কিভাবে আপনার ব্লগ/ওয়েবসাইটকে গুগলের প্রথম পেজ-এ নিয়ে আসবেন?

how to rank your blog or website on google first page in bangla, SEO,বাংলায় এসইও,প্রযুক্তি তথ্য, how-to-rank-your-blog-website-on-google-first-page-in-bangla



হ্যালো বন্ধুরা, আপনি যদি একটি ব্লগ বা একটি ওয়েবসাইট চালান তাহলে আপনি নিশ্চয় এটি চান যে আপনার ব্লগের পোস্টগুলো গুগলের প্রথম পৃষ্ঠার শীর্ষে আসুক। উত্তর অবশ্যই হ্যাঁ হবে। কিন্তু এর জন্য আপনি অনেক কৌশল নিয়ে চেষ্টা করা সত্ত্বেও মাঝে মাঝে হয় না। কেন এমন হয়? আজ আমি এই নিবন্ধে আপনাকে সেই পদ্ধতিগুলি সম্পর্কে বলব যা যে কোনও ব্লগ পোস্ট গুগলের প্রথম পৃষ্ঠায় আনতে সহায়তা করে।


কিভাবে আপনার ব্লগ বা ওয়েবসাইটকে গুগল এর প্রথম পেজ-এ নিয়ে আসবেন?


কিভাবে আপনার ব্লগ বা ওয়েবসাইটকে গুগলের প্রথম পাতায় নিয়ে আসবেন তা জানার পূর্বে যদি আপনার জানা থাকে যে, গুগল কেন আপনার ব্লগ বা ওয়েবসাইটকে তার প্রথম পাতায় প্রদর্শন করবে তবেই আপনার জন্য বিষয়টি বুঝতে সহজ হবে। তাহলে চলুন জেনে নেই কেন গুগল একটি ব্লগ বা ওয়েবসাইটকে তার প্রথম পাতায় দেখাবে। 


গুগল মূলত সেই সকল ব্লগ বা ওয়েবসাইটকে তার প্রথম পাতায় দেখায় যেগুলোর কিওয়ার্ড ব্যবহারকারীর সার্চ করা কিওয়ার্ডের সাথে বেশি রিলেভেন্ট। অর্থাৎ গুগল তখনই আপনার ব্লগ বা ওয়েবসাইটকে তার প্রথম পাতায় দেখাবে যখন আপনার তথ্যের সাথে ব্যবহারকারীর সার্চ করা তথ্য মিলে যাবে। আবার অনেক সময় দেখা যায় যে ব্যবহারকারীর সার্চ করা তথ্যের জন্য যদি আপনার ব্লগ বা ওয়েবসাইট একমাত্র ব্লগ বা ওয়েবসাইট হয়ে থাকে তাহলে গুগল সেটিকে প্রথম পাতায় দেখাবে।



কিন্তু এখন প্রশ্ন হচ্ছে প্রতিযোগিতার বাজারে একই রকম বিষয় নিয়ে হাজার হাজার ব্লগ বা ওয়েবসাইট রয়েছে। দেখা যায় যে ব্যবহাকারীর সার্চ করা তথ্যের সাথে একাধিক কন্টেন্ট সামঞ্জস্যপূর্ণ হয়ে থাকে। তখন আসলে গুগল কিভাবে সিদ্ধান্ত নেয় এটাই হচ্ছে মূল বিষয়। গুগল একটি নির্দিষ্ট অ্যালগরিদমে কাজ করে এবং এই অ্যালগরিদমকে প্রভাবিত করার জন্য রয়েছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। অর্থাৎ আপনি যদি আপনার সাইটকে ভালোভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে পারেন তাহলে আপনার সাইট গুগল নামক সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় আসার সম্ভাবনা অধিক থাকবে। এছাড়া নিম্নোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটের এসইও করতে পারেন এবং সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসতে পারেন।


আরো পড়ুন: গুগল অ্যাডসেন্স অটো বিজ্ঞাপনের সুবিধা এবং অসুবিধা



ব্লগ পোস্ট এর শিরোনাম:


প্রথমত, আমরা একটি বিষয় নির্বাচন করি যার উপর আমাদের একটি ব্লগ লিখতে হবে। এ বিষয়টি নির্বাচন করার দুটি উপায় আছে। প্রথমত আমাদের মনের উপর নির্ভর করে এবং দ্বিতীয়ত আমরা গুগল কিওয়ার্ড প্ল্যানার টুল থেকে আমাদের ব্লগের টপিক বেছে নিতে পারি। সবচেয়ে ভালো উপায় হচ্ছে গুগল কিওয়ার্ড প্ল্যানার টুল থেকে বিষয় নির্বাচন করা। কারণ এটি আমাদের সেই বিষয়ের কীওয়ার্ডের মাসিক অনুসন্ধান এবং সেই কীওয়ার্ডের প্রস্তাবিত বিড অর্থাৎ সেই কীওয়ার্ডে কত সিপিসি পাওয়া যাবে তা জানতে সাহায্য করে। একই সাথে আমরা সেই বিষয়ে কতটা প্রতিযোগিতা আছে তাও জানতে পারি। আপনি যত কম প্রতিযোগিতার বিষয়ের উপর লিখবেন, তত কম সমস্যার মুখোমুখি হবেন।



পেজ অপ্টিমাইজেশান করা: (একটি কিওয়ার্ড টার্গেট করে)


ধরুন আপনি একটি টপিক বেছে নিয়েছেন যার শিরোনাম হল কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন। এখন আমরা যখন এই শিরোনামে আমাদের ব্লগে লিখি তখন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ছাড়াও আমাদের কিছু মৌলিক বিষয়ের দিকে যত্ন নিতে হবে যেমন:

1. H1 থেকে H6 শিরোনাম ব্যবহার করা।

2. বডি টেক্সটে টপিকের কীওয়ার্ড ব্যবহার করা।

3. বডি টেক্সটে বোল্ড অক্ষরে কীওয়ার্ডটি লিখুন।

4. টপিকের কীওয়ার্ড অবশ্যই মেটা ডেসক্রিপশনে থাকতে হবে।

5. পোস্টে ব্যবহার করা ছবিতে Alt ট্যাগ ব্যবহার করুন। 

6. আপনার সাইটের বয়সও অনেকাংশে গুরুত্বপূর্ণ।

7. ইউজার ফ্রেন্ডলি ইউআরএল ব্যবহার করা।

8. একই টপিকের ব্লগ এর সাথে লিংক বিল্ডিং করতে হবে।

9. এভারগ্রীন কন্টেন্ট পাবলিশ করার চেষ্টা করুন।

10. পূর্বে পোস্ট করা কন্টেন্টগুলো নিয়মিত আপডেট রাখুন।


এখানে কিছু মৌলিক জিনিস রয়েছে যা আমরা প্রতিটি ব্লগে ব্যবহার করি। পোস্টটি সম্পূর্ণ হওয়ার পরে আমরা আমাদের পোস্টটি শুধুমাত্র একটি কিওয়ার্ডকে টার্গেট করে আমরা পেজ অপ্টিমাইজ করব এবং রেগুলার ব্যাকলিংক কাজগুলো করব। সেগুলো হলো- সার্চ ইঞ্জিনে পোস্ট ইনডেক্স করা, ব্যাকলিংক তৈরি করা, ব্লগ কমেন্ট, সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ইত্যাদি।


আরো পড়ুন: Google Adsense CPC এবং CTR বাড়ানোর 7 টি প্রমাণিত টিপস


ব্যাকলিংক জেনারেট করার পদ্ধতি:

1. আপনার ব্লগ সম্পর্কিত অন্যান্য ব্লগে মন্তব্য করে যত বেশি ব্যাকলিংক নিতে পারবেন আপনার সাইটের অনুসন্ধান তত বেশি হবে।

2. আপনার সাইটের উইজেটে শীর্ষ পোস্টে একটি লিঙ্ক যোগ করুন।

3. পোস্টের লিঙ্কের অনপেজ এসইও করুন।

4. আপনার ব্লগের সাথে সম্পর্কিত অন্য ব্লগে গেস্ট পোস্ট করুন।

5. পোস্ট লেখার পর সার্চ ইঞ্জিনে পোস্টের URL ইনডেক্স করুন।

6. সর্বোচ্চ ডু-ফলো ব্যাকলিংক তৈরি করার চেষ্টা করুন।

7. stumbleupon.com এ আপনার ব্লগ নিবন্ধ জমা দিন।

8. indiblogger এ আপনার অ্যাকাউন্ট তৈরি করুন।

9. ব্লগারে আপনার ব্লগের সাথে সম্পর্কিত একটি ব্লগ তৈরি করুন এবং সেখানে আপনার পোস্ট জমা দিন।


এসইও করার পদ্ধতিগুলো যেকোনো পোস্ট অপটিমাইজ করার জন্য উপযোগী। আপনি যত বেশি অনুশীলন করবেন ব্লগের র‌্যাঙ্ক তত বেশি হবে এবং এটি সার্চ শীর্ষে চলে আসবে।


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads