এমএস ওয়ার্ডে কিভাবে টেক্সট সিলেক্ট করবেন? এমএস ওয়ার্ড ২০১৯ A to Z বাংলা টিউটোরিয়াল | পর্ব-১২

 

how-to-select-text-in-ms-word

 

অফিস ডকুমেন্টে টেক্সট সিলেক্ট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। কারণ কোন টেক্সট অথবা কোন অবজেক্ট এডিট বা সম্পাদনা করার জন্য সিলেক্ট করা বাধ্যতামূলক।

আজকের পর্বে আমরা এমএস ওয়ার্ড ২০১৯ ভার্সনে কিভাবে টেক্সট সিলেক্ট [Select Text] করতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

 

পূর্বের পোষ্টঃ কিভাবে ওয়ার্ড ফাইলে টেক্সট সংযোজন করবেন?


এমএস ওয়ার্ডে কিভাবে টেক্সট সিলেক্ট করবেন?

এমএস ওয়ার্ড প্রোগ্রামে বিভিন্ন পদ্ধতিতে টেক্সট বা অবজেক্ট সিলেক্ট করা যায়। এমএস ওয়ার্ডে কিভাবে টেক্সট সিলেক্ট করবেন তা নিম্নে ৩(তিন) পদ্ধতির সাহায্যে বিস্তারিত বর্ণনা করা হলো।




পদ্ধতি - ১ঃ কীবোর্ড ব্যবহার করে টেক্সট সিলেক্ট করা।

নিচের কমাণ্ডগুলোর সাহায্যে আমরা কীবোর্ড দিয়ে ডকুমেন্টের লেখা সহজে সিলেক্ট করতে পারি:


আরো পড়ুন...


 

পদ্ধতি - ২ঃ মাউস দিয়ে টেক্সট সিলেক্ট করা।

দুটি পয়েন্টের মধ্যেকার লেখা সিলেক্ট করা: ডকুমেন্টের মধ্যে যেখান থেকে লেখা সিলেক্ট শুরু করতে চান সেখানে কার্সর রাখুন। এরপর মাউসের লেফ্ট বাটন চেপে ধরে প্রয়োজনীয় স্থানে নিয়ে বাটন ছেড়ে দিন। 

শব্দ বা ওয়ার্ড সিলেক্ট করা: মাউস দ্বারা যে কোন শব্দ বা ওয়ার্ডের ওপর ডাবল ক্লিক করলে তা সিলেক্ট হবে।

প্যারাগ্রাফ সিলেক্ট করা: মাউস দ্বারা যে কোন প্যারাগ্রাফের উপর ট্রিপল (তিনবার) ক্লিক করলে উক্ত প্যারাগ্রাফটি সম্পূর্ণ সিলেক্ট হবে।

বাক্য সিলেক্ট করা: ডকুমেন্টের যে কোন বাক্য সিলেক্ট করার জন্য কীবোর্ডের Ctrl কী চেপে ধরে মাউস দ্বারা উক্ত বাক্যের যে কোন স্থানে সিঙ্গেল (একবার) ক্লিক করলে বাক্যটি সিলেক্ট হবে।

কীবোর্ডের Ctrl কী দ্বারা সিলেক্ট করা: কীবোর্ডের Ctrl কী চেপে ধরে যে কোন বাক্য, শব্দ বা সম্পূর্ণ প্যারাগ্রাফ সিলেক্ট করতে পারবেন। এজন্য যে বাক্য, শব্দ বা প্যারাগ্রাফটি সিলেক্ট করতে চান সেটির সামনে পয়েন্টার/কার্সর রাখুন। এর পর কীবোর্ডের Ctrl কী চেপে ধরে থেকে যে বাক্য, শব্দ বা প্যারাগ্রাফটি সিলেক্ট করতে চান সেটির শেষে মাউস দিয়ে ক্লিক করুন। দেখতে পাবেন আপনার কাংখিত বাক্য, শব্দ বা প্যারাগ্রাফটি সিলেক্ট হয়েছে।



পদ্ধতি - ৩ঃ সিলেকশন বার দ্বারা সিলেক্ট করা:

সিঙ্গেল লাইন সিলেক্ট করা: যে লাইনটি সিলেক্ট করতে চান তার বায়ে মাউস পয়েন্টার নিয়ে সিলেকশন বারে সিঙ্গেল ক্লিক করুন।

প্যারাগ্রাফ সিলেক্ট করা: সিলেক্ট করার জন্য যে প্যারাগ্রাফটি বাছাই করেছেন তার বায়ে মাউস পয়েন্টার নিয়ে সিলেকশন বারে ডাবল ক্লিক করুন।

সম্পূর্ণ ডকুমেন্ট সিলেক্ট করা: ডকুমেন্ট এর যে কোন লাইন বা প্যারাগ্রাফের বায়ে মাউস পয়েন্টার নিয়ে সিলেকশন বারে ট্রিপল ক্লিক করুন।

কিভাবে সিলেক্ট করা টেক্সট ডিসিলেক্ট করবেন?

সিলেক্ট করা অংশ ডিসিলেক্ট করার জন্য ডকুমেন্টের যে কোন জায়গায় মাউসের লেফ্ট ক্লিক করতে হয়।

অথবা, কীবোর্ডের যে কোন এ্যারো কী-তে চাপ দিলে সিলেক্ট করা অংশ ডিসিলেক্ট হয়ে যাবে।

অবজেক্ট সিলেক্ট করাঃ কোন অবজেক্টের ওপর মাউস পয়েন্টার রাখলে যখন ৪টি এ্যারো সম্বলিত পয়েন্টার প্রদর্শিত হয় তখন ক্লিক করলে অবজেক্টটি সিলেক্ট হবে।

অবজেক্ট ডিসিলেক্ট করাঃ সিলেক্টকৃত অবজেক্টের বাইরে ক্লিক করলে অবজেক্টটি ডিসিলেক্ট হবে।

পরবর্তী পর্বঃ কিভাবে টেক্সট ডিলিট করবেন?

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads