What is an action camera? Best Quality Action Camera price in Bangladesh 2021.



বর্তমান বিশ্বে প্রযুক্তির জোয়ার চলছে এবং দিন দিন সমগ্র বিশ্ব প্রযুক্তির নতুন প্রজন্মের দিকে এগিয়ে যাচ্ছে। এজন্য প্রত্যেককে এ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নেওয়ার জন্য নিজের প্রযুক্তির জ্ঞানকে ডেভেলপ করতে হবে।


প্রযুক্তির এ উন্নতির ধারাবাহিকতায় আজকের পর্বে আমরা অ্যাকশন ক্যামেরা সম্পর্কে জানার চেষ্টা করবো।


আমরা ক্যামেরা বলতে এসএলআর, ডিএসএলআর, ডিজিটাল ক্যামেরা, আইপি ক্যামেরা, সিসিটিভি ক্যামেরা, ভিডিও ক্যামেরা ইত্যাদি পরিচিত বিভিন্ন ক্যামেরা সম্পর্কে জানলেও এখনও সকলে অ্যাকশন ক্যামেরা সম্পর্কে তেমন জানে না। এজন্য আজকে আমরা আমাদের পরিচিত এইসব ক্যামেরা সম্পর্কে কোন কথা না বলে শুধুমাত্র কথা বলব 'অ্যাকশন ক্যামেরা(Action Camera)' নিয়ে। বর্তমান সময়ে বিভিন্ন কারণেই অ্যাকশন ক্যামেরা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ট্র্যাডিশনাল ক্যামেরার বাইরে গিয়ে কেন আপনি 'অ্যাকশন ক্যামেরা' কিনবেন, এর সুবিধাগুলি কি কি এবং কোনটি কিনবেন সেটা নিয়েই আজকের পর্ব। তাহলে- শুরু করা যাক।


অ্যাকশন ক্যামেরা কি? (What is Action Camera?)

এটি একেবারেই একটি সাধারণ ক্যামেরার মতো, যা ফটো এবং ভিডিওগুলি শুট করে; তবে এটি নিয়মিত ক্যামেরার মতো নয়। এই ক্যামেরার জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে এটা খুবই ছোট এবং সহজে যেকোনো জায়গায় সেট করে ব্যবহার করা যায়। অ্যাকশন ক্যামেরাগুলিকে অন্যকথায় স্পোর্টস ক্যামেরাও বলা হয়ে থাকে।


অ্যাকশন ক্যামেরাগুলি মূলত ডিজাইন করা হয় হেলমেট, হাতে, বুকে, হ্যান্ডেল বার, সার্ফবোর্ড, সাইকেল, মোটরবাইক, গাড়ি ইত্যাদি বিভিন্ন বস্তুর সাথে স্থাপন করার জন্য। এর কারণ হল অ্যাকশন ক্যামেরাগুলি বিভিন্ন অ্যাকশন বা কাজের ভিডিও গ্রহনের জন্য ব্যবহার করা হয়। অর্থাৎ আপনি আপনার চোখে যেভাবে দৃশ্য দেখতে পাচ্ছেন তা ঠিক সেভাবে অন্যদেরও দেখাতে পারবেন। অ্যাকশন ক্যামেরার এমন সুবিধার জন্যই এর পপুলারিটির প্রধান কারণ।


অ্যাকশন ক্যামেরার অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল ওয়াটারপ্রুফ এবং ডাস্টপ্রুফ। কারন ময়লা এবং পানি যে কোন এডভেঞ্চারের ক্ষেত্রে একটি অপরিহার্য বিষয়। একারণেই ইচ্ছে করলে অ্যাকশন ক্যামেরা দিয়ে পানির নিচেও হাই কোয়ালিটির ভিডিও তৈরী করা যায়। সাধারণ ক্যামেরার চেয়ে ছোট, 4K ভিডিও ধারণে সক্ষমতা এবং অন্যান্য ক্যামেরার তুলনায় দাম অনেক কম হওয়াও ইহার জনপ্রিয়তার অন্যতম কারন।


এককথায়, অ্যাকশন ক্যামেরা হল এমন ক্যামেরা যা দিয়ে যে কোন অ্যাকশনে(কাজ) নির্দ্বিধায় ব্যবহার করা যাবে।



অ্যাকশন ক্যামেরা কেন নিবেন? (Why Should You Buy an Action Camera?)


মূলত এটা নির্ভর করবে আপনার প্রয়োজনের উপর। আপনি যদি সাধারন কাজের ছবি যেমন ফেসবুক-এ বা এরকম সাইটে ছবি আপলোড, বিভিন্ন ঘরোয়া পরিবেশে ভালো মানের ছবি তোলার মানসিকতা থাকে তাহলে অ্যাকশন ক্যামেরা আপনার জন্য নয়।


আবার আপনি যদি একজন ভ্রমণ পিপাসু (ভ্রমণ বলতে কাছে বা দূরে ভ্রমণ করার মনোভাব নিয়ে বাহির হওয়াকে ধরে নিচ্ছি) হয়ে থাকেন এবং ভ্রমনের প্রতিটি মুহূর্ত যদি ভিডিও করে রাখার ইচ্ছা থাকে তাহলে আপনি অবশ্যই একটা অ্যাকশন ক্যামেরাই বেছে নিবেন।


কেন অ্যাকশন ক্যামেরা অন্যান্য ক্যামেরা থেকে ভাল? অ্যাকশন ক্যামেরার প্রধান সুবিধাগুলো কি কি সেগুলো সম্পর্কে এখন জেনে নেব।

 

১) ব্যবহারযোগ্যতা: অ্যাকশন ক্যামেরাগুলি আকারে খুবই ছোট এবং অত্যন্ত হালকা। যার ফলে আপনি এই ক্যামেরাগুলিকে যে কোন জায়গায় সহজে নিয়ে যেতে পারবেন। ইচ্ছে করলে আপনি হেলমেট, সাইকেলের সামনের বার, বাইকের সামনের বার, হাতে এমনকি সেলফি স্টিকে এটাচ করে ভিডিও তৈরী করতে পারবেন।


২) ভিডিও কোয়ালিটি: অ্যাকশন ক্যামেরাগুলি সাধারণত খুব বেশি দামি হয় না। যথেষ্ট কম দামের অ্যাকশন ক্যামেরাতেও 4K রেজুলেশনের ভিডিও সক্ষমতা পাওয়া যায়। অ্যাকশন ক্যামেরাগুলো ঝাঁকুনিরোধী হওয়াতে এর ভিডিওগুলি খুবই স্মুথ হয়। ভিডিওতে ঝাঁকি বা কম্পন দৃশ্য তেমন অনুভূত হয় না। এছাড়া বেশিরভাগ অ্যাকশন ক্যামেরাতে লো লাইট ভিডিও করতে পারার সুবিধা থাকায় রাতের বেলাতেও ভালো মানের ভিডিও বা ছবি ধারণ করতে পারবেন। 


অ্যাকশন ক্যামেরাগুলিতে অস্পষ্টতা কমাতে এবং গতিশীল থাকাকালীন উচ্চ চিত্রের গুণমান বজায় রাখার জন্য ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন (EIS) প্রযুক্তি ব্যবহৃত হয়। এই কারণেই অনেক চরম ক্রীড়া উত্সাহী, যেমন সাইক্লিস্ট, মোটরসাইকেল চালক, স্কেটবোর্ডার, তাদের অ্যাডভেঞ্চার রেকর্ড করার জন্য অ্যাকশন ক্যামেরা ব্যবহার করতে বেশী পছন্দ করেন।


৩) লেন্স: সব অ্যাকশন ক্যামেরার লেন্স ওয়াইড এঙ্গেল(Wide Angle) এর হয়ে থাকে। এর মধ্যে কিছু কিছু ক্যামেরার লেন্স ১৮০ডিগ্রি এঙ্গেলেরও হয়ে থাকে। অর্থাৎ এ ক্যামেরাগুলোতে প্রায় চোখের দৃষ্টির মতই বিস্তৃত দৃষ্টিকোণ পাওয়া যায়। অ্যাকশন ক্যামেরাগুলি আকারে ছোট হলেও এদের লেন্স সবসময়ই বড় আকারের হয়ে থাকে।


৪) ওয়াটারপ্রুফ এবং ডাস্টপ্রুফ: সব অ্যাকশন ক্যামেরাই ওয়াটারপ্রুফ এবং ডাস্টপ্রুফ হয়ে থাকে। ফলে অ্যাকশন ক্যামেরা ব্যবহারের জন্য পানি বা ময়লার ভয়ের কোন চিন্তা নেই। অ্যাকশন ক্যামেরা ডাইভিং, সার্ফিং, ফিশিং, সাঁতার এবং অন্যান্য জল খেলার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তাই এগুলো জলরোধী হওয়া আবশ্যক।


বাংলাদেশের সেরা মানের অ্যাকশন ক্যামেরা (Best quality Action Camera in Bangladesh):


1. GoPro Hero 10 Black 5.3K: সর্বকালের সবচেয়ে শক্তিশালী, সর্বাত্মক গতি এবং চূড়ান্ত স্বাচ্ছন্দ্য সবকিছু একত্রিত হয়েছে GoPro এর সর্বশেষ সংস্করন HERO10 Black-এ। নতুন GP2 চিপ সংযোজনের কারণে এ ক্যামেরায়  সকল মোডে দ্বিগুণ ফ্রেম রেট, 23MP এর ফটো, উচ্চ মানের লো-লাইট পারফরম্যান্স এবং বার-শাটারিং হাইপার স্মুথ 4.0 ভিডিও স্ট্যাবিলাইজেশন সুবিধার 5.3K ভিডিও শুট করা যাবে। এ ক্যামেরাটি ব্যবহার করে নিতান্ত অপেশাদার লোকেরাও উন্নত মানের ভিডিও রেকর্ডিংয়ে সক্ষম হবেন বলে GoPro সংস্থা দাবী করে। ব্যবহারকারীদের আরো সুবিধা প্রদানের জন্য, HERO10 আনলিমিটেড ক্লাউড স্টোরেজ সুবিধা চালু করেছে— যা আপনার ফুটেজগুলো স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে আপলোড করতে সাহায্য করবে৷ তবে ব্যাটারীর সুবিধা আগের সংস্করনের সমান রয়েছে।

GoPro Hero 10 Black Specification

Weight : 158 Gram

Waterproof : 10 Meter

Stills resolution : 23 MP

Battery : 1720 mAh

Price : 47,000/-





2. GoPro HERO 9 Black 5k: এটি বাংলাদেশে GoPro এর সর্বশেষ সংস্করণ পূর্বের সংস্করন। অর্থাৎ বর্তমানে বাংলাদেশের বাজারে GoPro HERO 10 সংস্করন এসেছে। GoPro এর সর্বাধিক জনপ্রিয় বহুমুখী অ্যাকশন ক্যামেরার মধ্যে এটি একটি। কিছু 5K ভিডিও শ্যুট করতে সক্ষম ক্যামেরার মধ্যেও এটি একটি অন্যতম। যা একটি নতুন 20MP সেন্সরের সৌজন্যে চমৎকার বিবরণ ক্যাপচার করে৷ DJI Osmo Action এর মতো, সহজ ফ্রেমিংয়ের জন্য ইহার সামনে একটি অতিরিক্ত রঙিন ডিসপ্লে যুক্ত করা হয়েছে। এছাড়া একটি বড় ব্যাটারি থাকার কারণে দীর্ঘায়ু উন্নত করে।


GoPro Hero 09 Black Specification

Weight : 158 Gram

Waterproof : 10 Meter

Stills resolution : 20 MP

Battery : 1720 mAh

Price : 41,000/-




3. DJI Osmo Action: DJI হচ্ছে ক্যামেরা, গিম্বল এবং ড্রোনের জন্য একটি বিখ্যাত চীনা ব্র্যান্ড। কিন্তু এখন তারা কিছু মানসম্পন্ন অ্যাকশন ক্যামেরাও তৈরি করছে। Osmo Action হল কিছু নিফটি কৌশল এবং একটি লোভনীয় মূল্য ট্যাগ সহ একটি আকর্ষণীয় GoPro এর বিকল্প। 


DJI Osmo Action Specification

Weight : 134 Gram

Waterproof : 11 Meter

Stills resolution : 12 MP

Battery : 1300 mAh

Price : 34,000/-





4. Eken H5s Plus: EKEN H5s Plus অ্যাকশন ক্যামেরা হচ্ছে একটি 12MP SONY ইমেজ সেন্সর, 4K+ EIS ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন, 2-ইঞ্চি টাচ স্ক্রিন ভিউফাইন্ডার। এই 4K আন্ডারওয়াটার অ্যাকশন ক্যামটি স্কিয়িং, সার্ফিং, ডাইভিং, স্নরকেলিং, সাইক্লিং, গল্ফ, দৌড়ানো বা বেসবল খেলার জন্য উপযুক্ত। এটি একটি গতিশীল শুটিং এবং সিনেমার গুণমান ক্যাপচার অর্জনের জন্য রিয়েল 4K আল্ট্রা এইচডি ভিডিও রেকর্ডিং ক্যামেরা। ইহার 170 ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল ফাংশন আপনার দৃশ্যকে আরও বাস্তব এবং প্রাকৃতিক করে তোলে।


Eken H5s Plus Specification

Weight : 138 Gram

Waterproof : 15 Meter

Stills resolution : 12 MP

Battery : 1050 mAh

Price : 9,500/-






5. Insta360 ONE R Twin Edition: Insta360 ONE R Twin Edition হল মডুলার ONE R অ্যাকশন ক্যামেরা সিস্টেমের অন্যতম প্রধান কনফিগারেশন। টুইন সংস্করণে রয়েছে কোর মডিউল, 4K ওয়াইড অ্যাঙ্গেল মোড, ডুয়াল-লেন্স 360 মোড, এবং প্রয়োজনীয় ব্যাটারি বেস যা মডিউলগুলিকে একত্রে ধরে রাখে। কোর মডিউল, যা মস্তিষ্ক, এবং আপনার পছন্দের অন্য কোন মডিউল, ব্যাটারি বেসে পাশাপাশি মাউন্ট করা হয়েছে। কোর মডিউলের পাশে বিভিন্ন মডিউলগুলি বিনিময়যোগ্যভাবে অদলবদল করা যেতে পারে। একটি 1″ ওয়াইড অ্যাঙ্গেল মড, যা দিয়ে 5.3K রেজোলিউশন ভিডিও ক্যাপচার করা যায়। এছাড়া ONE R আপনাকে একটি সিস্টেমের সাথে বিভিন্ন অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত হওয়ার সুবিধা দেয়।


Insta360 ONE R Twin Edition Specification

Weight : 18.2 Gram

Waterproof : 5 Meter

Stills resolution : 19 MP

Battery : 1190 mAh

Price : 36,000/-






6. SJCAM SJ8 Pro: সহজ কথায় দামের তুলনায় SJCAM SJ8 Pro  যে একটি চমৎকার ক্যামেরা এতে কোন সন্দেহ নেই। 4K তে চিত্রগ্রহণ করার সময় ফুটেজের গুণমান সব অবস্থায় চমৎকার। রেজুলেশন 1080p-এ ড্রপ করুন, এবং দেখবেন যে এটি কম আলোতে একটু লড়াই করছে বলে মনে হচ্ছে। কিন্তু, উজ্জ্বল আলোতে এটির ফুল এইচডি ফুটেজের গুণমান খুবই ভালো।


SJCAM SJ8 Pro Specification

Weight : 85 Gram

Waterproof : 30 Meter (with waterproof case)

Stills resolution : 12 MP

Battery : 1200 mAh

Price : 15,500/-








7. Akaso EK7000 Pro: আপনি যদি কম দামে একটি GoPro বিকল্প খুঁজে থাকেন যেখানে ভাল 1080p ফুটেজ শ্যুট করা যাবে তাহলে Akaso EK7000 আপনার জন্য পারফেক্ট। এটিতে GoPro এর মতো যথেষ্ট সুবিধা নেই, তবে আশ্চর্যজনকভাবে এটি একটি ভাল অ্যাকশন ক্যাম। 

Akaso EK7000 Pro Specification

Weight : 59 Gram

Waterproof : 40 Meter 

Stills resolution : 16 MP

Battery : 1050 mAh

Price : 21,700/-



*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

ads

ads