কিভাবে এমএস ওয়ার্ড এ টেক্সট সংযোজন করতে হয়? এম এস ওয়ার্ড ২০১৯ A to Z বাংলা টিউটোরিয়াল - পর্ব-৫


আজকের পর্বে থাকবে টেক্সট সংযোজন নিয়ে বিস্তারিত আলোচনা। আসুন দেখা যাক কিভাবে এমএস ওয়ার্ড এ টেক্সট সংযোজন বা লেখা লিখতে হয়?


এম এস ওয়ার্ড এর যে কোন ভার্সনেই টেক্সট সংযোজন করা একই ধরনের। তাই আমরা এ পর্বে অন্যান্য ভার্সনগুলো সম্পর্কে তেমন আলোচনা করবো না।


এম এস ওয়ার্ড ২০১৯ ইউজার ইন্টারফেস সম্পর্কে যারা অবগত নন তারা পূর্বের টিউটোরিয়ালটি এখান থেকে দেখে নিতে পারেন।


আপনি যখন এম এস ওয়ার্ড ২০১৯ চালু করবে তখন ডকুমেন্টের শুরুতে কার্সর (লম্বা চিকন লাঠির মত) ব্লিঙ্কিং অবস্থায় নিচের উইন্ডোর মতো একটি খালি ডকুমেন্ট প্রদর্শন করবে।




চিত্রে প্রদর্শিত ডকুমেন্ট এরিয়াটি হচ্ছে লেখা সংযোজন করার এরিয়া। এখানে আপনি আপনার টেক্সট সংযোজন / লেখালিখি করবেন।


আর ডকুমেন্টের শুরুতে একটি ফ্লাশিং ভার্টিক্যাল বার দেখা যায়, এটিকে ইনসার্সন পয়েন্ট বা কার্সর বলা হয়।


এ কার্সরটি যেখানে থাকবে কীবোর্ড হতে যে কোন “কী” চাপ দিয়ে টাইপ করলে উক্ত কী এর টেক্সট সেখানে সংযোজন বা প্রদর্শিত হবে। অর্থাৎ আপনি যখন Keyboard এর “A” key চাপ দিবেন তখন দেখবেন টেক্সট এরিয়াতে A প্রদর্শিত হচ্ছে। তেমনি কীবোর্ড হতে কয়েকটি “কী” চাপ দিয়ে আপনি যখন একটি বাক্য লিখতে যাবেন তখন প্রতিটি “কী” এর অক্ষরের সমন্বয়ে উক্ত বাক্যটি টেক্সট এরিয়াতে প্রদর্শিত হবে।


কিভাবে ছবি থেকে লেখা সরাসরি কপি করবেন?


যেমন আমি যদি “I am Bangladeshi.” টাইপ করতে চাই তবে এ বাক্যে যতগুলো অক্ষর আছে প্রতিটি অক্ষর আমাকে কীবোর্ড হতে চাপ দিয়ে টাইপ করতে হবে। তখন নিচের চিত্রের মত টেক্সট এরিয়াতে উক্ত বাক্যটি দেখাবে।



যেহেতু আমরা এখনও টাইপিং কিভাবে করতে হয় তা শিখিনি, এবং কম্পিউটারের ডিফল্ট ভাষা ইংরেজি হওয়ায় শুরুতে ইংরেজি দিয়েই শুরু করলাম। 



ওয়ার্ড ডকুমেন্টে কোন কিছু টাইপ করার জন্য যে সকল নিয়ম অনুসরন করা প্রয়োজনঃ


একটি নতুন লাইন অথবা পরবর্তী প্যারাগ্রাফ তৈরির জন্যই কীবোর্ডের এন্টার (Enter) কী চাপুন।


লেখার সময় যদি কার্সর ডকুমেন্ট এর বাম প্রান্ত হতে ডান প্রান্ত পৌঁছে যায় তবে এন্টার(Enter) কী চাপার প্রয়োজন নেই। কার্সরটি স্বয়ংক্রিয়ভাবে নিচের লাইনে চলে যাবে।


আমরা সাধারনত কম্পিউটার পাবার পর শুধুমাত্র গান, মুভি, ব্রাউজিং এর কাজ করে থাকি। টাইপ এর ব্যাপারে তেমন সিরিয়াস হই না।


কিন্তু টাইপের কাজটি আমরা যতটা সহজ মনে করি এটি ততটা সহজ নয়। আপনি সঠিক পদ্ধতিতে টাইপ করা অনুশীলন না করলে কোনভাবেই দ্রুত ও নির্ভুল টাইপ করতে পারবেন না। আর টাইপিং এ গতি এবং নির্ভুল টাইপ করতে না থাকলে আপনি কর্মক্ষেত্রে আপনার কাজের গতিও কমে যাবে। যা প্রতিযোগীতামূলক কর্মক্ষেত্রে বাধার সৃষ্টি করবে।


টাইপিং শিখতে বা দক্ষতা বাড়াতে  Typing Master সফ্টওয়্যারটির সাহায্য নিতে পারেন। 


এমএস ওয়ার্ড এর ইউজার ইন্টারফেস - এমএস ওয়ার্ড ২০১৯ এ টু জেড বাংলা টিউটোরিয়াল- পর্ব-৩

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads