গুগল অ্যাডসেন্স অনুমোদন পাওয়ার 7টি সেরা উপায়

 


ওয়েবসাইট বা ব্লগের জন্য গুগল অ্যাডসেন্স অনুমোদন পাওয়ার ৭টি সেরা উপায় –

আজকের ডিজিটাল যুগে অনেকে কিছু ওয়েবসাইট বা ব্লগ চালান। তবে শুধু ওয়েবসাইট বা ব্লগ চালানোর প্রয়োজন নেই, বরং তা থেকে আয় করাও প্রয়োজন। যেকোনো ওয়েবসাইট বা ব্লগ থেকে আয় করার সবচেয়ে ভালো উপায় হল গুগল অ্যাডসেন্স।


গুগল অ্যাডসেন্সে অনুমোদন পাওয়ার পরে, আপনার ওয়েবসাইট বা ব্লগে বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হওয়া শুরু করবে। যেগুলোতে কোনও সাইট ভিজিটর ক্লিক করলে আপনার গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টে অর্থ জমা হয়। অনেকেই গুগল অ্যাডসেন্সে অনুমোদন পাওয়ার জন্য বিভিন্ন উপায় বলে থাকেন। কিন্তু তাতে বিশেষ কোনো সুবিধা পাওয়া যায় না।


বর্তমান সময়ে গুগল অ্যাডসেন্সের অনুমোদন পাওয়া খুবই কঠিন হয়ে পড়েছে। অনেকেই আছেন যারা তাদের ব্লগ বা ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে চান। গুগল অ্যাডসেন্সের কঠোর নিয়মের কারণে অনেকেই তাদের ব্লগ বা ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স অনুমোদন পান না। কিন্তু আজ আমরা এ নিবন্ধে গুগল অ্যাডসেন্সের পাওয়ার দারুণ কিছু টিপস নিয়ে আলোচনা করব। আপনি এই টিপস অনুসরণ করে খুব সহজেই আপনার Google Adsense অ্যাকাউন্ট অনুমোদন পেতে পারেন।


আগে গুগল অ্যাডসেন্সে অনুমোদন পাওয়া খুব সহজ থাকলেও সময়ের সাথে সাথে তা অনেক কঠিন হয়ে পড়েছে। কিন্তু এই আর্টিকেলটি পড়ার পর আপনি যদি উল্লেখিত পদ্ধতিগুলো সঠিকভাবে অনুসরণ করেন, তাহলে আপনি খুব দ্রুত গুগল অ্যাডসেন্সে অনুমোদন পেতে পারেন।


আরো পড়ুন: গুগল অ্যাডসেন্স অটো বিজ্ঞাপনের সুবিধা এবং অসুবিধা


গুগল অ্যাডসেন্স কী (What is Google Adsense?)

গুগল অ্যাডসেন্স একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট, ব্লগ বা ইউটিউব চ্যানেল monetize করতে পারেন। আপনি যদি একটি ওয়েবসাইট, ব্লগ বা ইউটিউব চ্যানেল চালান এবং তাতে নিয়মিত পোস্ট এবং ভিডিও দেন, তাহলে আপনি অবশ্যই চাইবেন যে আপনার পরিশ্রমের বিনিময়ে কিছু অর্থ উপার্জন হোক। এই উদ্দেশ্য পূরণে গুগল এ্যাডসেন্স প্লাটফর্ম চালু করেছে। বর্তমানে সারা বিশ্বের প্রায় সব ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল সমূহকে গুগল অ্যাডসেন্সের মাধ্যমে মনিটাইজ করা হয়ে থাকে। আপনার ওয়েবসাইট, ব্লগ বা ইউটিউব চ্যানেল যদি গুগল অ্যাডসেন্সে অনুমোদিত হয় তবে আপনি এর মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।



ওয়েবসাইট বা ব্লগের জন্য গুগল অ্যাডসেন্স অনুমোদন পাওয়ার ৭টি উপায় (7 Tips To Get Approval in Google Adsense For Website or Blog):


আপনি যদি গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে চান তাহলে অবশ্যই নীচে উল্লেখ করা এই 7টি পদ্ধতি অনুসরণ করুন। এই পদ্ধতিগুলি অনুসরণ করলে আপনার ব্লগ বা ওয়েবসাইট অবশ্যই গুগল অ্যাডসেন্স অনুমোদন পাবে। 


যাইহোক, আমরা নীচে যে ৭টি পদ্ধতি বলতে যাচ্ছি তা শুধুমাত্র একটি ওয়েবসাইট বা ব্লগের অনুমোদনের জন্য। আপনি যদি ইউটিউব চ্যানেলের জন্য গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে চান তবে এই নিবন্ধটি আপনার জন্য নয়।



১. Responsive and Mobile Friendly থিম ব্যবহার করুন:


আপনার ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস বা ব্লগার হোক না কেন, উভয় ক্ষেত্রেই আপনি সহজেই অ্যাডসেন্স অনুমোদন পেতে পারেন। আপনি যদি আপনার ওয়েবসাইট বা ব্লগে গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে চান তবে আপনাকে অবশ্যই আপনার ওয়েবসাইট বা ব্লগে রেসপনসিভ এবং মোবাইল ফ্রেন্ডলি থিম ব্যবহার করতে হবে। এটি আপনাকে দ্রুত অ্যাডসেন্স অনুমোদন দিতে সহায়তা করবে। এর জন্য আপনি যেকোনো সাধারণ বা প্রিমিয়াম থিম ব্যবহার করতে পারেন।


আরো পড়ুন: অ্যাডসেন্স অ্যাকাউন্ট সাসপেন্ড এড়ানোর উপায়-2022


২. আপনার ওয়েবসাইটে কিছু গুরুত্বপূর্ণ পেজ আছে কি না তা নিশ্চিত করুন:


ওয়েবসাইটের জন্য দ্রুত গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে হলে আপনাকে অবশ্যই আপনার ওয়েবসাইট বা ব্লগে কিছু গুরুত্বপূর্ণ পেজ তৈরি করতে হবে। এই পেজগুলো নিম্নরূপ-


1.       Contact Us


2.       Privacy Policy


3.       About Us


4.       Disclaimer


গুগল অ্যাডসেন্সের নতুন নিয়ম অনুযায়ী, আপনার ওয়েবসাইট বা ব্লগে উল্লিখিত চারটি পেজ তৈরি করা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই চারটি পেজ তৈরি করে Google Adsense আপনার ওয়েবসাইট এবং এর গোপনীয়তা নীতি সম্পর্কে আরও ভাল তথ্য পাবে।



৩. ওয়েবসাইটটি ভালভাবে কাস্টমাইজ করুন:


গুগল অ্যাডসেন্স অনুমোদন পাওয়ার অন্যতম উপায় হলো আপনার ওয়েবসাইট বা ব্লগকে ভালভাবে কাস্টমাইজ করা। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ওয়েবসাইটে একটি নতুন টেমপ্লেট সেট করেন তবে এটিকে ভালভাবে কাস্টমাইজ করা খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য আপনাকে আপনার ওয়েবসাইটের ফাংশনগুলি যেমন লোগো, মেইন মেন্যু, স্লাইডার, সাইডবার, ফেভিকন এবং নেভিগেশন ইত্যাদি সেট করা উচিত।



৪. ব্রোকেন লিঙ্কগুলি পরীক্ষা করুন এবং সরান:


অনেক সময় এমন হয় যে আপনি প্রথমে একটি পোস্ট লিখলেন বা আপনার ওয়েবসাইট বা ব্লগে একটি পেজ বা ক্যাটাগরি তৈরি করেছেন এবং পরে সেটি ডিলিট করেছেন। সেই পোস্ট, পেজ বা ক্যাটাগরির লিঙ্ক কিন্তু সার্চ ইঞ্জিনে থেকে যায়, যা আমরা ব্রোকেন লিঙ্ক হিসেবে জানি। অর্থাৎ, যদি কোন ভিজিটর ঐ লিংকে ক্লিক করে তাহলে সেই পেজটি ওপেন হবে না এবং এতে ত্রুটি দেখাবে। আপনার ওয়েবসাইটে এই ধরনের ব্রোকেন লিঙ্ক থাকলে গুগল অ্যাডসেন্স আপনার অনুমোদন প্রত্যাখ্যান করতে পারে।



৫. টপ লেভেল ডোমেইন এবং সাবডোমেইন ব্যবহার করুন:


আপনি যদি গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে চান তবে আপনারে জন্য একটি টপ লেবেল ডোমেইন প্রয়োজন হবে। আপনার যদি একটি ডোমেইন থাকে তবে আপনি এটি অনুমোদনের জন্য গুগল অ্যাডসেন্স আবেদন করতে পারেন এবং গুগল অ্যাডসেন্সও এটি অনুমোদন করে। 


আপনি যদি ব্লগারে একটি ওয়েবসাইট তৈরি করে থাকেন তবে আপনি ইতিমধ্যেই একটি সাবডোমেইন পেয়ে থাকবেন। অনেকে বলেন যে এই সাবডোমেইনটি (example.blogspot.com) অনুমোদিত নয়। প্রকৃতপক্ষে তা কিন্তু নয়। আপনি যদি ব্লগার সাবডোমেইনে গুগল অ্যাডসেন্স অনুমোদন চান, তাহলে আপনার ব্লগার ড্যাশবোর্ডে গুগল অ্যাডসেন্স সাইন আপ বাটন প্রদর্শিত হলে আবেদন করুন।


আরো পড়ুন: গুগল অ্যাডসেন্স থেকে সর্বোচ্চ কত টাকা আয় করা যায়?


৬. Google সার্চ কনসোলে আপনার ওয়েবসাইট যুক্ত করুন এবং একটি সাইটম্যাপ তৈরি করুন:


গুগল অ্যাডসেন্স অনুমোদন পাওয়ার জন্য আপনাকে ওয়েবসাইট তৈরি করার পরে এটিকে গুগল সার্চ কনসোলে যুক্ত করুন এবং একটি সাইটম্যাপ তৈরি করুন এবং সাইটম্যাপটি গুগল সার্চ কনসোলের সাইটম্যাপ বিভাগে গিয়ে জমা দিন। একটি সাইটম্যাপ তৈরি করে Google সার্চ কনসোলে জমা দেওয়ার মাধ্যমে, আপনার নিবন্ধগুলো দ্রুত Google সার্চ ইঞ্জিনে ইনডেক্স হবে৷ আপনি যদি এটি করতে পারেন তবে আপনি যত তাড়াতাড়ি সম্ভব গুগল অ্যাডসেন্স অনুমোদন পাবেন।



৭. উচ্চ মানের কন্টেন্ট লিখুন এবং ইউনিক চিত্র ব্যবহার করুন:


গুগল অ্যাডসেন্স অনুমোদন পাওয়ার অন্যতম নিয়ম হলো আপনার ওয়েবসাইট বা ব্লগে উচ্চ মানের কন্টেন্ট লেখা এবং ইউনিক ইমেজ / ছবি ব্যবহার করা। ফলে গুগল অ্যাডসেন্স মনে করে যে আপনার ওয়েবসাইটটি সম্পূর্ণ সক্রিয় এবং অন্যান্য নতুন সাইটগুলো থেকে বেশ ভাল। গুগুল অ্যাডসেন্স উচ্চ মানের কন্টেন্ট এবং ইউনিক ছবি ব্যবহার করে এমন ওয়েবসাইটগুলিকে দ্রুত অনুমোদন করে।



শেষ কথা:


আপনিও যদি একটি নতুন ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে থাকেন এবং Google Adsense-এ অনুমোদন পেতে চান, তাহলে অবশ্যই উপরে উল্লেখিত এই ৭টি পদ্ধতি ব্যবহার করুন। আপনি যদি উপরে উল্লিখিত এই পদ্ধতিগুলি ব্যবহার করেন তাহলে গুগল অ্যাডসেন্স যত তাড়াতাড়ি সম্ভব আপনার ওয়েবসাইট বা ব্লগ অনুমোদন করবে এবং আপনি দ্রুত আয় করতে পারার সুবিধা পাবেন।


আশাকরি এ নিবন্ধের মাধ্যমে আমি আপনাদের গুগল অ্যাডসেন্স অনুমোদন পাওয়ার উপায়গুলো / নিয়মগুলো বুঝাতে পেরেছি। নিবন্ধটি পড়ে কেমন লাগল তা অবশ্যই কমেন্ট করে জানাবেন।


*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads