু করুন। 

3. যদি একটি স্ক্রিন প্রটেক্টর থাকে তবে আপনাকে সেগুলি সরিয়ে ফেলতে হবে। আপনার কেস বা স্ক্রিন প্রটেক্টর।

4. এবং এই কাজটি করার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস আপনার হাত পরিষ্কার করুন এবং তাদের শুকনো রাখুন।

5. যদি এই মৌলিক সমাধানগুলি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আপনার নিকটস্থ সার্ভিস স্টেশনে গিয়ে মোবাইল চেক-আপ করা উচিত৷


শেষ কথাঃ

আমি নিশ্চিত যে আমি আপনাদের বুঝিয়েছি টাচ স্ক্রিন কী এবং এটি কীভাবে কাজ করে? এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করেছি এবং আমি আশা করি আপনি টাচস্ক্রিন কী তা বুঝতে পেরেছেন।

টাচস্ক্রিন কি ? এবং কিভাবে এই কাজ করে? নিবন্ধতি আপনাদের কেমন লাগলো কমেন্ট করে আমাদের জানান যাতে আমরাও আপনাদের চিন্তা থেকে কিছু শেখার এবং কিছু উন্নতি করার সুযোগ পাই। 


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads