বিকাশ একাউন্ট চেক করার নিয়ম (Bkash Balance Check)



বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান হচ্ছে বিকাশ। বর্তমানে বিকাশের মাধ্যমে বাংলাদেশে সবথেকে বেশী পরিমাণে ডিজিটাল লেনদেন হয়ে থাকে। আজকের পর্বে আমি বিকাশ একাউন্ট চেক করার নিয়ম (Bkash Balance Check) নিয়ে আলোচনা করবো।

মোবাইল ব্যাংকিং সেবা প্রদানে বাংলাদেশে যে সকল প্রতিযোগী রয়েছে সেগুলোর সাথে বিকাশ নিয়মিত পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে। বিকাশ এর এ উন্নতির মূলে রয়েছে তার সহজ সেবা। আপনি যদি বিকাশের একজন গ্রাহক হন তাহলে বিকাশ একাউন্ট চেক করা অবশ্যই জানতে হবে। তাহলে আপনি আপনার মোবাইলের মাধ্যমে নিজেই খুব সহজে আপনার বিকাশ একাউন্টের যাবতীয় লেনদেনসহ বিকাশের অন্যান্য যে সকল ডিজিটাল লেনদেনের সুবিধা রয়েছে সেগুলো বিস্তারিত দেখতে পারবেন।


বিকাশ একাউন্ট চেক করার নিয়ম | Bkash Balance Check:

সাধারণত দু’টি পদ্ধতিতে বিকাশ একাউন্ট চেক করা যায়। তার মধ্যে একটি হলো “বিকাশ ডায়াল কোড” এর মাধ্যমে অন্যটি হলো “বিকাশ অ্যাপস” এর মাধ্যমে। আপনাদের সকলে সুবিধার্থে নিচে আমরা এ দুটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করবো।


ইউএসএসডি কোড এর মাধ্যমে (Bkash USSD Code Balance Check):

১) আপনার মোবাইল ফোন থেকে ডায়াল করুন *২৪৭#।

২) ৮ নং অর্থাৎ My Bkash এর পাশের সংখ্যাটি টাইপ করে সেন্ড বাটনে ক্লিক করুন।

৩) ১ নং অর্থাৎ Check Balance এর সংখ্যাটি টাইপ করে আবার সেন্ড বাটনে ক্লিক করুন।

৪) Enter Menu PIN লেখার নিচের বক্সে পিন নাম্বার টাইপ করে সেন্ড বাটনে ক্লিক করলে “Your current Bkash account balance is TK ******” একটি ম্যাসেজ এর মাধ্যমে বিকাশ একাউন্ট ব্যালেন্স দেখা যাবে।


বিকাশ অ্যাপস এর মাধ্যমে (Bkash Apps Balance Check):

১) প্রথমে আপনার মোবাইলে বিকাশ অ্যাপসটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে ওপেন করুন।

২) ওপেন হওয়ার পর প্রথম ঘরে যে মোবাইল নম্বরটি দিয়ে বিকাশ চালু করা আছে সে নম্বরটি টাইপ করুন এবং দ্বিতীয়  ঘরে পিন নম্বর টাইপ করে লগইন করুন।

৩) লগইন থাকা অবস্থায় বিকাশ এর হোম স্ক্রিনে আপনার প্রোফাইল নামের নিচে ব্যালেন্স দেখতে “Tap for balance” লেখার উপর ট্যাপ/টাচ করুন।

৪) নিরাপত্তার স্বার্থে মাত্র কয়েক সেকেন্ডের জন্য আপনার বিকাশ একাউন্টের বর্তমান ব্যালেন্স দেখা যাবে।


শেষকথাঃ

বিকাশ একাউন্ট চেক করার নিয়ম দুটি সম্পর্কে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না। সকলকে ধন্যবাদ জানিয়ে আজকের পর্ব এখানেই শেষ করছি।


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads