MS Word 2019 ইউজার ইন্টারফেস। এম এস ওয়ার্ড ২০১৯ A to Z বাংলা টিউটোরিয়াল - পর্ব ০৩


 

এ পর্বে আমরা এম এস ওয়ার্ড ২০১৯ এর ইউজার ইন্টারফেস সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো। ওয়ার্ড ২০১৯ চালু করার পর নিচের চিত্রের মতো একটি উইন্ডো প্রদর্শিত হবে। আসুন, প্রদর্শিত উইন্ডোর বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশসমূহ সম্বন্ধে জেনে নিই।



File Tab (ফাইল ট্যাব):

ওয়ার্ড ২০০৭ এর অফিস বাটনটিই এম এস ওয়ার্ড ২০১০ হতে পরবর্তী সকল ভার্সনের ইন্টারফেসে  File ট্যাব দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে। 


এখানে ক্লিক করে Backstage View প্রদর্শন করা যায়।


সাধারণত যে কোন ফাইল New, Open, Save, Save As, Print সহ বিভিন্ন কার্যক্রম সম্পাদন করা যায়।



Quick Access Toolbar (কুইক একসেস টুলবার):

File ট্যাবের ঠিক ওপরে এবং টাইটেল বারের সবার বায়ে অর্থাৎ সম্পূর্ণ ডকুমেন্ট এর উপরের বাম কোনায় কুইক একসেস টুলবার অবস্থিত।


কুইক একসেস টুলবার ওয়ার্ড এ্যাপ্লিকেশনে সবচেয়ে ব্যবহার হয় এমন কমাণ্ডগুলোর সর্টকাট তৈরী করার টুলস। 


কুইক একসেস টুলবারে সাধারণত Save, Undo এবং Redo কমাণ্ড ৩টি ডিফল্ট অবস্থায় থাকে।


কাস্টমাইজ করে আপনি নিজের মত করে নিতে পারেন।


কুইক একসেস টুলবার কাস্টমাইজ করার জন্য এ চিহ্ন বা আইকনে ক্লিক করুন।





এখানে যে মেন্যুটি প্রদর্শিত হবে সেখান হতে More Commands বাটনে ক্লিক করুন।


এরপর চিত্রের মতো একটি উইন্ডো প্রদর্শিত হবে। যেখানে ডিফল্টভাবে Quick Access Toolbar সিলেক্ট করা থাকবে।





উক্ত উইন্ডোর দু’টি কলামের মধ্যে বাম কলামের উপরে Chose Command From নীচে লিস্ট আকারে যে সকল টুলস দেখা যাচ্ছে সেগুলো একটি একটি করে সিলেক্ট করে Add বাটনে ক্লিক করুন।


Add বাটনে ক্লিক করার সাথে সাথে পাশে যে Customize Quick Access Toolbar এর কলাম আছে সে কলামে আগে থেকে ডিফল্টভাবে থাকা Save, Undo এবং Redo টুলসগুলোর নীচে যুক্ত হবে।


অর্থাৎ আপনি বাম সাইডের কলাম থেকে কোন টুলস ডান সাইডের কলামে নিতে চাইলে যে টুলসটি নিতে চান সেটি সিলেক্ট করে Add বাটনে ক্লিক করতে হবে এবং ডান সাইডের কলাম হতে কোন টুলস বাতিল করার জন্য যে টুলসটি Remove করতে চান সে টুলসটি সিলেক্ট করে Remove বাটনে ক্লিক করতে হবে। 


এভাবে আপনি Quick Access Toolbar সহজে কাস্টমাইজ করতে পারবেন।



Title Bar (টাইটেল বার):

একটি ওয়ার্ড ফাইল ওপেন করার পর যে ইউজার ইন্টারফেস প্রদর্শিত হয় সেখানে সবার ওপরে মাঝে এ টাইটেল বারটি অবস্থান করে। এ টাইটেল বারে যে ডকুমেন্টটি ওপেন করা হয়েছে তার নাম প্রদর্শিত হয়।


Ribbon (রিবন):

ওয়ার্ড এর কার্যক্রম সহজীকরনের জন্য সকল কমাণ্ডসমূহকে রিবনের আওতায় একত্র করা হয়েছে।  যা আমরা এ কমান্ডগুলিকে ৩টি উপাদানে পেয়ে থাকি-


Tabs – এটি রিবনের উপরিভাগে যে সকল মেন্যু গুলোকে দেখতে পায় সেগুলো হচ্ছে এক একটি ট্যাব। প্রতিটি ট্যাব তার নামের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কমাণ্ডের সমন্বয়ে বিভিন্ন প্যানেল বা গ্রুপে প্রদর্শিত থাকে। Tabs বা মেন্যু বার এর Tabs/মেন্যুগুলো হলো- Home, Insert, Design, Layout, References, Mailings, Review, View ও Add-Ins.


Groups – প্রতিটি ট্যাবের সাথে সম্পর্কিত কমাণ্ডসমূহ বিভিন্ন গ্রুপ আকারে অর্গানাইজ করা থাকে। প্রতিটি গ্রুপের নাম রিবনের নিচে অবস্থান করে। যেমন- Home ট্যাবের Font প্যানেল বা গ্রুপের ভেতর ফন্ট সম্পর্কিত সকল কমাণ্ডসমূহ থাকে। এবং ফন্ট প্যানেল বা গ্রুপের ভেতর ফন্টগুলো কাস্টমাইজ করার জন্য Font, Bold, Italic, Underline, Font Color ইত্যাদি কমান্ড থাকে।


Commands – রিবনের বিভিন্ন ট্যাব বা মেন্যুর ভিতর কমাণ্ডসমূহ বিভিন্ন গ্রুপে অবস্থান করে। যেমন-Home ট্যাবের Font প্যানেল বা গ্রুপের ভেতর  Font, Bold, Italic, Underline, Font Color ইত্যাদি হচ্ছে Font গ্রুপের এক একটি কমান্ড।


Ruler (রুলার):

ওয়ার্ড এর ইউজার ইন্টারফেস এ দুটি রুলার থাকে। একটি Horizontal রুলার এবং অন্যটি Vertical রুলার।


Horizontal রুলার রিবনের ঠিক নিচেই অবস্থান করে। এটি ডকুমেন্ট এর মার্জিন এবং ট্যাব সেটিং করার জন্য ব্যবহৃত হয়ে থাকে।


অন্যদিকে Vertical রুলার ওয়ার্ড ইউজার ইন্টারফেস এর বাম সাইডে অবস্থান করে। এটি পৃষ্ঠাতে বিভিন্ন উপাদানগুলির উল্লম্ব অবস্থান পরিমাপ করতে ব্যবহৃত হয়ে থাকে।


Search (Tell Me for Word-2016):

এমএস ওয়ার্ড ইউজার ইন্টারফেস-এ এই অপশনটি টেল মি নামে প্রথম সংযোজন করা হয় ২০১৬ ভার্সনে। পূর্বে এই অপশনটি সার্চ নামে ছিল এবং 2019 ভার্সনেও সার্চ রাখা হয়েছে। এর দ্বারা কোন কমাণ্ড সম্পর্কে সার্চ করে তথ্য জানা যায়।


এটি ব্যবহার করে আপনি অজানা কমাণ্ড এর কার্যকারীতা সম্পর্কে অবগত হতে পারবেন।


Dialog Box Launcher (ডায়ালগ বক্স লাঞ্ছার):

এটি রিবনের বিভিন্ন গ্রুপের নিচের ডান কোণে খুব ছোট তীর চিহ্ন দ্বারা প্রদর্শিত থাকে। এই বাটনটি ক্লিক করলে সংশ্লিষ্ট গ্রুপের বিভিন্ন কমাণ্ড একটি সাব-উইন্ডোতে বিস্তারিতভাবে প্রদর্শিত হবে। 


Status Bar (স্ট্যাটাস বার):

আপনার ডকুমেন্ট বা নথির বিভিন্ন তথ্য প্রদর্শন করে থাকে। এটি সবার বামে মোট পৃষ্ঠা নম্বর ও বর্তমান পৃষ্ঠা নম্বর, মোট শব্দ সংখ্যা, ভাষা ইত্যাদি প্রদর্শন করে থাকে।


স্ট্যাটাস বারটি আপনি আপনার প্রয়োজন অনুসারেও কাস্টমাইজ করে নিতে পারেন। এজন্য স্ট্যাটাস বারের যে কোন জায়গায় রাইট বাটন ক্লিক করুন। কাস্টমাইজ স্ট্যাটাস টুলবারটি প্রদর্শিত হলে সেখান হতে প্রয়োনজ মত টুলগুলো সিলেক্ট করুন। হয়ে গেল আপনার কাস্টমাইজ করার কাজ।

View Buttons (ভিউ বাটনস):

এ অপশনটি স্ট্যাটাস বার এর একটি টুলস। এটি জুম অপশনের বায়ে অবস্থিত। এর দ্বারা ওয়ার্ড ডকুমেন্টটিকে বিভিন্নভাবে প্রদর্শন করানোর জন্য ব্যবহৃত হয়।


সাধারণত ওয়ার্ড ডকুমেন্টকে ৫ (পাঁচ) প্রকারে প্রদর্শন করা যায়। যেমন:-


Print Layout View – এ অপশনে প্রিন্ট করার পর ডকুমেন্টটি দেখতে কেমন হবে তা প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়।

Full Screen Reading View – ডকুমেন্টটি মনিটরের সম্পূর্ণ পর্দা জুড়ে প্রদর্শন করানোর জন্য এ অপশন ব্যবহৃত হয়।

Web Layout View – ডকুমেন্টটি ওয়েব ব্রাউজারে ওপেন করলে দেখতে কেমন হবে তা দেখার জন্য এ অপশন ব্যবহৃত হয়।

Outline View – ডকুমেন্টকে স্ট্যান্ডার্ড হেডিং স্টাইলে প্রদর্শন করার জন্য এ অপশন ব্যবহার করা হয়।

Draft View – এ অপশনটি ডকুমেন্টের কিছু ফরমেট শিরোনাম, হেডার এবং ফুটার ইত্যাদি প্রদর্শিত হয় না। অধিকাংশ মানুষই এই মোড পছন্দ করে থাকেন।


Zoom Control (জুম কন্ট্রোল):

এ অপশন দ্বারা ডকুমেন্টকে ছোট এবং বড় করে প্রদর্শন করার জন্য ব্যবহৃত হয়ে থাকে। কীবোর্ডের কন্ট্রোল কী চেপে ধরে মাউসের হুইল ওপরে ঘুরালে জুম-ইন অর্থাৎ বড় এবং নিচে ঘুরালে জুম-আউট অর্থাৎ ছোট অবস্থায় প্রর্শন হবে।


এছাড়া ‘–’ (মাইনাস) চিহ্ন চাপলে ডকুমেন্ট এরিয়া ছোট এবং ‘+’ (প্লাস) চিহ্ন চাপলে ডকুমেন্ট এরিয়া বড় হবে।


স্মরণীয়: এক্ষেত্রে ডকুমেন্টের সকল তথ্য শুধুমাত্র বড় কিংবা ছোট আকারে প্রদর্শিত হবে কিন্তু ডকুমেন্ট সকল তথ্যের সাইজ ঠিক থাকবে। অর্থাৎ ছোট ও বড় অবস্থায় দেখার জন্য এ অপশন ব্যবহৃত হয়ে থাকে।


Document Area (ডকুমেন্ট এরিয়া):

এটি হলো আপনার লেখার জায়গা। উলম্ব ফ্লাসিং বারটিকে Insertion Point বা Cursor (কার্সর) বলে। কার্সর যেখানে থাকবে টাইপ করলে সেখানেই লেখা প্রদর্শিত হবে।


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads