অ্যান্ড্রয়েড ১২ এর যুগে বিশ্ব। জেনে নিন অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের ১২টি বৈশিষ্ট্য যা আপনার ফোনকে করে তুলবে আরও স্মার্ট

Android 12 OS




গুগল চলতি বছর অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের Pixel 6 and Pixel 6 Pro-এ দুটি ফোনের সংযুক্ত করার ঘোষণা দিয়ে বিশ্বকে অ্যান্ড্রয়েড ১২ এর যুগে প্রবেশের তথ্য জানান দিয়েছে। তবে নতুন অ্যান্ড্রয়েডের যুগে বিশ্ব প্রবেশ করলেও অ্যান্ড্রয়েড ১০ এর অবদান যথেষ্ট মনে রাখার মতোই। 


অ্যান্ড্রয়েড ভার্সনগুলোর মধ্যে এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে। তবে অ্যান্ড্রয়েড ১১ এর জনপ্রিয়তাও কম ছিল না। 


এখন পর্যন্ত সীমিত আকারে কয়েকটি ফোনে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। 


২০১৯ সালের ফোন বাজারে আসা ফোনের মধ্যে ২৬.৫ শতাংশ ফোনে অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। ২৪.২ শতাংশ ফোনে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম এবং ১৩.৭ শতাংশে ফোনে অ্যান্ড্রয়েড ৯ পাই ব্যবহার করা হয়েছে ।  


এখন পর্যন্ত বিশ্বে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম তৈরির কাজটি গুগল এবং স্যামসাং করেছে। 


তবে ওয়ান প্লাস, শাওমি এবং অপো নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে কাজ করে যাচ্ছে। এদিকে অ্যাপলও হাত গুটিয়ে বসে নেই। তারাও এখন আইওএস-১৫ অপারেটিং সিস্টেম বাজারে এনেছে।


আরও পড়ুন.....

Tesla Model Pi স্মার্টফোন - যা মঙ্গলে কাজ করবে
আপনার ফোনে কীভাবে অ্যান্ড্রয়েড 12 ডাউনলোড এবং ইনস্টল করবেন?


অ্যান্ড্রয়েড 12 ওএস-এর স্মার্টফোনের জন্য সেরা 12টি বৈশিষ্ট্য


যদি গুগল কোম্পানি প্রতি বছর এমন আপডেট নিয়ে আসে, যা সব স্মার্টফোনের ফিচার পরিবর্তন করে দেয়। তাহলে আপনি কি করবেন? হ্যাঁ, আমরা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কথা বলছি। এ বছরও, গুগল তার অ্যান্ড্রয়েড ওএসকে অগ্রসর করার সময় Android 12 চালু করেছে। প্রত্যাশিত হিসাবে, Android 12 নতুন আপডেট এবং দুর্দান্ত বৈশিষ্ট্য নিয়ে বাজারে প্রবেশ করেছে। এখনও পর্যন্ত কোনও স্মার্টফোন ব্র্যান্ড তাদের ডিভাইসগুলিকে এই নতুন অ্যান্ড্রয়েড দিয়ে সজ্জিত করেনি, তবে আগামী দিনে অ্যান্ড্রয়েড 12 সহ সজ্জিত মোবাইল ফোন বাজারে বিক্রি শুরু করবে। অন্যদিকে, স্মার্টফোন ব্যবহারকারীরাও তাদের ফোনে এই অ্যান্ড্রয়েড সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন, যার পদ্ধতি এ ভার্সনে পাওয়া যাবে। এ পর্বে আমরা Google Android 12-এর সাথে Deeply Personal, Private and Secure এবং Better Together এর মতো 3টি অংশে ভাগ করে তার 12টি বৈশিষ্ট্য আপনাদের মাঝে শেয়ার করবো।


Deeply Personal

১. Design


Android 12 ডিজাইনের দিক থেকে গত কয়েক বছরে আসা Android OS থেকে সম্পূর্ণ আলাদা। এই ওএসে গুগল ডিজাইনের উপর অনেক কাজ করেছে। ফোনের শুরু থেকে মিটিং কাজ এবং অ্যাপ ফাংশন ইত্যাদিতে ফোনের ডিজাইন ও লেআউটে আকর্ষণীয় পরিবর্তন পাবেন। রূপান্তর থেকে থিম পর্যন্ত, সবকিছুতে খুব গতিশীল রাখা হয়েছে।

The best feature for Android 12 OS smartphones


২. Color


অ্যান্ড্রয়েড 12-এর Install করার পরে আপনার স্মার্টফোনটি আর শুধুমাত্র হালকা বা অন্ধকার থিমে কাজ করবে না। এই নতুন অ্যান্ড্রয়েড ওএস তৈরী করা হয়েছে আপনার স্মার্টফোনে অনেকগুলি রঙের থিম কাজ করার জন্য। অর্থাৎ অ্যান্ড্রয়েড 12 এমনভাবে তৈরি করা হয়েছে যাতে আপনার যেকোনো ছবি আপনার ফোনে ওয়ালপেপার হয়ে যাবে। সেই ছবির কালার অনুযায়ী ফোনের থিম পরিবর্তন করবে ফোনটি। হোম স্ক্রিনে টেক্সট এবং টাইম ওয়াচও ফটো অনুযায়ী ভিন্ন রঙে পরিবর্তিত হবে।


৩. Notification


এখন পর্যন্ত যতগুলো ভার্সন আমরা পেয়েছি তার সবগুলোতে ফোনের স্ক্রীনে প্রচুর নোটিফিকেশন এবং পুরো ডিসপ্লেজুড়ে বিভিন্ন অ্যাপের ব্যবহার ছিল। কিন্তু অ্যান্ড্রয়েড 12-তে এমনটি হবে না। ফোনটি লক বা আনলক করা হোক না কেন, কোনও নোটিফিকেশন স্ক্রিনে নিষ্ক্রিয় থাকবে না। এই নতুন ওএস-এ, নোটিফিকেশনের একটি পৃথক প্যানেল তৈরি করা হয়েছে, যা নীচে স্ক্রোল করে চেক করা যেতে পারে।




৪. Widget


অ্যান্ড্রয়েড 12 ওএসের সাথে, গুগল অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে উপস্থিত উইজেটগুলির ডিজাইনও পরিবর্তন করেছে। উইজেটগুলির আকৃতি, চেহারা এবং রঙ, সেইসাথে এগুলি ব্যবহার করার সাথে সাথে যে অ্যানিমেশন আসে সবগুলোতে নতুন ওএসে নতুনত্ব আনা হয়েছে৷ অ্যান্ড্রয়েড 12-এ এই উইজেটগুলি আগের চেয়ে আরও বেশী মসৃণ, রঙিন এবং প্রাণবন্ত দেখাবে এবং তাদের ব্যবহারের পদ্ধতিও হবে খুব সুন্দর। উদাহরণস্বরূপ, ঘড়ির আকার বৃদ্ধি করা হয়েছে এবং Ringer Bar, Calendar, Weather, Music Player ইত্যাদির ভলিউম এবং আকার পরিবর্তন করা হয়েছে।


Private and Secure

৫. পাসওয়ার্ড


অ্যান্ড্রয়েড 12-এ স্মার্টফোন ব্যবহারকারীদের ডেটা নিরাপত্তার কথা বিবেচনায় রেখে নতুন এ ওএসে এবিষয়ে বিশেষ যত্ন নেওয়া হয়েছে। বিভিন্ন ওয়েবসাইটে ব্যবহৃত পাসওয়ার্ড গুগল সুরক্ষিত রাখবে। এই পাসওয়ার্ডগুলি শুধুমাত্র একটি নিরাপদ উপায়ে সংরক্ষণ করা হবে না, প্রয়োজন অনুসারে নিরাপত্তা প্রশ্নের উত্তর প্রদানের অপশন থাকতে পারে। এতে গুগল ক্রোম এবং অ্যান্ড্রয়েড ওএস একসঙ্গে কাজ করবে।


৬. স্বচ্ছতা


অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ডেটা, কখন এবং কোথায় ব্যবহারকারীর ডেটা ব্যবহার করা হচ্ছে সে সম্পর্কে সম্পূর্ণ স্বচ্ছতা থাকবে বলে গুগল প্রতিশ্রুতি দিয়েছে। অ্যাপল আইফোনের আইওএসের মতো, এখন অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে স্ক্রিনের উপরের ডানদিকে একটি সূচক দেওয়া হয়েছে; যা ফোনের মাইক বা ক্যামেরা কখন ব্যবহার করা হচ্ছে তা বলে দেবে। অর্থাৎ, যখনই কোনো অ্যাপ্লিকেশন ফোনের ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করবে, একই সময়ে স্ক্রিনে একটি ছোট সবুজ আলো জ্বলবে।




৭. প্রাইভেসি ড্যাশবোর্ড


অ্যান্ড্রয়েড 12-তে প্রাইভেসি ড্যাশবোর্ডও যোগ করা হয়েছে, যা খুবই দরকারী একটি বৈশিষ্ট্য। এই টুলটি কোন অ্যাপ কখন, কতক্ষণ, মোবাইল ডেটা, অবস্থান, ইন্টারনেট ইত্যাদি ব্যবহার করেছে তার সব কিছুর খোঁজ রাখবে। শুধু তাই নয়, এ টুল এর মাধ্যমে ব্যবহারকারী কোন অ্যাপটি অ্যাক্সেস করতে চান বা সরাতে চান তাও বেছে নিতে পারবেন। স্মার্টফোন ব্যবহারকারীরাও তাদের পছন্দ থেকে লোকেশনের নির্ভুলতা নির্ধারণ করতে পারবে। তবে অ্যাপটিকে আপনার অবস্থান সম্পর্কে সঠিক তথ্য দিতে হবে। 


৮. Private Compute Core


গুগল Android 12-এ Private Compute Core-ও অন্তর্ভুক্ত করেছে। এর মাধ্যমে মোবাইল ব্যবহারকারীদের কিছু লাইভ তথ্য যেমন- লাইভ ক্যাপশন, নাউ প্লেয়িং এবং স্মার্ট রিপ্লাই ব্যক্তিগত রাখা হবে। এই বৈশিষ্ট্যগুলি AI সক্ষমতার বাইরে রাখা হবে, যার ফলে ব্যবহারকারীদের অপ্রয়োজনীয় বিজ্ঞাপনের সম্মুখীন হতে হবে না। তাছাড়া ইন্টারঅ্যাকশন এবং ভাষাগুলিও নেটওয়ার্ক থেকে আলাদা এবং ব্যক্তিগত রাখা হবে।


Better Together

৯. মাল্টি ডিভাইস সংযোগ


বেটার টুগেদারের মাধ্যমে, গুগল স্মার্টফোনকে শুধু কল করা বা ইন্টারনেটের মধ্যে সীমাবদ্ধ রাখেনি, বরং অন্যান্য ডিভাইসের সাথে মোবাইল ফোন ব্যবহারের ওপর জোর দিয়েছে। Android 12-তে মাল্টি-ডিভাইস কানেক্টিভিটি স্মার্টফোনকে টিভি, ফ্রিজ, লাইট এবং অন্যান্য হোম অ্যাপ্লায়েন্সের পাশাপাশি ল্যাপটপের সাথে সংযোগ করা সহজ এবং সুবিধাজনক করে দিয়েছে।





১০. একক ট্যাপ


শুধুমাত্র স্মার্টফোন এবং ল্যাপটপ সম্পর্কে কথা বললে নতুন ওএস (অ্যান্ড্রয়েড-12) চালিত মোবাইল ফোনের একটি ট্যাপ দিয়ে ল্যাপটপটি আনলক করতে পারবেন। শুধু তাই নয়, স্মার্টফোনে আসা মেসেজ, কন্টাক্ট ইত্যাদিও ল্যাপটপের মাধ্যমে অ্যাক্সেস করা যাবে। অর্থাৎ ল্যাপটপে কাজ করার সময় ফোন দূরে সরিয়ে রাখলেও ব্যবহারকারী তা ল্যাপটপ থেকে রিমোটলি অপারেট করতে পারবে।


১১. টিভি রিমোট


টেলিভিশন দেখার সময়, আমরা প্রায়ই ঘন ঘন চ্যানেল পরিবর্তন করতে থাকি। অনেক সময় টিভির রিমোট নষ্ট হয়ে যায় বা ব্যাটারির সেল ফুরিয়ে যায়। অ্যান্ড্রয়েড 12 এর সাথে আপনার টিভি দেখার স্টাইলও বদলে যাবে। টেলিভিশন শুধুমাত্র স্মার্টফোনের মাধ্যমেই চালানো যাবে এবং এর জন্য কোনো বাহ্যিক অ্যাপ ইত্যাদির প্রয়োজন হবে না।




১২. ডিজিটাল কার-কী


আপনি যদি হোম অ্যাপ্লায়েন্স বা টিভি রিমোট নিয়ে সন্তুষ্ট হন, তাহলে আমরা আপনাকে বলে দিই যে Android 12 এর থেকে অনেক বেশি এবং ভালো করার জন্য ডিজাইন করা হয়েছে। গুগল ডিজিটাল কার কী চালু করেছে, যা স্মার্টফোনের মাধ্যমে গাড়িটিকে লক এবং আনলক করতে দেয়। অন্যদিকে, আপনি যদি আপনার গাড়িটি কোনও বন্ধুকে দিয়ে থাকেন, তবে এটি ডিজিটাল কী, সুরক্ষা এবং গোপনীয়তার সাথে অন্যের ফোনে স্থানান্তর করা যেতে পারে।








*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads