উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম ও উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা

Image Source: upaybd.com

বাংলাদেশের ডিজিটাল লেনদেন ব্যবস্থাকে আরেক ধাপ এগিয়ে নিয়েছে UCB এর উপায় মোবাইল ব্যাংকিং। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক তাঁদের ফাইন্যান্সিয়াল লেনদেন আরো ডিজিটালাইজড করার লক্ষ্যে বিগত ২০২১ সালের মার্চ মাসে “উপায় মোবাইল ব্যাংকিং” সিস্টেম চালু করে। এর কিছু দিনের মধ্যে UCB ব্যাংক অত্যাধুনিক ফিচার্স সমৃদ্ধ “উপায় মোবাইল ব্যাংকিং App" লঞ্চ করে। এই পোস্টে আপনারা Upay Mobile Banking একাউন্ট খোলার নিয়ম এবং উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা সম্পর্কে জানতে পারবেন। এই পোস্ট এর সাহায্যে আপনি নিজে নিজে উপায় একাউন্ট খুলতে পারবেন।

 

 

উপায় কি?

উপায় (Upay) হলো ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক-এর মোবাইল ব্যাংকিং সার্ভিস। বিকাশ, নগদ ও রকেট এর মাধ্যমে যেভাবে মোবাইলে আর্থিক লেনদেন করা যায় ঠিক তেমনি উপায় একাউন্ট এর মাধ্যমেও বিভিন্ন ধরনের আর্থিক লেনদেন করা যায়।

 

উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা

উপায় অ্যাপ এখন যে কোন গ্রামীনফোন এর নম্বর থেকে এমবি ছাড়াও চালানো যাবে। তাছাড়া উপায় অ্যাপ এ রেজিস্ট্রেশন করলে ৫০০ এমবি এবং ৫০ টাকা পর্যন্ত ক্যাশ রিওয়ার্ড বোনাস পাবেন। 

 “উপায়” এর মাধ্যমে মোবাইলে টাকা লেনদেন, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পেমেন্ট, কেনাকাটার মূল্য পরিশোধ, রেমিট্যান্স গ্রহণ, ট্রাফিক ফাইন পেমেন্ট সহ আরো বিভিন্ন ধরনের আর্থিক সেবা পাওয়া যায়। দেশের যে কোন প্রান্ত হতে “উপায়” এর এজেন্ট এর মাধ্যমে Upay Mobile Banking সেবা গ্রহন করতে পারবেন।

 

উপায় মোবাইল ব্যাংকিং ক্যাশ আউট চার্জ

উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ট্যাক্স-ভ্যাটসহ প্রতি হাজারে ১৪ টাকায় ক্যাশ আউট করতে পারবেন, যা অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের তুলনায় সর্বনিম্ন। একজন গ্রাহক *২৬৮# ডায়াল করে যে কোন এজেন্ট পয়েন্ট থেকে ক্যাশ আউট করতে পারবেন। দেশজুড়ে প্রায় ৫০০ এর অধিক UCB এটিএম এ “উপায়” অ্যাপ থেকে মাত্র ৮ টাকায় ক্যাশ আউট করা যাবে। এছাড়া উপায় সেন্ড মানি একদম ফ্রি।


উপায় মোবাইল ব্যাংকিং কোড

উপায় মোবাইল ব্যাংকিং এর USSD কোড হলো *২৬৮#। এই USSD কোড ডায়াল করে উপায় একাউন্টের মাধ্যমে উপায় এর সকল সার্ভিস নেওয়া যাবে। তবে মোবাইল Upay Mobile Banking App এ আরো অনেক ফিচার্স থাকায় সেখান থেকে বাড়তি কিছু সুবিধা নিতে পারবেন। নিম্নে উপায় মোবাইল ব্যাংকিং এর USSD কোড এবং হেল্প লাইন নম্বর তুলে ধরা হলো।

 

উপায় ডায়াল কোড - *২৬৮#

উপায় হেল্পলাইন - ১৬২৬৬

ইমেইল - info@upaybd.com

ক্যাশ আউট চার্জ - ১৪ টাকা (হাজারে)

ওয়েবসাইট - www.upaybd.com


উপায় মোবাইল ব্যাংকিং App

উপায় মোবাইল ব্যাংকিং App টি আপনি গুগল প্লে-স্টোর হতে সম্পূর্ণ বিনা মূল্যে ডাউনলোড করতে পারবেন। App টি ডাউনলোড করার জন্য আপনার মোবাইলের গুগল প্লে-স্টোরে গিয়ে "Upay" লিখে সার্চ করতে হবে।


উপায় App এ একাউন্ট করতে কি কি প্রয়োজন?

  • একটি স্মার্টফোন
  • একটি সচল সিমকার্ড
  • জাতীয় পরিচয়পত্র (NID)
  • ইন্টারনেট কানেকশন
  • নিজের ছবি (সেলফির মাধ্যমে)


উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম

এজন্য আপনাকে প্রথমে আপনার মোবাইলে “উপায়” App টি ডাউনলোড করে নিতে হবে। আপনার মোবাইলের প্লে-স্টোরে গিয়ে "Upay" লিখে সার্চ করে ইন্সটল করে নিন। App টি ইন্সটল করা হয়ে গেলে নীচের ধাপগুলো ফলো করুন।

 

১) রেজিস্ট্রেশন: App টি ওপেন করার পর Registration লেখায় ক্লিক করুন।




২) ফোন নম্বর ও অপারেটর: যে ফোন নম্বর দিয়ে উপায় একাউন্ট খুলতে চান সে নম্বরটি লিখুন। নীচের Select Operator অপশন হতে আপনার নম্বরটি কোন অপারেটরের তা সিলেক্ট করুন। এর পর Verify Number এ ক্লিক করুন।

৩) OTP: Verify Number এ ক্লিক করার পর আপনার নাম্বারে একটি OTP Code আসবে। App টি অটোমেটিকভাবে সেটি নিয়ে নিবে। যদি পারমিশন চায় তবে দিয়ে দিবেন। 




৪) NID Card এর ছবিঃ আপনার NID Card এর সামনের এবং পিছনের উভয় অংশের ছবি তুলুন। এরপর Done এ ক্লিক করুন। Upay Smart app NID Card এর আপনার NID হতে প্রয়োজনীয় সকল তথ্য স্ক্যান করে নিবে।



৫) নিজের ছবি তুলুনঃ আপনার পরিচিতি নিশ্চিত করার জন্য ছবি তুলতে হবে। সেলফি স্টাইলে আপনার ছবি তুলে নিন। ছবি তোলার পর আপনার NID Card এর তথ্যগুলো ভেরিফাই করবে।



৬) পেশা ও লিঙ্গঃ এ অংশে আপনার পেশা ও লিঙ্গ সিলেক্ট করুন। চাইলে নীচের অংশে ই-মেইল এড্রেস দিতে পারেন, না দিলেও সমস্যা নেই।



৭) NID Card এর তথ্য যাচাইঃ এ ধাপে আপনি স্ক্রিনে আপনার NID Card এর তথ্যগুলো দেখতে পাবেন। সেগুলো ঠিক আছে কিনা যাচাই করে নিন। ঠিক না থাকলে এডিট করে ঠিক করে নিন।



বর্তমান ঠিকানার ঘরটি ফাঁকা থাকে। সেটি পূরন করে স্থায়ী ঠিকানা সঠিক আছে কিনা যাচাই করুন। সবকিছু ঠিক থাকলে I agree রেডিও বাটনে ক্লিক করে Confirm এ ক্লিক করুন।




৮) PIN No সেট করুনঃ ব্যাংকিং জগতে সবথেকে গুরুত্বপূর্ণ ও গোপনীয় বিষয় হলো PIN। এই ধাপে আপনি ১ম বক্সে আপনার Upay একাউন্টের জন্য ৪ ডিজিটের PIN code সেট করুন। ২য় বক্সে একই PIN লিখে Confirm করুন।




৯) স্বাগতম মেসেজঃ PIN সেট করার পর আপনার উপায় একাউন্ট খোলার সকল প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আপনাকে স্বাগতম জানিয়ে উপায় থেকে একটি মেসেজ পাঠানো হবে। এরপর Get Started এ ক্লিক করে একাউন্ট এর কার্যক্রম শুরু করতে পারবেন।



১০) উপায় একাউন্ট এ লগইনঃ আপনার মোবাইল নম্বর ও পিন কোড দিয়ে লগইন করুন। 

 


লগইন করার পর নিচের ছবি মত উপায় ইউজার ড্যাশবোর্ড পাবেন। আর এখান থেকেই আপনি উপভোগ করতে পারবেন উপায় মোবাইল ব্যাংকিং এর সকল সুবিধা। 



অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খোলার নিয়ম

অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খোলার জন্য আপনার নিকটস্থ এজেন্ট এর সাথে যোগাযোগ করুন। এজেন্ট এর মাধ্যমে একাউন্ট খুলতে যাওয়ার সময় অবশ্যই আপনার জাতীয় পরিচয়পত্র এবং আপনার মোবাইল নম্বরটি সাথে রাখুন।

 

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

উপায় এজেন্ট একাউন্ট মূলত উপায় এর পার্টনার প্রোগ্রাম এর একটি অংশ। তাই আপনি চাইলে উপায় এর পার্টনার প্রোগ্রামে রেজিস্টার করে এজেন্ট হওয়ার আবেদন করতে পারবেন। এরপর উপায় কর্তৃপক্ষ আপনি তাদের এজেন্ট এর দায়িত্ব পালনের যোগ্য কি না তা যাচাই করে দেখবে। যোগ্য হলে আপনি একটি উপায় এজেন্ট একাউন্ট খুলতে পারবেন।


উপায় এজেন্ট হওয়ার মাধ্যমে আপনি আপনার নিকটবর্তী সকল উপায় গ্রাহকদের সেবা দিতে পারবেন। দেশের প্রতিটি জেলায় উপায় মোবাইল ব্যাংকিং এর প্রতিনিধি রয়েছে। তাদের সাথে যোগাযোগ করে অথবা আপনি যদি জেলা শহরে বাস করে থাকেন তাহলে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এ সরাসরি যোগাযোগ করেও উপায় এর এজেন্ট হতে পারবেন। 

 



উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার জন্য নিচের ডকুমেন্টসগুলো প্রয়োজন হবে—

  • মিনিমাম ক্ষুদ্র ব্যবসায়ি হতে হবে
  • ট্রেড লাইন্স লাগবে
  • রেজিস্ট্রেশন করা একটি একটিভ সিম
  • জাতীয় পরিচয়পত্র (NID)
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি

 

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট কার্যক্রম চালানোর জন্য রয়েছে উপায় এজেন্ট অ্যাপ (Upay agent app)। উপায় এজেন্ট অ্যাপটি ইন্সটলের পর আপনার উপায় এজেন্ট একাউন্টে লগ ইন করুন। লগইন করার পর হোম স্ক্রিনে থাকা ড্যাশবোর্ড এর সাহায্যে সহজেই ব্যবহার করতে পারবেন। ট্রানজেকশন চেক করা, কমিশন এর আপডেট ইত্যাদি হিস্টোরি সেকশন হতে দেখতে পারবেন। সকল প্রকার বিল পেমেন্ট করার সুবিধা পাবেন। এছাড়া এজেন্ট একাউন্ট হতে যে কোন সময়ে নতুন গ্রাহক একাউন্ট খুলে দিতে পারবেন। 

 

শেষ কথাঃ 

উপায় বাংলাদেশের মোবাইল ব্যাংকিং সেবার জগতে একদম নতুন। নতুন হলেও উপায় মোবাইল ব্যাংকিং দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে তার ক্যাশ আউট চার্জ, এটিএম সুবিধা এবং ইউজার ফ্রেন্ডলি সুন্দর লে-আউটের জন্য। এজেন্ট এর সংখ্যা বাড়ানো হলে এর ব্যবহারকারীর সংখ্যা আরো বাড়বে। আশা করা যায় ইউক্যাশ এর অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইউসিবি ব্যাংক উপায় গ্রাহকদের আরো উন্নত মানের সেবা প্রদান করবে। সুতরাং এখনি খুলে ফেলুন একটি উপায় একাউন্ট।






1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন

ads

ads