আন-অফিসিয়াল স্মার্টফোন রেজিষ্টার করার পদ্ধতি...

 

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারের (এনইআইআর) কার্যক্রম ১ জুলাই 2021 থেকে পরীক্ষামূলকভাবে শুরু হয়। NIER সিস্টেমের মাধ্যমে একজন গ্রাহকের তার জাতীয় পরিচিতি নম্বর ও সিম নম্বরের (এমএসআইএসডিএন) সঙ্গে ব্যবহৃত মোবাইল ফোনের IMEI নম্বর এর সম্পৃক্ততা নিশ্চিত করার জন্য নিবন্ধন করা হবে। এজন্য বিটিআরসি’র নির্দেশনা অনুযায়ী এ নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করার সর্বশেষ সময়সীমা ছিল গত 30 সেপ্টেম্বর 2021। অর্থাৎ অক্টোবর 2021 মাসের 1 তারিখ হতে অনিবন্ধিত ফোনগুলোর বিরুদ্ধে তারা নতুন এ আইন কার্যকর করার পদক্ষেপ নেয়া শুরু করবে। তবে বিদেশ থেকে ক্রয়কৃত, উপহারপ্রাপ্ত অথবা এয়ারমেইল এর মাধ্যমে প্রাপ্ত ফোনগুলো সঠিক তথ্য প্রদান সাপেক্ষে নিবন্ধন করা যাবে।


আজকের পর্বে বিদেশ হতে ক্রয়কৃত বা উপহারপ্রাপ্ত স্মার্টফোনগুলো কিভাবে এনইআইআর এ নিবন্ধন করতে হয় সে সম্পর্কে জানানোর চেষ্টা করব।


নিবন্ধন করার পদ্ধতিঃ


১) প্রথমে কম্পিউটার বা মোবাইলের যে কোন একটি ব্রাউজার এ গিয়ে http://neir.btrc.gov.bd/  এই সাইটটি চালু করুন।



আপনি যদি আগে থেকেই রেজিষ্ট্রি করে থাকেন তাহলে আপনার রেজিষ্ট্রিকৃত মোবাইল নাম্বার আর পাসওর্য়াড দিয়ে লগইন করুন। আর না থাকলে নিচের ‘নিবন্ধন করুন’ বাটনে ক্লিক করুন।




২) এখানে,

নাম,

মোবাইল নাম্বার (অবশ্যই SIM No-1 এর স্লটে যে সীম নম্বরটি থাকে সেটি দিবেন),

পাসওয়ার্ড,

পুনঃরায় পাসওয়ার্ড দিন (নিশ্চিত হওয়ার জন্য ২য় বার দিতে হয়),


ক্যাপচা পূরন করে ‘নিবন্ধন করুন’ বাটনে ক্লিক করুন। নিবন্ধন করুন বাটনে ক্লিক করার পর নিচের চিত্রের মত ইউজার সাকসেসফুলি সেভড পপআপ বক্স আসলে ওকে ক্লিক করুন। ক্লিক এর সাথে সাথে আপনি হোম পেইজে চলে যাবেন।


তারপর সাইটে গিয়ে মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন বাটনে ক্লিক করুন।




ওটিপি ও ক্যাপচা প্রদান করে ‘জমা দিন’ বাটনে ক্লিক করুন। ওটিপি ভেলিডেটেড পপআপ বক্স আসলে ওকে করে লগইন হয়ে নিন।

ওটিপি ও ক্যাপচা দিন



৩) লগইন করার পর নিচের চিত্রের মত উইন্ডো দেখতে পাবেন। সেখানে হ্যান্ডসেটের IMEI নাম্বার চেক করার জন্য একটি বক্স পাবেন। এখান থেকে SMS ছাড়া ফোনসেট এর নিবন্ধন স্ট্যাটাস চেক করে নিতে পারেন, তবে SMS এ যদি অবৈধ দেখায় এখানে ওয়েবসাইটে বৈধ আসবে না। কারণ SMS এর সিস্টেমে তথ্য হালনাগাদ আগে সম্পন্ন হয় এবং ওয়েবসাইটে তথ্য হালনাগাদ একটু পরে হয়। তাই ওয়েবসাইটে অবৈধ কিন্তু SMS দিয়ে চেক করলে বৈধ থাকলে নিশ্চিন্ত থাকতে পারেন যে আপনার সেটটি বৈধ হয়েছে।



৪) এখানে ‘হ্যান্ডসেটের বিশেষ নিবন্ধন’ অপশনে ক্লিক করুন।





বিশেষ নিবন্ধন পেজটি ওপেন হলে প্রথমে IMEI এর ঘরে আপনার ফোন সেট এর যেকোনো একটি IMEI নাম্বার লিখুন। 

IMEI নাম্বার জানা না থাকলে সেটের ডায়ালপ্যাড থেকে *#06# তে ডায়াল করুন।


বি:দ্র: আবেদন করার পূর্বে অবশ্যই আপনার “আন-রেজিষ্ট্রি” মোবাইল সেটের SIM NO-1 স্লটে একাউন্ট তৈরি করার সময় দেয়া মোবাইল নম্বরের সীমটি ঢুকিয়ে সচল রেখে দিবেন।


৫) এখানে ‘বিদেশ থেকে যেভাবে পেয়েছেন’ ঘরে তিনটি অপশন দেখতে পাবেন।



৫.১) ক্রয়কৃত : আপনি যদি বিদেশ থেকে নিজে “স্বশরীরে” কোনো স্মার্টফোন কিনে এনে দেশে এসে চালাতে থাকেন তাহলে এই অপশনটি সিলেক্ট করবেন। 

এখানে আপনাকে আপনার,

পাসর্পোট, 

সেট ক্রয়ের রশিদ আর 

দেশে প্রবেশের ছাড়পত্র,

এই তিনটি ডকুমেন্ট কম্পিউটারে স্ক্যান করে pdf/jpg/jpeg/png যেকোনো ফরম্যাটে ২ মেগাবাইট সাইজের মধ্যে রেখে এখানে আপলোড করে দিতে হবে। এছাড়া ২টি’র বেশি ডিভাইস হলে কর প্রদানের রশিদও জমা দিতে হবে।




৫.২) উপহারপ্রাপ্ত: বিদেশে আপনার নিকট আত্মীয় থাকলে তিনি যদি বিদেশ থেকে সেট কিনে দেশে আপনাকে উপহার পাঠায় তাহলে এই অপশনটি সিলেক্ট করবেন।


বিদেশ থেকে যে কেউ যদি আপনাকে সেট কিনে উপহার দেয় তাহলে এই অপশনটি সিলেক্ট করতে পারবেন। 


এখানে আপনাকে যে কিনে দিয়েছে তার 

পাসপোর্ট এর স্ক্যান কপি, 

সেট কেনার রশিদের স্ক্যান কপি আর 

২টি’র অধিক সেট হলে কর প্রদানের রশিদের স্ক্যান কপি ২ মেগাবাইট সাইজের ভেতর pdf/jpg/jpeg/png যেকোনো ফরম্যাটে আলাদাভাবে এখানে আপলোড করে দিতে হবে।




৫.৩) এয়ারমেইল: আপনি যদি দেশে বসে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ই-কমার্স সাইট যেমন অ্যামাজন, ই-বে, আলিবাবা, আলিএক্সপ্রেস ইত্যাদি থেকে সেট ক্রয় করে দেশে নিয়ে আসেন তাহলে এই অপশনটি সিলেক্ট করতে পারবেন। 


এখানে আপনাকে আপনার নিজের 

NID কার্ডের স্ক্যান কপি, 

সেট ক্রয়ের রশিদের স্ক্যান কপি আর 

২টি’র অধিক সেট হলে কর প্রদানের রশিদের স্ক্যান কপি pdf/jpg/jpeg/png যেকোনো একটি ফরম্যাটে আলাদাভাবে এখানে আপলোড করে দিতে হবে।




৬) IMEI নাম্বার ও যাবতীয় তথ্যাদি সঠিক ভাবে সিলেক্ট করে এবং প্রয়োজনীয় কাগজপত্র সঠিকভাবে আপলোড করার পর ‘জমা দিন’ অপশনে ক্লিক করুন। 

এরপর Are you sure? পপআপ বক্স আসবে, সেটি আসলে কনফার্ম করে দিন! 


আরো পড়ুন....
হোস্টিং কি? হোস্টিং এর প্রকারভেদ হোস্টিং এর দাম নিয়ে বিস্তারিত .....

 6G কি? ভবিষ্যতের এই নেটওয়ার্ক সম্পর্কে আপনার যা যা জানা দরকার

 1G থেকে 6G: মোবাইল টেলিফোনির বিবর্তনের একটি সংক্ষিপ্ত ইতিহাস

মোবাইল ব্যাংকিং কি? মোবাইল ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত জেনে নিন।



*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads