কাতার ফিফা বিশ্বকাপ 2022 | দেখুন কিছু দুর্দান্ত প্রযুক্তি

awsome technologies in qatar fifa world cup 2022

কাতার ফিফা বিশ্বকাপ কাতার 2022 আয়োজক হতে 200 দিনেরও কম সময় আছে। যার মাধ্যমে কাতার একটি যুগান্তকারী ইভেন্ট প্রদর্শনের প্রতিশ্রুতি দিচ্ছে। স্টেডিয়াম, কাতারের পরিবেশ, সামগ্রিক পরিবেশের মতো এই বিশ্ব-মানের ফুটবল টুর্নামেন্ট থেকে আপনি যা যা আশা করতে পারেন এমন সমস্ত দুর্দান্ত প্রযুক্তির প্রদর্শনী ছাড়াও, আপনি আরো অনেকগুলি দুর্দান্ত প্রযুক্তির সাক্ষী হতে পারবেন। যা পুরো বিশ্বকাপ 2022 এর অংশ হবে। পূর্বের থেকেও নতুন এবং উন্নত যা আগে কখনো দেখা যায়নি এমন অভিজ্ঞতার সম্মুখীন হবেন আপনি।

 

চলুন আপনাকে এই অত্যাধুনিক উদ্ভাবন এবং প্রযুক্তিগুলি নিয়ে ঘুরিয়ে আনি। যেন আপনি জানতে পারেন কাতারে 2022 সালের বিশ্বকাপের অভিজ্ঞতা কেমন দুর্দান্ত হবে।

আরও পড়ুনঃ অনলাইনে কিভাবে ই-টিন রেজিস্ট্রেশন করবেন?


কুলিং প্রযুক্তি (Cooling technology)

qatar fifa world cup 2022- cooling technology.jpg

Image Credit: Qatar 2022

 

মাঠের সঠিক তাপমাত্রা নিশ্চিত করার জন্য স্টেডিয়ামগুলিতে শীতল করার প্রযুক্তিতে ডিজাইন করা হয়েছে এবং দর্শকদের এলাকা প্রায় 26 ডিগ্রি সেলসিয়াস একটি সর্বোত্তম তাপমাত্রায় থাকবে। এটি প্রচলিত কুলিং টেকনিকের তুলনায় আনুমানিক 40% বেশি টেকসই এবং এনার্জি-এফিশিয়েন্ট। এই বুদ্ধিমান কুলিং প্রযুক্তির আরো একটি সেরা টেকনিক হল এটির মাধ্যমে স্টেডিয়ামে কতজন লোক আছে তার উপর ভিত্তি করে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। তাই বাইরের তাপমাত্রা যাই হোক না কেন বিশেষভাবে ডিজাইন করা অগ্রভাগের মাধ্যমে ঠান্ডা বাতাস প্রবাহিত হওয়ার কারণে খেলোয়াড় এবং মাঠের দর্শকরা আরামদায়ক পরিবেশে থাকবেন। 

 

এছাড়াও ফিফা’র মতে স্টেডিয়ামের বাতাস নিয়মিত পরিষ্কার এবং বিশুদ্ধ করা হবে।

 

নবায়নযোগ্য শক্তি সমাধান (Renewable energy solutions)

qatar fifa world cup 2022- sustainable technology.jpg

image credit: Shutterstock

কাতার তার প্রতিশ্রুতি মোতাবেক একটি টেকসই বিশ্বকাপ 2022 এর পরিকল্পনা করছে এবং একটি কার্বন-নিরপেক্ষ ফুটবল টুর্নামেন্ট দিতে চায়। তাই তারা যেখানেই সম্ভব হয়েছে সেখানেই নবায়নযোগ্য শক্তির সমাধান ব্যবহার করছে। এরমধ্যে রয়েছে আলোর জন্য সোলার প্যানেল স্থাপন করা। যা ইতিমধ্যেই স্টেডিয়ামের পেরিমিটার এবং পার্কিং লটে স্থাপন করা হয়েছে।


আরও পড়ুনঃ ইন্টারনেট ব্যাংকিং কী? ইন্টারনেট ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং এর সুবিধা এবং অসুবিধা

 

নীচের এই প্রযুক্তিগত সমাধানগুলির কয়েকটি দেখুন:

 

LED লাইটিং

qatar fifa world cup 2022- led lighting.jpg
image credit: WikiArquitectura

 

কাতারের সমস্ত স্টেডিয়ামে এলইডি লাইটিং করা হয়েছে কারণ এলইডি লাইটগুলি energy-efficient, non-toxic এবং দীর্ঘস্থায়ী। রঙ-পরিবর্তনকারী এলইডি লাইটগুলি টুর্নামেন্টের উদ্বোধন ও সমাপ্তি এবং বিভিন্ন ধরনের প্রভাব প্রদর্শনের জন্য ব্যবহার করা হবে।

 

Building Envelope

qatar fifa world cup 2022- building envelop.jpg
image credit: Qatar 2022

আপনি জানলে অবাক হবেন যে, ফিফা বিশ্বকাপ কাতার 2022™ হোস্ট করার জন্য ব্যবহৃত স্টেডিয়ামগুলি সারা বিশ্বের স্টেডিয়ামগুলির তুলনায় প্রায় 40% কম শক্তি খরচ করবে। এটি সম্ভব হচ্ছে শুধুমাত্র স্টেডিয়ামগুলির "বিল্ডিং এনভেলপ" ডিজাইনের কারণে।

"একটি তাপগতভাবে দক্ষ বিল্ডিং খাম বিল্ডিং এর সিস্টেমে চাহিদা কমিয়ে দেয়, এর শক্তি দক্ষতা অপ্টিমাইজ করে।" —ডিজিটাল হাব ফিফা।

 

প্রত্যাহারযোগ্য ছাদ (Retractable Roofs)

qatar fifa world cup 2022- retractable roofs
image credit: qatar 2022

প্রত্যাহারযোগ্য ছাদগুলি তীব্র আবহাওয়ার অবস্থার উপর নির্ভর করে খোলা ও বন্ধ করার জন্য যথাক্রমে পিছনে ও সামনের দিকে স্লাইড করতে পারে। এই প্রত্যাহারযোগ্য ছাদগুলি স্টেডিয়ামগুলিতে এমনভাবে স্থাপন করা হয়েছে যেন সবাইকে শীতল রাখা যায়। এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তারা দর্শকদের শীতল পরিবেশ প্রদান করবে এবং তাদেরকে অতিরিক্ত শক্তি ও জলের ব্যবহার করা থেকে বিরত রাখবে।

 

স্মার্ট ওয়াইফাই এবং চার্জিং স্টেশন (Smart Wifi and Charging Stations)

qatar fifa world cup 2022- elpalm
image credit: elpalm

এলপাম শেডিং উইন্ড টারবাইন সোলার প্যানেল এবং বাইফেসিয়াল ফটোভোলটাইক প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করে ফলে আপনি এর ছায়ায় বসে আপনার ফোনটিকে USB পোর্টের মাধ্যমে অথবা ওয়্যারলেসভাবে দ্রুত চার্জ করতে পারেন এবং আপনি বিরতি নেওয়ার সময় বা আপনার মোবাইল চার্জ করার জন্য অপেক্ষা করার সময় এলপামকে ওয়াইফাই হটস্পট হিসেবে ব্যবহার করতে পারেন। এই ElPalm বিজ্ঞাপন, কুয়াশা কুলিং, নজরদারি ক্যামেরা, আলো এবং স্পিকার হিসেবেও ব্যবহৃত হবে।

 

প্রতিবন্ধীদের জন্য অন্তর্ভুক্ত প্রযুক্তি

image credit: qatar 2022

ডেলিভারি এবং উত্তরাধিকারের জন্য সুপ্রিম কমিটি একটি অ্যাক্সেসিবিলিটি ফোরাম তৈরী করেছে। আর তারা সাধারন মানুষ এবং প্রতিবন্ধীসহ সকলের বিনোদনের সুবিধাযুক্ত করে প্রমান করতে পেরেছে যে এটি "টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে সহজলভ্য বিশ্বকাপ"। কারণ তারা প্রতিবন্ধীদের জন্য টুর্নামেন্ট উপভোগ করা নিশ্চিত করতে কিছু উদ্ভাবনী প্রযুক্তি এবং ডিজিটাল সামগ্রীর উন্নয়ন করেছে। যার মধ্যে কয়েকটি নিচে উল্লেখ করা হলো:

সকলের জন্য কাতার 2022 ওয়েবসাইট (Qatar 2022 Website)

qatar fifa world cup 2022- qatar 2022 website.jpg
image credit: Qatar 2022

ফিফা বিশ্বকাপ কাতার 2022™ সম্পর্কিত সমস্ত তথ্যের জন্য তৈরী করা হয়েছে ওয়ান-স্টপ-প্ল্যাটফর্ম কাতার 2022 ওয়েবসাইটটি। তাই এ সাইটটিতে যে কেউ অর্থাৎ দৃষ্টি প্রতিবন্ধীরাও ঘুরে আসতে পারবে। আর এই কারণে তারা ওয়েবসাইটটিতে ম্যাগনিফায়ার, স্ক্রিন রিডার, উচ্চ বৈসাদৃশ্য রঙের চিত্রের বর্ণনা, বড় টেক্সট, ফন্ট কার্নিং, টেক্সট-টু-স্পীচ সফ্টওয়্যার এবং অন্যান্য সহায়ক প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। ফলে যে কেউ ওয়েবসাইটটিতে ভিজিট করলে সহজেই এটি ব্যবহার করতে পারবেন। 

 

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ডিজিটাল সামগ্রী (Digital Content for the Visually Impaired)

qatar fifa world cup 2022- digital content reader.jpg
image credit: Bonocle

Bonocle: Bonocle হল assistive technology এর প্রথম ব্রেইল বিনোদন প্ল্যাটফর্ম। যা দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ব্রেইলে রূপান্তরিত করার পরে ডিজিটাল কন্টেন্ট অ্যাক্সেস পেতে সাহায্য করে। এটি ব্যবহারের ফলে তারা অন্য সবার মতো বিশ্বকাপ 2022 উপভোগ করতে পারবে। অবাধে ওয়েবসাইটে ঘুরে বেড়াতে পারবে এবং টুর্নামেন্ট উপভোগ করতে পারবে। 

আরও পড়ুন: ডিটিএইচ কি, আকাশ ডিটিএইচ এর সকল তথ্য সম্পর্কে জানুন

Feelix Palm: Feelix Palm হল একটি পরিধানযোগ্য স্পর্শকাতর পাম কমিউনিকেটর ডিভাইস। যা দৃষ্টি প্রতিবন্ধীদের কাছে ব্রেইলের মতো বার্তা প্রেরণের জন্য বৈদ্যুতিক আবেগ ব্যবহার করে। এটি ভার্চুয়াল বাস্তবতার জগতেই হোক বা বাস্তব জগতে হোক, ফিলিক্স পাম রিয়েল টাইমে হ্যাপটিক প্রতিক্রিয়ার জন্য চমৎকার সমাধান প্রদান করে তাদের শ্রবণশক্তি বা তাদের শারীরিক চলাচলে সীমাবদ্ধতা ছাড়াই। পরিধানযোগ্য প্রযুক্তির একটি পরিসর ডিজাইন এবং বিকাশ করা হচ্ছে যা স্মার্টফোন, ভিআর হেডসেট এবং অন্যান্য হার্ডওয়্যারের সাথে সংযুক্ত হবে। 

সংবেদনশীল দেখার ঘর (Sensory Viewing Rooms)

qatar fifa world cup 2022- sensor viewing rooms.jpg
image credit: qatar 2022

অটিজম বা সংবেদনশীল প্রক্রিয়াকরণের সমস্যায় আক্রান্ত তরুণদের নিরাপদ এবং শান্ত স্থান প্রদানের জন্য স্টেডিয়ামগুলিতে সংবেদনশীল দেখার কক্ষ স্থাপন করা আছে। সংবেদনশীল কক্ষগুলি অনুমানের মিথস্ক্রিয়া, নিয়ন্ত্রিত আলো, বিন ব্যাগ এবং খেলনার সাথে অটিজম আক্রান্ত তরুণদের ইন্দ্রিয়গুলিকে জড়িত করার জন্য ডিজাইন করা হয়েছে। এ কক্ষে তাদেরকে ওয়েটেড ল্যাপ প্যাড, নয়েজ-ক্যান্সেলিং হেডফোন, ফিজেট টুলস এবং ভিজ্যুয়াল কিউ কার্ডের মতো টুলও প্রদান করা হবে যাতে তারা একটি তত্ত্বাবধানে পরিবেশে মনোযোগী হতে এবং শান্ত থাকতে পারে। এই তরুণ-তরুণীদের ম্যাচ উপভোগ করার জন্য সারি সারি ডেডিকেটেড আসনও রাখা হয়েছে।

উপায় সন্ধান এবং নেভিগেশন প্রযুক্তি (Wayfinding and Navigation Technology)

qatar fifa world cup 2022- navigaion technology
image credit: Shutterstock

যারা কাতারে নতুন তাদের জন্য, বিশেষ করে ভিড়ের মধ্যে আপনার পথ খুঁজে পাওয়া কিছুটা কঠিন হতে পারে। কিন্তু উদ্ভাবনী প্রযুক্তিকে ধন্যবাদ দিন, কারণ আপনি যদি উদ্ভাবনী উপায় সন্ধান (Wayfinding) প্রযুক্তি ব্যবহার করেন তবে দোহায় এবং এর আশেপাশে আপনার পথে চলাচল করতে আপনার কোন সমস্যা হবে না। নিচে এমন প্রযুক্তির কিছু তথ্য দেখুন:

NavBuddy কাতার

qatar fifa world cup 2022- navbuddyimage credit: NavBuddy qatar

NavBuddy কাতার রিয়েল-টাইমে স্টেডিয়াম, মল, হাসপাতাল, বিনোদনের স্থান ইত্যাদিতে ভিড়ের জায়গাগুলি এড়ানো এবং অভ্যন্তরীণ স্থানগুলিতে আপনার জন্য নেভিগেট করা সহজ করে তুলবে। যাতে আপনি আপনার স্টেডিয়ামের আসন, ওয়াশরুম, খাবারের কিয়স্ক, আপনার প্রিয় ক্যাফে বা রেস্তোরাঁয় যেতে পারেন। 

 

সংযুক্ত সেন্সর (Connected Sensors)

qatar fifa world cup 2022- connected sensors.jpg
image credit: Shutterstock

মেট্রো, ট্যাক্সি, ট্র্যাফিক, পার্কিং এবং এমনকি স্টেডিয়ামগুলির প্রবেশ ও প্রস্থান পয়েন্ট সম্পর্কে রিয়েল-টাইম তথ্য ব্যবহার করে আপনাকে সর্বোত্তম রুট প্রদানের মাধ্যমে আপনি যেন কাতারের চারপাশে সহজেই নেভিগেট করতে পারেন তা নিশ্চিত করার জন্য দোহার চারপাশে সংযুক্ত সেন্সর স্থাপন করা হচ্ছে। আর এটি আপনি পাচ্ছেন একটি কাস্টম-মেড ওয়েফাইন্ডিং স্মার্টফোন অ্যাপ ব্যবহার করে। 

 

এআই-ভিত্তিক প্রযুক্তি (AI Technology)

qatar fifa world cup 2022- ai based technology.jpg
image credit: viavii

Viavii ওয়েবসাইটটি আপনার জন্য উপযোগী এবং ব্যক্তিগত ভ্রমণ পরিকল্পনা এবং যাত্রাপথ তৈরিতে সাহায্য করতে পারে। এ সাইটের উদ্দেশ্য যাতে ফুটবলপ্রেমীরা কাতারের সংস্কৃতি বুঝতে পারে এবং বিশ্বকাপ 2022 এর সময় সারা বিশ্বের লোকেদের সাথে সাংস্কৃতিক অভিজ্ঞতা উপভোগ করতে পারে। এজন্য একটি স্মার্টফোন অ্যাপের কাজও চলছে, যা বিশ্বকাপ চলাকালীন সহজে ব্যবহার করা যাবে। 

 

পরিধানযোগ্য ইলেকট্রনিক্স (Wearable Electronics)

qatar fifa world cup 2022- wearable electronics.jpg
image credit: Shutterstock (used for illustration purpose only)

পরিধানযোগ্য ইলেকট্রনিক্স হল একটি অন্যান্য উদ্ভাবনী প্রযুক্তি, যা উন্নয়নের অধীনে রয়েছে। একটি শার্টে সেন্সরের মাধ্যমে আপনার হার্টবিট, শ্বাস-প্রশ্বাস এবং হাইড্রেশন পরিমাপ করতে সক্ষম হওয়ার কল্পনা করুন। হামাদ বিন খলিফা ইউনিভার্সিটির একজন অধ্যাপক লো-পাওয়ার-সেন্সর সরাসরি ফ্যাব্রিকে মুদ্রণ করছেন। যা প্রতিটি শার্টকে ব্লুটুথের মাধ্যমে অন্যদের সাথে এবং একটি বেস স্টেশনের সাথে সংযুক্ত করবে। ফলে বিভিন্ন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ লক্ষণগুলিকে রিয়েল-টাইমে পর্যবেক্ষণ করা যাবে। FIFA বিশ্বকাপ কাতার 2022™ চলাকালীন ক্রীড়াবিদ, বয়স্ক এবং দুর্বলদের চিকিৎসা জরুরী পরিস্থিতি এড়াতে সাহায্য করার জন্য এটি ব্যবহার করা হবে।

 

খাদ্য প্রযুক্তি (Food Technology)

qatar fifa world cup 2022- food technology.jpg
image credit: Asapp

আপনার প্রিয় ফিফা বিশ্বকাপ কাতার 2022™ ম্যাচে একটি গুরুত্বপূর্ণ গোল মিস করার কল্পনা করুন। অথবা গুরুত্বপূর্ণ পেনাল্টি শট যা সিদ্ধান্ত নেবে কোন দল ড্র হলে কোন দল জিতবে। আর আপনি শুধুমাত্র কিছু খাবার পেতে কয়েক মিনিটের জন্য আপনার আসন ছেড়েছেন। কিন্তু পেয়েছেন ফুড কেবিনের লম্বা লাইনে আটকে পড়েছেন। 

হ্যাঁ, এটি অবশ্যই এমন কিছু যা সম্পর্কে আপনাকে চিন্তা করতে হবে না। কারণ সেখানে Asapp আছে! Asapp হল একটি খেলাধুলা-চালিত মোবাইল অ্যাপ যা ফিফা বিশ্বকাপ কাতার 2022™ চলাকালীন স্টেডিয়াম-যাত্রী হিসাবে আপনার অভিজ্ঞতাকে বাড়িয়ে তুলবে। কারণ এটি খাবারের সিট ডেলিভারি এবং এক্সপ্রেস পিক-আপ-স্টেশনও অফার করে। তাই আপনার কাছে কোন ম্যাচের যেকোনো অংশ মিস করতে হবে না। কারণ আপনি নিজের এবং আপনার প্রিয়জনদের জন্য খাবার গ্যালারীর সীটে বসে ওর্ডার দিচ্ছেন। 

আরও পড়ুন: 6জি প্রযুক্তি কি?

বাথরুম প্রযুক্তি (Bathroom Technology)

qatar fifa world cup 2022- bathroom technology.jpg
image credit: An Edventurer

কাতার বিশ্বকাপে প্রযুক্তিগত অগ্রগতির কথা হিসাব করলে দেখা যায়, কাতার সবই কভার করেছে। এমনকি স্টেডিয়ামগুলোর বাথরুমগুলোও অভিনব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আপনি জলবিহীন ইউরিনালগুলি পাবেন যা একটি বিশেষভাবে ডিজাইন করা তেল-ভিত্তিক তরল যা নীচের বর্জ্য পাইপে সংগ্রহ করে এবং দুর্গন্ধও আটকে দেয়। এখানে ডুয়াল ফ্লাশ টয়লেটগুলিও রয়েছে। যা ড্রেনের মধ্য দিয়ে বর্জ্য ঠেলে দেওয়া অনেক সহজ করে, যে ট্যাপগুলিতে স্বয়ংক্রিয় শাট-অফ সেন্সর রয়েছে এবং এয়ারেটরগুলি যা ট্যাপ থেকে প্রবাহিত জলের পরিমাণ কমিয়ে দেয়।

 

বৈদ্যুতিক বাস (Electric Buses)

qatar fifa world cup 2022- electric buses.jpg
Image credit: Mowasalat Qatar

ফিফা বিশ্বকাপ কাতার 2022™ চলাকালীন, বৈদ্যুতিক বাসগুলি ফ্যানদের স্টেডিয়াম এবং দোহার অন্যান্য অংশে নিয়ে যাবে। প্রকৃতপক্ষে, কাতারই প্রথম দেশ যারা একটি টুর্নামেন্টে এই বাসগুলি ব্যবহার করবে। এই বৈদ্যুতিক বাসগুলি একটি মসৃণ যাত্রা নিশ্চিত করতে উচ্চ-প্রযুক্তির তথ্য প্রযুক্তি ডিভাইস দিয়ে সজ্জিত এবং পরিবেশবান্ধব এবং "কার্বন নিরপেক্ষ"। তাদের বৈদ্যুতিক বাসগুলির এয়ার কন্ডিশনার ক্ষমতা কাতারের আবহাওয়ার অবস্থার সাথে মানানসই করে তৈরী করা হয়েছে। কম্পার্টমেন্টে একটি উন্নত মানের নিরোধক উপাদান রয়েছে এবং দরজাগুলিতে বায়ু পর্দা রয়েছে। যা দরজা খোলার পরেও ভিতরের পরিবেশকে ঠান্ডা রাখতে সাহায্য করবে। 

 

সূত্র: Qatar 2022Digital Hub FIFAFIFAScientific AmericanBonocle; QNA; NavBuddy QatarMOTCAsapp

কভার ইমেজ ক্রেডিট: Qatar 2022; Mowasalat Qatar; ElPalm; Shutterstock


 


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads