একাধিক পিডিএফ ফাইলকে কিভাবে একটি ফাইলে রূপান্তর করবেন?


আমরা যারা নিয়মিত কম্পিউটারে কাজ করি অথবা বিভিন্ন সরকারি/বেসরকারি সংস্থায় চাকুরি করি তাদের প্রত্যেকের বিভিন্ন প্রয়োজনের ভিত্তিতে প্রতিদিন বিভিন্ন কাজ করতে হয়। বিশেষ করে যারা ডকুমেন্ট সম্পর্কে কাজ করে থাকেন তাদেরকে টাইপের কাজ, পিডিএফ এডিট, স্ক্যান ইমেজ, ওয়েব থেকে ইমেজ কালেকশন, এডিট ইমেজ ইত্যাদি বিভিন্ন ধরনের কাজ করতে হয়।

আর এ সকল কাজের মধ্যে অন্যতম একটি প্রধান কাজ হলো একধিক পিডিএফ ফাইল একটি ফাইলে পরিণত করা।

এ কাজটি বর্তমান সময়ে যতোটা সহজ হয়েছে গত ২ বছর আগে ততোটা সহজ ছিল না। তবুও এখন পর্যন্ত এ কাজটি সকলের জন্য সহজসাধ্য নয়। আজকের পর্বটি শুধুমাত্র তাঁদের জন্য যাঁরা এখনও দুই বা ততোধিক পিডিএফ ফাইলকে একটি ফাইলে রূপান্তর করার পদ্ধতি সম্পর্কে অবগত নন।


একাধিক পিডিএফ ফাইলকে কিভাবে একটি ফাইলে রূপান্তর করবেন?  

দুই বা ততোধিক পিডিএফ ফাইল মার্জ বা কমবাইন (একত্রিত) করা অত্যন্ত সহজ একটি কাজ। এ কাজটি করার জন্য আমরা অনলাইন টুল এবং সফ্টওয়্যার দুটোই ব্যবহার করতে পারি।

সফ্টওয়্যারের মাধ্যমেঃ

১) Soda PDF - PC Version (ফ্রি)

২) PDF Binder (ফ্রি- এডিটর চয়েজ)

৩) PDF Combine (রেজিস্ট্রেশন আবশ্যক)


অনলাইন টুলস এর মাধ্যমেঃ

১) PDF-Merge

২) PDF Forge

৩) Soda PDF (Online Version)


দুই বা ততোধিক পিডিএফ ফাইলকে একটি ফাইলে রূপান্তর করার পদ্ধতিঃ

উপরের সফ্টওয়্যার এবং অনলাইন টুলসগুলোর ব্যবহার একই রকমের হওয়ায় আমি শুধুমাত্র ১টি সফ্টওয়্যারের ব্যবহার দেখাবো। বাকি গুলোর ব্যবহার আশা করি নিজেরাই পারবেন। যদি না পারেন তবে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না।

১) Soda PDF - PC Version (ফ্রি)

ধাপ - ১
প্রথমে সফ্টওয়্যারটি এখান হতে নামিয়ে কম্পিউটারে ইন্সটল করুন। ইন্সটল করার পর ওপেন হলে নিম্নের চিত্রের মত দেখাবে। চিত্রে চিহ্নিত Merge Files to PDF অপশনে ক্লিক করুন। যদি আপগ্রেড বা রেজিস্ট্রেশন এর কোন নোটিফিকেশন আসে তাহলে সেগুলো ক্লোজ করে দিন।


ধাপ - ২

এরপর Merge অপশনটি একটিভ হবে। এবং “+” চিহ্নিত করা দুটির মধ্যে যে কোন একটিতে ক্লিক করুন।



ধাপ - ৩

তখন নিচের চিত্রের মত একটি উইন্ডো আসবে। অর্থাৎ এ পর্যায়ে আপনার কম্পিউটারের যেখানে আপনার পিডিএফ ফাইলগুলো আছে সেখান থেকে কাংখিত ফাইলগুলো সিলেক্ট করে Open বাটনে ক্লিক করতে হবে।



ধাপ - ৪

Open বাটনে ক্লিক করার পর ফাইল ৩টি Merge করার জন্য যুক্ত হয়েছে। ফাইলগুলোর নীচে প্রতিটি ফাইল কোনটি কত পৃষ্ঠার সেটিও দেখাচ্ছে।

এখন আপনি ইচ্ছে করলে ড্রাগ এন্ড ড্রপ পদ্ধতিতে ফাইলগুলো আগে-পরে মুভ করে সড়াতে বা সাজাতে পারবেন।  

সবকিছু ঠিক থাকলে Merge বাটনে ক্লিক করুন।



ধাপ - ৫

দেখুন Merge বাটনে ক্লিক করার পর ফাইলগুলো একটি ফাইলে একত্রিত হয়েছে।

এখন উপরের Save আইকনটিতে ক্লিক করে ফাইলটি সেভ করার জন্য প্রস্তুত।




ধাপ - ৬

Save আইকনে ক্লিক করলে ফাইলটি কোন ফোল্ডারে সেভ করতে চান সেটির অপশন আসবে।

আমি Documents ফোল্ডারে সেভ করছি তাই আপনি যদি চান নিচের চিত্রের মত ঠিক রেখে Save বাটনে ক্লিক করে সেভ করে নিন।



ধাপ - ৭

সবশেষে আমি Documents ফোল্ডারে সেভ হয়েছে কিনা কনফার্ম হয়ে নিলাম।



শেষ কথাঃ

একাধিক পিডিএফ ফাইল একটি ফাইলে পরিণত করার জন্য আজকের পর্বটি  এ পর্যন্ত। আশা রাখি আপনাদের বুঝতে সমস্যা হবে না। এখানে আমি শুধুমাত্র Soda PDF - PC Version (ফ্রি) এর ব্যবহার দেখালাম। তবে সফ্টওয়্যার ও ওয়েব টুলসগুলোর ব্যবহারও একই। কারণ প্রতিটিতেই আপনাকে পিডিএফ আপলোড করতে হবে এবং মার্জ করার পর সেভ করতে হবে। শুধুমাত্র ওয়েব টুলসগুলোতে ডাউনলোড অপশন থাকবে। সেখানে ক্লিক করে ডাউনলোড করে সেভ করতে হবে। তারপরও যদি কোন অসুবিধা হয়ে থাকলে অবশ্যই কমেন্ট করে জানানো অনুরোধ রইল। ধন্যবাদ।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads