মাইক্রোসফ্ট ওয়ার্ড কি? এম এস ওয়ার্ড ২০১৯ A to Z বাংলা টিউটোরিয়াল – পর্ব ০১


 

এম এস ওয়ার্ড ২০১৯ কি?

মাইক্রোসফট ওয়ার্ড ২০১৯ হচ্ছে মাইক্রোসফট কর্পোরেশন এর মাইক্রোসফট অফিস ২০১৯ প্যাকেজের একটি ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম। আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।


এটি মূলত ব্যক্তিগত এবং ব্যবসায়িক ডকুমেন্ট যেমন- চিঠিপত্র, রিপোর্ট, ইনভয়েস, ই-মেইল ও বই ইত্যাদি তৈরি এবং শুদ্ধ করার কাজে ব্যবহৃত হয়। এজন্য এ মাইক্রোসফট ওয়ার্ড ২০১৯ প্রোগ্রামটি বর্তমান বিশ্বের সবচেয়ে সেরা জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ওয়ার্ড এডিটিং এ্যাপ্লিকেশন প্রোগ্রাম।


ডিফল্ট অবস্থায় মাইক্রোসফ্ট ওয়ার্ড ২০১৯ এর এক্সটেইনশন হচ্ছে .docx । যা ফাইল সেভ করার সাথে সাথে সয়ংক্রিয়ভাবে যুক্ত হয়।


মাইক্রোসফ্ট ওয়ার্ড ২০১৯ কি কি কাজে ব্যবহার হয়-

ব্যক্তিগত ও ব্যবসায়িক ডকুমেন্ট তৈরিতে,

কভার পেজ, কনটেন্ট তৈরিতে,

ব্যক্তিগত ও ব্যবসায়িক চিঠিপত্র লেখা ,

ব্যক্তিগত ও অফিসিয়াল বিভিন্ন ধরণের ডকুমেন্ট তৈরি যেমন: বায়ো-ডাটা, আমন্ত্রন পত্র, অফিসিয়াল অগ্রপত্র  ইত্যাদি কাজে ব্যবহৃত হয়,

এছাড়াও বিভিন্ন ধরণের কাজে ব্যবহৃত হয়ে থাকে।


প্রতিটি ডকুমেন্ট তৈরিতে প্রয়োজনীয় ছবি, চার্ট ও ডায়াগ্রাম সংযুক্ত করা এবং সংরক্ষণ ও পুন: ব্যবহার/শুদ্ধকরণ কাজে এ  মাইক্রোসফ্ট ওয়ার্ড ২০১৯ সফটওয়্যারটি ব্যবহৃত হয়। এম এস ওয়ার্ড ২০১৯ A to Z বাংলা টিউটোরিয়াল এর মাধ্যমে আমরা উক্ত সকল বিষয়গুলো সম্পর্কে আলোচনা করবো।



আরও পড়ুন....


কাদের জন্য এ টিউটোরিয়াল?

এমএস ওয়ার্ড সম্পর্কে যারা একদম নতুন অথবা এম এস ওয়ার্ড ২০১৯ ভার্সন সম্পর্কে খুব একটা ধারনা নেই এবং যারা ঘরে বসেই সম্পূর্ণ বাংলা ভাষায় চিত্রসহ ধারাবাহিকভাবে ওয়ার্ড ২০১৯ প্রোগ্রামটি শিখতে চান শুধুমাত্র তাদের জন্যেই এ টিউটোরিয়াল।


এই টিউটোরিয়ালটি ফলো করে আপনি মাইক্রোসফ্ট ওয়ার্ড ২০১৯ সহ যে কোন ভার্সনের ওপর যথেষ্ট দক্ষতা অর্জন করতে পারবেন।



এম এস ওয়ার্ড ২০১৯ বাংলা টিউটোরিয়াল শেখার পূর্বশর্ত:

এ টিউটোরিয়ালটি শুরু করার পূর্বে আপনাকে অবশ্যই কম্পিউটারের সাধারণ যন্ত্রাংশ যেমন- কীবোর্ড, মাউস, মনিটর ইত্যাদি সম্পর্কে মৌলিক ধারণা এবং কোনটির কাজ কি সে সম্বন্ধে অবগত থাকতে হবে। বিশেষ করে মাউস ও কীবোর্ড এর ব্যবহার জানা থাকতে হবে।



শেখা ও জানার আগ্রহ এবং পর্যাপ্ত অনুশীলন কোন কিছু শেখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন। 


যাদের মধ্যে এ সকল গুনাবলি রয়েছে তারা অবশ্যই যে কোন দক্ষতা অর্জন করতে সুবিধা পাবেন।


আমাদের শেখানোর প্রচেষ্টা এবং আপনাদের শিখনের চেষ্টা যদি মিলে যায় তাহলে আপনাকে কোন প্রশিক্ষণ কেন্দ্রে যেতে হবে না বলে আমরা আশাবাদী। 


এম এস ওয়ার্ড ২০১৯ A to Z বাংলা টিউটোরিয়াল পরবর্তী পর্ব দেখতে এখানে চোখ রাখুন।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads